ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১০ ১৪২৭

  • || ০৬ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২৭৩

ফরিদগঞ্জে দুদক চেয়ারম্যানের অনন্য দৃষ্টি স্থাপন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

তিনি রাজনীতিবিদ নন। রাজনীতি করার ইচ্ছেও নেই। রাজনীতির সুবাদে এমপি কিংবা মন্ত্রী হওয়ার ইচ্ছেও পোষণ করেন না কখনো। শুধু দেশ ও মানুষের কল্যাণে নীরবে কাজ করে ব্যস্ত থাকেন। প্রচারবিমুখ এ মানুষটির বদৌলতে তাঁর গ্রামের বাড়ি ফরিদগঞ্জ উপজেলার সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা নানা সেবা গ্রহণ করে যাচ্ছে। শতভাগ সৎ ও মানবিক গুণাবলী সম্পন্ন এ মানুষটি হলেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দেশ ও মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে আসা দুদকের চেয়ারম্যান বর্তমানে দুর্নীতিবাজদের কাছে মূর্তিমান এক আতঙ্ক হলেও সৎ ও সাধারণ মানুষের কাছে তিনি প্রিয়ভাজন ব্যক্তিত্ব হিসেবে পরিচিত।

নীরবে সেবা দেয়া ইকবাল মাহমুদের শৈশব কেটেছে যে গ্রামে, তার সেই ফরিদগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামে শিক্ষার্থীদের মেধা বিকাশের স্বার্থে তাঁর নিজ উদ্যোগে তাঁর বাবা মৌলভী আবদুল লতিফ ২০১৩ সালে পাঠাগারটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। শুধু তাই নয়, তাঁর নানার বাড়ি একই উপজেলার ১৬নং (দক্ষিণ) রূপসা ইউনিয়নের আদর্শ সাহেবগঞ্জ গ্রামে মামা, খালা ও মা মোসাম্মৎ মাহফুজা বেগমের দান করা ৩৩ শতাংশ জায়গায় সরকারিভাবে উপ-স্বাস্থ্য কেন্দ্র স্থাপনের জন্যে স্থাপন করার সুযোগ করে দিয়ে সমাজ সেবায় দৃষ্টান্ত স্থাপন করেছেন দুদুক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সরজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, এ উপজেলার পৌর এলাকায় চরহোগলা গ্রামে আসন আলী পাটওয়ারী বাড়ির মৌলভী আবদুল লতিফের ৫ ছেলে ২ মেয়ের মধ্যে ইকবাল মাহমুদ দ্বিতীয় সন্তান। তাঁর প্রয়াত দাদা ও বাবার নামে ওই গ্রামে প্রতিষ্ঠা করেছেন ইয়াকুব লতিফ পাঠাগার। ইকবাল মাহমুদের পৈত্রিক সম্পত্তি প্রায় ৯ শতাংশ জায়গায় প্রতিষ্ঠা করা ইয়াকুব লতিফ পাঠাগারটি নির্মাণ হয়েছে। এর প্রয়োজনীয় অবকাঠামো সাজাতে পারিবারিক সদস্যদের ব্যক্তিগত অর্থায়নে পাঠাগারটি স্থাপিত হয়েছে। ইকবাল মাহমুদের ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত পাঠাগারটি নিজের বাড়ি ও পুরো গ্রামের এক অলঙ্কার হয়ে আছে। পাঠাগারটিতে রয়েছে বিভিন্ন নামী দামী লেখকের প্রায় ৪ হাজার বই। দ্বি-তলা বিশিষ্ট ডুপ্লেক্স বাড়ির নীচতলায় পাঠাগার আর দ্বিতীয় তলায় রয়েছে একটি ড্রয়িং রুম ও একটি রেস্ট রুম। কম্পিউটার শিক্ষার জন্যে পাঠাগারে একটি কম্পিউটারও রয়েছে। প্রতিদিনই বই পড়তে বিভিন্ন বয়সের শিক্ষার্থী ও এলাকার লোকজন যাচ্ছেন সেই পাঠাগারে।

শনিবার সরজমিনে গিয়ে দেখা যায়, মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত ইয়াকুব লতিফ পাঠাগারটির আঙিনায় রয়েছে বিভিন্ন ফুলের গাছ। কয়েকটি ফুল গাছে ফুটন্ত ফুল যেন হাতছানি দিয়ে আগতদের স্বাগত জানাচ্ছে। পাঠাগারটির ভেতরে প্রবেশ করেই দেখা গেলো দেয়ালের চারিদিকে সাঁটানো জনগুরুত্বপূর্ণ বিভিন্ন বাক্য। দেয়ালে সাঁটানো বাক্যগুলোর মধ্যে উল্লেখযোগ্য উক্তিগুলো হলো 'সবার উপরে দেশ এবং সবশেষে আমার অস্তিত্ব। পাঠাগারে সময় ব্যয় এবং বই পড়ে কেউ দেউলিয়া হয়ে যায় না। পিতা মাতাকে ভক্তি করি। শিক্ষাকাল দোলনা থেকে কবর পর্যন্ত। দেশের কাছে আমাদের ঋণ আছে। জ্ঞানই শক্তি। honesty is the best policy (সততাই সেরা নীতি)'। ইয়াকুব-লতিফ পাঠাগারটি পরিচালনার জন্যে গঠিত কমিটির সভাপতি আবদুল আউয়াল ও সাধারণ সম্পাদক মোঃ ফরিদুল আলম বলেন, দেশ ও মানুষের কল্যাণের স্বার্থে নিরলসভাবে কাজ করা দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ শত ব্যস্ততার মধ্যে থেকেও নিজের গ্রামে পাঠাগার প্রতিষ্ঠা করে সমাজসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবেন। প্রতিদিন বিকেলে ৩টা থেকে ৬টা পর্যন্ত পাঠাগারটি খোলা থাকে। সাপ্তাহিক বন্ধ থাকে মঙ্গলবার।

এ নিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান বলেন, দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ ফরিদগঞ্জের কৃতী সন্তান হলেও তিনি মূলত দেশের কৃতী সন্তান হিসেবে দেশের স্বার্থে যে অনন্য অবদান রেখে যাচ্ছেন তা সবার জন্যই এক অনুকরণীয় দৃষ্টান্ত বলে আমি মনে করি। মহান এ ব্যক্তিটিকে নিয়ে আমরা সবাই সর্বদা গর্ববোধ করি।

পৌরসভার মেয়র মাহফুজুল হক বলেন, এই ফরিদগঞ্জে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ যেভাবে নীরবে নিভৃতে দেশ ও মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, তা এই ফরিদগঞ্জের কৃতী সন্তান হিসেবে আমরা গর্ব বোধ করি।

গত কমাস পূর্বে চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান খাঁন পাঠাগারটি দেখে সন্তোষ প্রকাশ করেছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
চাঁদপুর বিভাগের পাঠকপ্রিয় খবর