ব্রেকিং:
চাঁদপুরে চাহিদার ৯৪ % বই বিতরণ সম্পন্ন নারী নির্যাতন প্রতিরোধে ফরিদগঞ্জে অরেঞ্জ ক্যাম্পেইন ফরিদগঞ্জে দিন দুপুরে দুর্ধর্ষ ডাকাতি কচুয়ায় পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলা সামলাচ্ছেন স্বামী-স্ত্রী চৌধুরীঘাট এলাকায় সিসি ক্যামেরা স্থাপন হাজীগঞ্জে নিম্মবিত্ত নারীরা জ্বালানীতে ব্যবহার করছে গোবরের লাকড়ি চাঁদপুরে সরকারি হাসপাতালে চিকিৎসকের বিরুদ্ধে অর্থ নেয়ার অভিযোগ ফরিদগঞ্জে গ্রাম আদালতের রিফ্রেশার্স প্রশিক্ষণ শুরু চাঁদপুরে শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকী পালিত চাঁদপুর স্টেডিয়ামে শুরু হচ্ছে জেলা প্রশাসক কাপ ফুটবল টুর্নামেন্ট ১২ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে কয়েক লাখ টাকা অনুদান বাবুরহাট বাজার ব্যবস্থাপনা কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত বাবা-মা ইচ্ছে করে মেয়েকে বাল্যবিবাহ দেন ধূমপান করায় ৩ জনকে জরিমানা আজ মতলব মুক্ত দিবস ফরিদগঞ্জের নবাগত উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি মতলবে তৃতীয় শ্রেণির ছাত্রীকে ভয়ভীতি দেখিয়ে ধর্ষণ ফরিদগঞ্জে বড় বোন ও ছোট ভাইকে ঠকাতে গিয়ে এ কেমন কান্ড পালবাজারে আড়তদারদের দখলে বকুলতলা সড়ক

শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২১ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১০০৩

বিয়ে করেছেন বা করবেন, এক্ষুনি জানুন আইন-কানুন

প্রকাশিত: ২৫ জুলাই ২০১৯  

বিয়ে প্রত্যেক ব্যক্তির ক্ষেত্রেই প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। এর মাধ্যমেই দুজন নারী-পুরুষ একই ছাদের নিচে বসবাসের অনুমতি পায়। বর্ণিল এই পৃথিবীতে গড়ে তোলে সুখের এক টুকরো নীড়। দুটি ভিন্ন সত্ত্বা নানান ইস্যুতে ঐক্যমত্যের ভিত্তিতে এগোুয়। একটু একটু করে বাস্তবে রূপ দেয় নিজেদের স্বপ্ন-বাসনা।
তবে বিয়ে আসলে একটি সামাজিক চুক্তি। আর সব ধর্মেই বিয়ের মাধ্যমে নারী-পুরুষের যৌথ জীবন উপভোগের স্বীকৃতি দেয়া হয়েছে। 

বিয়ের ক্ষেত্রে বিশ্বের বিভ্ন্নি দেশে ভিন্ন ভিন্ন নিয়ম-কানুন রয়েছে। আমাদের দেশেও রয়েছে কিছু নির্দিষ্ট নিয়ম কানুন। বিয়ে করার জন্য বর ও কনে পক্ষের জন্য দেশে প্রচলিত আইনের যে বিষয়গুলো জানা গুরুত্বপূর্ণ, চলুন এক্ষুনি জেনে নেই-

•    বিয়ের সময় আইন অনুযায়ী উপযুক্ত পাত্রের কমপক্ষে ২১ বছর হতে হবে। আর কনের বয়স কমপক্ষে ১৮ হতে হবে।  

•    এর কম বয়স হলে 'বাল্যবিয়ে' বলে ধরা হবে, যা বেআইনি।

•    বিয়ের এক পক্ষ বিয়ের প্রস্তাব দেবে, অন্য পক্ষ তা গ্রহণ করবে।

•    বিয়েতে দু’জন সাক্ষী থাকতে হবে। 

•    বিয়ের সময় পাত্র ও পাত্রীর মুখে উচ্চারিত 'কবুল' শব্দটি স্পষ্টভাবে বলতে হবে। এছাড়া উভয়ে কোনো রকম চাপ বা প্ররোচনা ছাড়াই তা স্বেচ্ছায় বলবে।

•    একই বৈঠকে বিয়ের প্রস্তাব দিতে হবে এবং গ্রহণ করতে হবে।

•    মুসলিম আইন অনুযায়ী কোন পক্ষেরই বিয়ের জন্য কোনো ধর্মীয় কিংবা সামাজিক অনুষ্ঠান বাধ্যতামূলক নয়। 

•    কাবিননামায় স্বামী-স্ত্রীর দাম্পত্য জীবনে পালনের শর্তগুলো উল্লেখ থাকবে। 

•    বিয়েতে স্বামী-স্ত্রী উভয়কেই তালাকের অধিকার উল্লেখ রাখতে হবে।

•    পাত্র-পাত্রীর সামাজিক ও শিক্ষাগত মর্যাদা ও আর্থিক সঙ্গতি বিবেচনা করে দেনমোহরের পরিমাণ নির্ধারণ করতে হবে। 

•    বিয়ের বিষয়টি কাগজ-কলমে লিখে রাখাই রেজিস্ট্রেশন। এটি সরকার কর্তৃক নির্ধারিত ফরমে লিখিত বিয়েসংক্রান্ত দলিল, যা কাজি অফিসে সংরক্ষিত থাকে।

•    মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন আইন, ১৯৭৪-এর ধারা-৫(৪) অনুযায়ী, বিয়ে নিবন্ধন না করলে এর জন্য দুই বছর বিনাশ্রম কারাদণ্ড বা ৩ হাজার টাকা বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

•    অনেক সময় দেখা যায় ছেলে-মেয়েরা একে অন্যকে ভালোবেসে কোর্ট ম্যারেজ করে। কিন্তু আইনে কোর্ট ম্যারেজ নামে কোন বিধান নেই। তাই এমন বিয়ের বৈধতাও নেই, এটি শুধু বিয়ের ঘোষণা। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর