ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২৪৪৫

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১২ মার্চ ২০১৯  

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ফাতাহ পার্টির সদস্য অর্থনীতিবিদ মোহাম্মদ শতায়েহ। রোববার দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আনুষ্ঠানিকভাবে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেন, ফাতাহ পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও নতুন এই প্রধানমন্ত্রীকে মাহমুদ আব্বাস স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে তাকে নতুন সরকার গঠনের আহ্বান জানিয়েছেন। খবর- রয়টার্স ও আল-জাজিরা।

নব নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ দেশটির সাবেক সরকারের একজন মন্ত্রী ছিলেন। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের উদ্যোগে ইসরায়েলের সঙ্গে থমকে যাওয়া আলোচনা শুরু নিয়ে গঠিত ফিলিস্তিনি আলোচক দলের সদস্য ছিলেন।

এদিকে নিজের অনুগত শতায়েহ’কে নিয়োগ দেয়ার ঘটনায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সমালোচনা করেছে রাজনৈতিক দল হামাস। তারা জানিয়েছে, এতে ফিলিস্তিনের ঐক্যপ্রক্রিয়া ব্যাহত হবে।

বিশ্লেষকরা বলছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক গোষ্ঠী হামাসকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা হিসেবে বিদায়ী প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর স্থলে ফাতাহ পার্টির ৬১ বছর বয়সী সদস্য শতায়েহকে নিয়োগ দিলেন মাহমুদ আব্বাস।

পূর্ববর্তী প্রধানমন্ত্রী রামি আল-হামদাল্লাহ বর্তমান নিয়োগের ছয় সপ্তাহ আগে পদত্যাগ করেছিলেন। এতে ক্ষমতার ভাগাভাগির ক্ষেত্রে হামাস ও ফাতাহের মধ্যে চুক্তি বাস্তবায়নে ব্যর্থতার বিষয়টিই সামনে চলে এসেছে।

দায়িত্ব গ্রহণের পর ফিলিস্তিনি টেলিভিশনে দেয়া ভাষণে শতায়েহ বলেন, ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের (পিএলও) বিভিন্ন উপ-দলের সঙ্গে তিনি দ্রুতই পরামর্শে বসবেন। আব্বাসের নেতৃত্বাধীন পিএলও নতুন মন্ত্রিসভা গঠন করবে।

নতুন প্রধানমন্ত্রী নিয়োগদানের ব্যাপারে ২০০৭ সাল থেকে গাজা উপত্যকার শাসন করে আসা হামাসের জ্যেষ্ঠ নেতা ইসমাইল রুদওয়ান বলেন, একটি বিচ্ছিন্ন সরকার গঠনের মধ্য দিয়ে ফিলিস্তিনি বিভাজন দীর্ঘায়িত হওয়ার ছাড়া কিছু হবে না।

এছাড়া এক বিবৃতিতে হামাসের মুখপাত্র ফাওজি বারহাম বলেছেন, হামাস জোর দিয়ে বলছে, তারা এই বিচ্ছিন্নতাবাদী সরকারকে স্বীকৃতি দেয় না। কারণ জাতীয় ঐক্যমত ছাড়াই এই সরকার গঠন করা হয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর