ব্রেকিং:
চাঁদপুরে পেঁয়াজের বাজারের অস্থিতিশীলতা রোধে বিশেষ অভিযান বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিশেষ সভা মতলবে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির অভিযোগে ৩ ব্যবসায়ীকে জরিমানা হাইমচরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণে স্থান পরিদর্শন অতিরিক্ত মূল্যে লবন বিক্রি করায় ফরিদগঞ্জে ৩ ব্যবসায়ী আটক দারিদ্রের বেড়াজালে চাঁদপুরের সেন্টু গাজী সাংবাদিক ও ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেছেন চাঁদপুর জেলা প্রশাসক লবণ ইস্যুতে মাঠে পুলিশ কাভার্ডভ্যান মালিকদের সঙ্গে বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী সরকারকে বেকায়দায় ফেলতে পরিবহন ধর্মঘট,পণ্যের দাম বৃদ্ধির পাঁয়তারা! বাকিলায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রার্থী অমল ধর চাঁদপুর আয়কর মেলায় উপচেপড়া ভিড় ২১ নভেম্বর চাঁদপুরে নবান্ন উৎসব কবরের দাম ৪ লক্ষ পুরাণবাজারে পিডিবির বিদ্যুৎ খুঁটির তারে আগুন হাজীগঞ্জের বড়কূলে আ’লীগের ত্রি- বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত চাঁদপুরের ডাকাতিয়া নদী দখল করে নানা রকম অবৈধ ব্যবসা মতলবে মাসিক আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত চাঁদপুরে পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে রাখতে যৌথ অভিযান হারতে বসা আর্জেন্টিনাকে বাঁচালেন মেসি

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫২

প্রায় ৪০০ বছর ধরে চলছে ‘শয়তানের লাফ’

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

শিশুদের যাতে নজর না লাগে, এর জন্য অনেক মা-বাবাই নানা কিছু করে থাকেন। এসব কুসংস্কার অনেকের ভিতরে এমন ভাবেই থাকে যে, তারা অনায়াসেই অনেক মারাত্মক কিছু করে ফেলেন। এমনই এক ভিন্ন রীতি শয়তান তাড়ানোর উৎসব। অবাক হলেও সত্যি, স্পেনেই আছে এমন এক উৎসব।
শ্বেতশুভ্র বিছানায় গোলাপের পাপড়ি ছড়ানো। তার ওপর সারি সারি শুয়ে আছে সদ্য জন্মানো থেকে শুরু করে এক বছর বয়সি শিশু। একজন অদ্ভুত পোশাক পরিহিত লোক শিশুদের ওপর দিয়ে লাফিয়ে পার হয়ে যাচ্ছে। আর চারপাশে গোল হয়ে দাঁড়ানো শিশুদের মা-বাবা ভয় পাওয়ার বদলে উৎফুল্লবোধ করছেন।

যে দৃশ্যের বর্ণনা করা হলো সেটি উত্তর স্পেনের কাসট্রিলো ডি মুরসিয়া শহরের শিশুদের ওপর থেকে শয়তানের কু-প্রভাব তাড়ানোর উৎসবের চিত্র। উৎসবের নাম এল সাল্টো ডেল কোলাচো বা এল কোলাচো। স্প্যানিশ থেকে বাংলা করলে এর অর্থ দাঁড়ায়- শয়তানের লাফ।

এই উৎসবের বয়স প্রায় চারশ বছর। ১৬২০ সাল থেকে প্রতিবছর এই উৎসব পালিত হয়। প্রতি বছর জুন মাস মহাসমারোহে কাসট্রিলো ডি মুরসিয়া শহরে এই উৎসব পালিত হয়। চলতি বছর উৎসবটি ২৩ তারিখ পালিত হয়েছে। শহরের ক্যাথলিক রীতির অনুসারী বাসিন্দারা মনে করেন এর মাধ্যমে তাদের নবাগত সন্তানের ওপর থেকে শয়তানের কু-প্রভাব দূর হয়।

স্থানীয় স্যানটিসিমো স্যাকরামেন্টো ডি মিনারোভার পাদ্রীরা উৎসবের আয়োজন করে। যিনি শিশুদের ওপর দিয়ে দৌড়ান তিনি এই পাদ্রী সম্প্রদায়েরই একজন। তার সাজ পোশাক থাকে শয়তানের মতো। একহাতে একটি চাবুক এবং অন্যহাতে ক্যাসটেন্টোস (এক রকম স্প্যানিশ বাদ্য যন্ত্র) থাকে।

উৎসবে যেসব শিশুদের শুইয়ে রাখা হয় তাদের প্রত্যেকের জন্ম এই শহরে। কারণ এই শহরের বাইরে জন্ম নেয়া কোনো শিশু উৎসবে অংশ নিতে পারে না।

উৎসবের দিন শহরের বাসিন্দারা সন্তানের মঙ্গল কামনা করে বাড়ির দেয়ালে সাদা কাপড় ঝুলিয়ে দেন। সকাল ছয়টায় এই উৎসব শুরু হয়ে একশ শিশুর ওপর দিয়ে লাফানোর আগ পর্যন্ত চলে। শিশুদের ওপর দিয়ে লাফানো শেষ হলে এরপর শয়তানরূপী পাদ্রী যুবক-যুবতীদের ধাওয়া দেয়। যতক্ষণ শয়তান দৌড়ে যুবক-যুবতীদের ধরতে না পারে ততক্ষণ এই দৌড় চলমান থাকে।

গত চারশ বছর ধরে নিয়ম মেনে শহরটিতে এই উৎসব পালিত হয়ে আসছে। স্থানীয়রা জানান, এই দীর্ঘ সময়ে কোনো শিশু কোনো রকম দুর্ঘটনার শিকার হয়নি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর