ব্রেকিং:
চাঁদপুরে স্কুল শিক্ষিকা হত্যার প্রতিবাদে মানববন্ধন ইসলাম কখনো সন্ত্রাস, জঙ্গিবাদ ও নারী নির্যাতনকে সমর্থন করে না জাপানের উচ্চকক্ষে শিনজো আবে’র জয় প্রিয়া সাহার বিরুদ্ধে তড়িঘড়ি ব্যবস্থা নয়: ওবায়দুল কাদের ছেলেধরা সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ নম্বরে কল করুন ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করছে সরকার: স্পিকার গত অর্থবছরে প্রায় শতভাগ প্রকল্প বাস্তবায়ন করেছে মন্ত্রণালয় ছেলেধরা গুজব বন্ধে সারাদেশে পুলিশের বার্তা ‘রাস্তায় পশুর হাট বসতে দেয়া হবে না’ সরকারি ব্যাংকে খেলাপি ঋণ কমেছে: অর্থমন্ত্রী হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে প্রিয়া সাহাকে বহিষ্কার বন্ধুর প্রেমিকাকে চিঠি দিতে গিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনি শিকার গুগলের নতুন চমক ‘পিক্সেল ৪’ যানজট নিরসনে মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ গাইবান্ধার পাঁচ রাজাকারের রায় যেকোনো দিন কয়লা চুরি: বড়পুকুরিয়ার সাত এমডিসহ ২৩ জনের বিরুদ্ধে চার্জশিট চাঁদপুরে ট্রাফিক পুলিশের অভিযানে ১১ সিএনজি অটোরিক্সা জব্দ কমিউনিটি পুলিশ চট্টগ্রাম রেঞ্জের প্রথম স্থানে চাঁদপুরের রব দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: শিল্প প্রতিমন্ত্রী ‘এরশাদের আসনে আওয়ামী লীগ অংশ নেবে’

বুধবার   ২৪ জুলাই ২০১৯   শ্রাবণ ৮ ১৪২৬   ২১ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
প্রিয়া সাহার বিরুদ্ধে তড়িঘড়ি ব্যবস্থা নয়: ওবায়দুল কাদের জাপানের উচ্চকক্ষে শিনজো আবে’র জয় রোহিঙ্গা সংকটে আসিয়ানভুক্ত দেশগুলোকে ভূমিকা রাখার আহ্বান জমি চাষ করতে গেলেন কৃষক, পেলেন ৬০ লাখ টাকার হিরা! ঈদুল আজহায় ৫ স্থানে পাওয়া যাবে রেলের অগ্রিম টিকিট
১০৩৯

বুদ্ধিমত্তার সঙ্গেই ভারতকে জবাব দেয়া হয়েছে: ইমরান খান

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৯  

পাকিস্তানের আকাশ সীমায় অবৈধভাবে ঢুকে ভারতের বিমান হামলার চালানোর জবাব পাকিস্তান বেশ বুদ্ধিমত্তার সঙ্গেই দিয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। 

বুধবার সকালে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করা ও ভারতীয় ভূখণ্ডে বোমা নিক্ষেপ করার পর বিকেলে জাতির উদ্দেশে এক ভাষণে এ তিনি দাবি করেন। 

দু’দেশের মধ্যে চলমান উত্তেজনার বিষয়ে জাতির উদ্দেশে দেয়া ৬ মিনিটের এক সংক্ষিপ্ত ভাষণে ইমরান খান ভারতকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমরা ভারতকে বলেছিলাম যে, তোমরা যদি একতরফা কোনো ব্যবস্থা নাও, তাহলে আমরা জবাব দিতে বাধ্য হবো। কিন্তু ভারত নিজেরাই বিচারক, জুরি আর জল্লাদের ভূমিকা নিয়েছে।

ইমরান খান বলেন, আমাদের প্রতিবাদ করার অধিকার আছে। ভারতের হামলার জবাব দিয়েছি  আমরা। ওরা যা করেছে আমরাও তাই করেছি। তাদের দুটি মিগ বিমানকে ভূপাতিত করা হয়েছে। এটি করতে আমরা বাধ্য হয়েছি। আমরা তা মাথা খাটিয়ে করেছি। পাইলটরা আমাদের সঙ্গেই আছেন।

ভাষণের শুরুতে পাক প্রধানমন্ত্রী তার দেশের জনগণের উদ্দেশে বলেন, গতকাল সকাল থেকে ঘটা ঘটনা প্রবাহের প্রেক্ষিতে আমি জাতিকে আত্মবিশ্বাস জোগাতে চেয়েছি। পুলওয়ামার ঘটনার পর আমরা ভারতকে শান্তির প্রস্তাব দিয়েছিলাম। ওই হামলায় যারা স্বজন হারিয়েছেন সেসব পরিবারের কষ্ট আমি অনুভব করেছি। আমরা ভারতকে বলেছিলাম ঘটনার তদন্ত করব। তাদেরকে সহায়তা করতে প্রস্তুত ছিলাম। কিন্তু আশঙ্কা করেছিলাম ভারত আগ্রাসন চালাতে পারে। এজন্য তাদেরকে হুঁশিয়ার করেছিলাম। কাল যখন ভারত হামলা করল, প্রথমে আমাদের আর্মি কর্তৃপক্ষকে ডেকে ক্ষয়ক্ষতি পরিমাপ করতে বলেছিলাম। এরপর আমরা ততটুকুই করেছি যতটুকুর মাধ্যমে এই বার্তা দেয়া যায় যে, আপনারা যদি আমাদের দেশে প্রবেশ করেন, তাহলে আমারাও একই কাজ করব। তাদের দুটি মিগ ভূপাতিত করা হয়েছে। এখন সময় এসেছে মাথাকে কাজে লাগিয়ে প্রজ্ঞার সঙ্গে আচরণ করা।

ইমরান খান আরো বলেন, সব যুদ্ধই ভুল হিসাব-নিকাশের মাধ্যমে শুরু হয়। প্রথম বিশ্বযুদ্ধ কয়েক সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু শেষ হয়েছিল ছয় বছর পর। একইভাবে কেউ ধারণা করেনি সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ১৭ বছর লেগে যাবে।

‘আমি ভারতের প্রতি আহ্বান জানাচ্ছি, আপনাদের হাতে যেসব অস্ত্র আছে আমাদের হাতেও সেগুলো আছে। কিন্তু প্রশ্ন হলো আমরা উভয়ে কি কোনো ভুল হিসাব-নিকাশের মাশুল বইতে পারবো? যদি পরিস্থিতি আরো খারাপ হয়, তাহলে তা আমার কিংবা মোদির কারো নিয়ন্ত্রণেই থাকবে না। পুলওয়ামা হামলার ভুক্তভোগীদের কষ্ট আমরা অনুধাবন করি এবং এ বিষয়ে তদন্ত ও সংলাপের জন্য আমরা প্রস্তুত। চলুন একসঙ্গে টেবিলে বসি এবং আলোচনার মাধ্যমে সমস্যাটার সমাধান করি।’

তিনি বলেন, আমরা ভারতে প্রস্তাব করছি যে আসুন পুলওয়ামাতে হামলার তদন্ত করি। আমরা আপনাদের সহযোগিতা করব। আমি জানি যে ওই হামলায় নিহতদের পরিবারের কতটা যন্ত্রণা। আমরা তাদের প্রতি সমবেদনা জানাই।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর