ব্রেকিং:
পানিশূন্য হচ্ছে চেন্নাই! বিশ্বকাপে বাংলাদেশের ‘শত্রু’ কেন আলিম দার? কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক দুই জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে ফেসবুকে প্রতারণা, কঠোর অবস্থানে ডিএসই ভারতকে হারানোর ক্ষমতা আমাদের আছে: সাকিব ওয়াও সাকিব সাকিবের দিনে টাইগারদের জয় আঘাতে শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ: শেখ হাসিনা জাতির জনকের আদর্শের কর্মী হিসেবে অন্যায়ের কাছে মাথা নত করবো না ২০২১ সাল থেকে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে একসঙ্গে তিন লটারি জিতে ‘রাতের ঘুম হারাম’ রাজমিস্ত্রি নূরের ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে চার্জশিট ভারতের চেয়ে বাংলাদেশে হজ পালনের ব্যয় কম সততার পুরস্কার পেলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের ১৫ কর্মকর্তা স্মার্টফোন ও ট্যাবের মেলা বসবে ৪ জুলাই প্রধানমন্ত্রীর চীন সফরে অগ্রাধিকার পাবে রোহিঙ্গা ইস্যু

মঙ্গলবার   ২৫ জুন ২০১৯   আষাঢ় ১২ ১৪২৬   ২১ শাওয়াল ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক আমার হাত দুটো কব্জি থেকে কেটে দেন : বৃক্ষমানব সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার ‘সেই স্বাধীনতার সূর্য আওয়ামী লীগের হাতেই উদিত হয়েছিল’
১৩০৫

বীমায় ৯ মাসে সরকারের আয় দেড় হাজার কোটি টাকা

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০১৯  

দেশের সরকারি-বেসরকারি খাতের বীমা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে গেল বছরের প্রথম নয় মাসে রাজস্ব বাবদ ১ হাজার ৬৯২ কোটি ১৯ লাখ টাকা আয় করেছে সরকার।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে মূল্য সংযোজন কর (ভ্যাট), আয়কর এবং স্ট্যাম্প ডিউটি বাবদ এ অর্থ এরই মধ্যে সরকারি কোষাগারে জমা পড়েছে। সর্বমোট ৭৮টি জীবন ও সাধারণ বীমা কোম্পানির মাধ্যমে ওই অর্থ এসেছে।সম্প্রতি বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) হালনাগাদ এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বর্তমানে দেশে বীমা ব্যবসা করা কোম্পানিসমূহের মধ্যে জীবন বীমা ৩২টি এবং বাকি ৪৬টি সাধারণ বীমা কোম্পানি। ২০১৮ সালের প্রথম নয় মাসে জীবন বীমা কোম্পানিগুলো সরকারকে রাজস্ব বাবদ ৩৭০ কোটি ৯২ লাখ টাকা দিয়েছে। এর মধ্যে কর্পোরেট ট্যাক্স বাবদ ১৪৮ কোটি ১৩ লাখ টাকা, ভ্যাট বাবদ ৯ কোটি ২৯ লাখ টাকা, উৎসে কর বাবদ ১৮৫ কোটি ২৪ লাখ টাকা এবং উৎসে ভ্যাট বাবদ ২৮ কোটি ২৫ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

অপরদিকে, সাধারণ বীমা কোম্পানিগুলো রাজস্ব প্রদান করেছে ১ হাজার ৩২১ কোটি ২৭ লাখ টাকা। যার মধ্যে ৯৮৬ কোটি ৬ লাখ টাকা কর্পোরেট ট্যাক্স, ৬৬ কোটি ১৭ লাখ টাকা স্ট্যাম্প ডিউটি, ১৯৭ কোটি ৩৮ লাখ টাকা ভ্যাট, ৫৯ কোটি ১২ লাখ টাকা উৎসে কর এবং ১২ কোটি ৫৪ লাখ টাকা উৎসে ভ্যাট বাবদ প্রদান করা হয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর