ব্রেকিং:
চাঁদপুরের ৯ জনসহ রাজাকারের তালিকা প্রকাশ বাস কেড়ে নিলো বৃদ্ধের প্রাণ মতলবে অগ্নিকাণ্ডে ৩০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি নারায়ণপুর ডিগ্রি কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বিজয় দিবস উপলক্ষে চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার বিশেষ আয়োজন চাঁদপুরে সিজদাহ্রত অবস্থায় এক ব্যক্তির মৃত্যু কোস্টগার্ডের অভিযানে ৭০০ কেজি জাটকা জব্দ চাঁদপুর সদরে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা মুক্তিযুদ্ধে সর্বাত্মক সঙ্গী সোভিয়েত ইউনিয়ন নাসিরকোটে আজ মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদ্বোধন শহীদ বুদ্ধিজীবী দিবসে চাঁদপুর লেখক ফোরামের আলোচনা সভা স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-কমিটির সভা আজ রাজাকারদের তালিকা প্রকাশ হবে আজ বুদ্ধিজীবী এবি তালুকদারের নামে সড়ক চায় পরিবার বিজয়ের মাসে পতাকা ফেরি মতলব উত্তর থানার ওসির বিশেষ উদ্যোগ ফরিদগঞ্জে টুম্পা হত্যার বিচার চায় পরিবার চাঁদপুর আওয়ামী লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে বাংলাদেশ শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৮

বর্ষাকালে শিশু যত্ন নিন এই উপায়ে

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

বর্ষাকালে কাশি, সর্দি থেকে শুরু করে বিভিন্ন জলবাহিত রোগে ভুগতে হয়। তবে এই সমস্যাগুলো তখনই জটিল হয়ে ওঠে যখন বাড়িতে কোনো নবজাতক থাকে। এই আবহাওয়ার সময় নবজাতকের বিশেষ যত্নের প্রয়োজন।

যেহেতু নবজাতকের ইমিউন সিস্টেম এই সময় বিকাশ করে, তাই বর্ষার সময় পিতা-মাতার সাবধানতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্ষাকালে সাবধানতা বাড়াতে নবজাতকদের সুরক্ষার জন্য পিতা-মাতার অবশ্যই কয়েকটি টিপস জানা দরকার। চলুন তবে জেনে নেয়া যাক সেই সম্পর্কে কিছু তথ্য-

> বর্ষাকালে শিশুকে সুস্থ্য রাখার জন্য সঠিক পোশাক নির্ধারন করুন। এসময় শিশুকে অবশ্যই শুকনো ও সুতি কাপড় পরাতে হবে, যা বর্ষাকালে শিশুর জন্য আরামদায়ক।

> বর্ষাকালে শিশুদের শুকনো রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসময় আবহাওয়ার ওঠানামার কারণে শিশুদের প্রচুর ঘাম হয়। তাই শিশুকে শুকনো রাখতে নিয়মিত ঘাম মুছে দিতে হবে।

> শিশু যেন জলজনিত রোগের শিকার না হয় তা নিশ্চিত করার জন্য জীবাণুনাশক এবং ভিজা ওয়াইপগুলো হাতের মুঠোয় রাখুন। নিয়মিত ডায়াপার এবং জামাকাপড় পরিবর্তন করুন।

> বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো মারাত্মক রোগের দেখা দিয়েছে। তাই শিশুকে মশা থেকে বাঁচানোর জন্য একটি ভাল মানের মশারি ব্যবহার করুন।

> শিশুকে রোগ জীবাণু থেকে রক্ষা করার জন্য পানি ফুটিয়ে পান করান। শিশুকে খাওয়ানো ফলমূল শাকসবজি ভালোভাবে পরিষ্কার করুন।

> শিশুকে যেকোনো টিকা দেয়ার বিষয়ে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর