ব্রেকিং:
বৌভাতের আগেই ধরা খাওয়া সেই ধর্ষক বরের জন্য একদিনের রিমান্ড মঙ্গল গ্রহে শহর তৈরি করতে যেমন খরচ হবে! বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ চামড়া: অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী জন্মদিনে প্রকাশ পেল ‘গীটার লিজেন্ড’ এর অপ্রকাশিত গান (ভিডিও) টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো মুক্তিযোদ্ধা আলী ইমাম চৌধুরীর ইন্তেকাল সু-খবর দিলো আবহাওয়া অধিদফতর ছেলের আবদারই করল সন্তানহারা শিক্ষিকার ব্লাউজ ছিঁড়লো পুলিশ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেলেন আতিকুল ১০ লাখ টাকা না দিলে প্রেমিকার অশ্লীল ছবি ছড়ানোর হুমকি চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ কাশ্মীরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ৬ ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
১৩

বর্ষাকালে শিশু যত্ন নিন এই উপায়ে

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

বর্ষাকালে কাশি, সর্দি থেকে শুরু করে বিভিন্ন জলবাহিত রোগে ভুগতে হয়। তবে এই সমস্যাগুলো তখনই জটিল হয়ে ওঠে যখন বাড়িতে কোনো নবজাতক থাকে। এই আবহাওয়ার সময় নবজাতকের বিশেষ যত্নের প্রয়োজন।

যেহেতু নবজাতকের ইমিউন সিস্টেম এই সময় বিকাশ করে, তাই বর্ষার সময় পিতা-মাতার সাবধানতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্ষাকালে সাবধানতা বাড়াতে নবজাতকদের সুরক্ষার জন্য পিতা-মাতার অবশ্যই কয়েকটি টিপস জানা দরকার। চলুন তবে জেনে নেয়া যাক সেই সম্পর্কে কিছু তথ্য-

> বর্ষাকালে শিশুকে সুস্থ্য রাখার জন্য সঠিক পোশাক নির্ধারন করুন। এসময় শিশুকে অবশ্যই শুকনো ও সুতি কাপড় পরাতে হবে, যা বর্ষাকালে শিশুর জন্য আরামদায়ক।

> বর্ষাকালে শিশুদের শুকনো রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসময় আবহাওয়ার ওঠানামার কারণে শিশুদের প্রচুর ঘাম হয়। তাই শিশুকে শুকনো রাখতে নিয়মিত ঘাম মুছে দিতে হবে।

> শিশু যেন জলজনিত রোগের শিকার না হয় তা নিশ্চিত করার জন্য জীবাণুনাশক এবং ভিজা ওয়াইপগুলো হাতের মুঠোয় রাখুন। নিয়মিত ডায়াপার এবং জামাকাপড় পরিবর্তন করুন।

> বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো মারাত্মক রোগের দেখা দিয়েছে। তাই শিশুকে মশা থেকে বাঁচানোর জন্য একটি ভাল মানের মশারি ব্যবহার করুন।

> শিশুকে রোগ জীবাণু থেকে রক্ষা করার জন্য পানি ফুটিয়ে পান করান। শিশুকে খাওয়ানো ফলমূল শাকসবজি ভালোভাবে পরিষ্কার করুন।

> শিশুকে যেকোনো টিকা দেয়ার বিষয়ে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর