ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১২১৬

বুদ্ধিমত্তার সঙ্গেই ভারতকে জবাব দেয়া হয়েছে: ইমরান খান

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৯  

পাকিস্তানের আকাশ সীমায় অবৈধভাবে ঢুকে ভারতের বিমান হামলার চালানোর জবাব পাকিস্তান বেশ বুদ্ধিমত্তার সঙ্গেই দিয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। 

বুধবার সকালে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করা ও ভারতীয় ভূখণ্ডে বোমা নিক্ষেপ করার পর বিকেলে জাতির উদ্দেশে এক ভাষণে এ তিনি দাবি করেন। 

দু’দেশের মধ্যে চলমান উত্তেজনার বিষয়ে জাতির উদ্দেশে দেয়া ৬ মিনিটের এক সংক্ষিপ্ত ভাষণে ইমরান খান ভারতকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমরা ভারতকে বলেছিলাম যে, তোমরা যদি একতরফা কোনো ব্যবস্থা নাও, তাহলে আমরা জবাব দিতে বাধ্য হবো। কিন্তু ভারত নিজেরাই বিচারক, জুরি আর জল্লাদের ভূমিকা নিয়েছে।

ইমরান খান বলেন, আমাদের প্রতিবাদ করার অধিকার আছে। ভারতের হামলার জবাব দিয়েছি  আমরা। ওরা যা করেছে আমরাও তাই করেছি। তাদের দুটি মিগ বিমানকে ভূপাতিত করা হয়েছে। এটি করতে আমরা বাধ্য হয়েছি। আমরা তা মাথা খাটিয়ে করেছি। পাইলটরা আমাদের সঙ্গেই আছেন।

ভাষণের শুরুতে পাক প্রধানমন্ত্রী তার দেশের জনগণের উদ্দেশে বলেন, গতকাল সকাল থেকে ঘটা ঘটনা প্রবাহের প্রেক্ষিতে আমি জাতিকে আত্মবিশ্বাস জোগাতে চেয়েছি। পুলওয়ামার ঘটনার পর আমরা ভারতকে শান্তির প্রস্তাব দিয়েছিলাম। ওই হামলায় যারা স্বজন হারিয়েছেন সেসব পরিবারের কষ্ট আমি অনুভব করেছি। আমরা ভারতকে বলেছিলাম ঘটনার তদন্ত করব। তাদেরকে সহায়তা করতে প্রস্তুত ছিলাম। কিন্তু আশঙ্কা করেছিলাম ভারত আগ্রাসন চালাতে পারে। এজন্য তাদেরকে হুঁশিয়ার করেছিলাম। কাল যখন ভারত হামলা করল, প্রথমে আমাদের আর্মি কর্তৃপক্ষকে ডেকে ক্ষয়ক্ষতি পরিমাপ করতে বলেছিলাম। এরপর আমরা ততটুকুই করেছি যতটুকুর মাধ্যমে এই বার্তা দেয়া যায় যে, আপনারা যদি আমাদের দেশে প্রবেশ করেন, তাহলে আমারাও একই কাজ করব। তাদের দুটি মিগ ভূপাতিত করা হয়েছে। এখন সময় এসেছে মাথাকে কাজে লাগিয়ে প্রজ্ঞার সঙ্গে আচরণ করা।

ইমরান খান আরো বলেন, সব যুদ্ধই ভুল হিসাব-নিকাশের মাধ্যমে শুরু হয়। প্রথম বিশ্বযুদ্ধ কয়েক সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু শেষ হয়েছিল ছয় বছর পর। একইভাবে কেউ ধারণা করেনি সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ১৭ বছর লেগে যাবে।

‘আমি ভারতের প্রতি আহ্বান জানাচ্ছি, আপনাদের হাতে যেসব অস্ত্র আছে আমাদের হাতেও সেগুলো আছে। কিন্তু প্রশ্ন হলো আমরা উভয়ে কি কোনো ভুল হিসাব-নিকাশের মাশুল বইতে পারবো? যদি পরিস্থিতি আরো খারাপ হয়, তাহলে তা আমার কিংবা মোদির কারো নিয়ন্ত্রণেই থাকবে না। পুলওয়ামা হামলার ভুক্তভোগীদের কষ্ট আমরা অনুধাবন করি এবং এ বিষয়ে তদন্ত ও সংলাপের জন্য আমরা প্রস্তুত। চলুন একসঙ্গে টেবিলে বসি এবং আলোচনার মাধ্যমে সমস্যাটার সমাধান করি।’

তিনি বলেন, আমরা ভারতে প্রস্তাব করছি যে আসুন পুলওয়ামাতে হামলার তদন্ত করি। আমরা আপনাদের সহযোগিতা করব। আমি জানি যে ওই হামলায় নিহতদের পরিবারের কতটা যন্ত্রণা। আমরা তাদের প্রতি সমবেদনা জানাই।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর