ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯২

বদঅভ্যাসই রাখবে সুস্থ!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

যেকোনো অভ্যাস গড়তে না-কি মাত্র ২১ দিন সময় লাগে! তবে সাম্প্রতিক গবেষণা বলছে অন্য কথা। আচরণের একটি নতুন অভ্যাসে পরিণত হতে কমপক্ষে ৬৬ দিন সময় লাগে। তবে একটি অভ্যাস ত্যাগ করতে এর চেয়ে বেশি সময় নেয়। তবে সব বদঅভ্যাসই কিন্তু খারাপ নয়! জেনে নিন এমনই কয়েকটি বদ অভ্যাস যেগুলো ভালো অভ্যাস বলতে আপত্তি নেই!

দাঁত দিয়ে নখ কাটা 

অনেকেরই এই নখ কাটার বদ অভ্যাসটি রয়েছে। জানেন কি, এতে নিজের কতটুকু উপকার করছেন? যখন দাঁতে নখ কাটচ্ছেন তখন নখের উপরের থাকা ব্যাকটেরিয়াগুলো আপনার পেটে চলে যাচ্ছে। এটি আপনার প্রতিরোধ ব্যবস্থাটিকে ডাব্লুবিসি তৈরি করতে সহায়তা করে। যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। শরীর এই ব্যাকটেরিয়াগুলোকে আশ্রয় দেয়। যাতে খারাপ ব্যাকটেরিয়াকে দমন করতে পারে। আরো বলা হয়, যে লোকেরা নখ কামড়ায় বা চুষে থাকে তাদের অ্যালার্জি হওয়ার ঝুঁকি কম থাকে।
 
চুইংগাম চিবোনো 

চুইংগাম চিবানোর অভ্যাসও রয়েছে অনেকের। ধারনা করা হয়, এটি স্বাস্থ্যের জন্য খারাপ। তবে জানেন কি? এক গবেষণায় দেখা যায়, এমন কোনো খারাপ অভ্যাস নয়। বরং চুইংগাম আপনাকে ক্যাফেইনের চেয়েও বেশি মনোযোগ বাড়াতে সহায়তা করে। আপনার স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে তোলে। এমনকি স্ট্রেস হ্রাস করে এবং কর্টিসলের স্তর বাড়িয়ে হরমোনগুলোর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।  

ঢেকুর তোলা 

পেট ভরে খাওয়ার পর তৃপ্তির ঢেকুর তোলেন অনেকেই। তবে এটিকে খারাপ অভ্যাস বা লজ্জার মনে করে আটকে রাখেন অনেকই। এতে পেটের ভিতরে রাখা গ্যাস জমে বুকে ব্যথা হতে পারে। এটি আমাদের পেটে আটকে থাকা বাতাসকে মুক্তি দেয়। তবে আপনি যদি খুব বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে কোনো ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। কারণ এটি অ্যাসিড রিফ্ল্যাক্স ডিজিজের লক্ষণ হতে পারে।  
 
গোসলের সময় প্রস্রাব করা 

অনেকেই হয়তো এটি বিশ্বাস করতে চাইবেন না। তবে কমপক্ষে ৭৫ শতাংশ মানুষ তাদের জীবদ্দশায় কমপক্ষে একবার হলেও দাড়িয়ে গোসলের সময় কাজটি করেন। তবে এতে লজ্জার কিছু নেই। কারণ আপনার প্রস্রাবের ইউরিক অ্যাসিড এবং অ্যামোনিয়া পায়ের আঙ্গুলের মধ্যে ছত্রাকের সংক্রমণ রোধ করতে সহায়তা করতে পারে। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর