ব্রেকিং:
মঙ্গল গ্রহে শহর তৈরি করতে যেমন খরচ হবে! বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ চামড়া: অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী জন্মদিনে প্রকাশ পেল ‘গীটার লিজেন্ড’ এর অপ্রকাশিত গান (ভিডিও) টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো মুক্তিযোদ্ধা আলী ইমাম চৌধুরীর ইন্তেকাল সু-খবর দিলো আবহাওয়া অধিদফতর ছেলের আবদারই করল সন্তানহারা শিক্ষিকার ব্লাউজ ছিঁড়লো পুলিশ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেলেন আতিকুল ১০ লাখ টাকা না দিলে প্রেমিকার অশ্লীল ছবি ছড়ানোর হুমকি চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ কাশ্মীরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ৬ ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ আপনি সুস্থ, তবুও ডেঙ্গুতে আক্রান্ত কি না বুঝবেন যেভাবে

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৪৩৮

ভাঙছে কাশ্মীর, নতুন রাজ্য লাদাখ

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরকে দেয়া বিশেষ সাংবিধানিক মর্যাদা ‘আর্টিকেল ৩৭০’ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। সেসঙ্গে কাশ্মীরকে ভেঙে দুই টুকরো করার ঘোষণা দেন। কাশ্মীর ভেঙে নতুন দুই রাজ্য হবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। খবর বিবিসি, ইন্ডিয়া টুডে।

সোমবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় এ সম্পর্কিত একটি বিল উত্থাপন করেন। পাশাপাশি জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাবও দেন তিনি।

ওই প্রস্তাবে বলা হয়েছে, কাশ্মীরের লাদাখে অসংখ্য মানুষ বাস করেন। তাদের বসতি খুবই দুর্গম জায়গায়। তাই তারা দীর্ঘ সময় ধরে দাবি করছে, যাতে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। তাই লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হবে, সেখানে কোনো বিধানসভা থাকবে না। এছাড়া জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে জম্মু ও কাশ্মীরকে আলাদা একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করার কথা বলা হয়েছে এদিনের প্রস্তাবে। তবে সেখানে বিধানসভা থাকবে।

এর আগে কাশ্মীর নিয়ে উত্তেজনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে সোমবার সকালে মন্ত্রী সভার সদস্যদের সঙ্গে এক জরুরী বৈঠকের আয়োজন করা হয়। সেই বৈঠকের পরই এই ঘোষণা আসলো। তবে রাজ্যসভায় এই বিল উত্থাপনের পর এর বিরুদ্ধে তুমুল প্রতিবাদ জানিয়েছে বিরোধীরা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ৩৭০ ধারা তুলে নিতে দেরি করা উচিত হবে না বলেও মন্তব্য করেছেন অমিত শাহ। তিনি জানান, কাশ্মীর রাজ্যের মর্যাদা হারানোর পর জম্মু-কাশ্মীর ও লাদাখ হবে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল।

যতই সময় গড়াচ্ছে ভারত শাসিত কাশ্মীরের পরিস্থিতি ততোই জটিল হচ্ছে। এরইমধ্যে গৃহবন্দি করা হয়েছে জম্মু-কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে। এছাড়া কংগ্রেস নেতা উসমান মজিদ এবং সিপিএম বিধায়ক এমওয়াই তারিগামিকেও রাতে আটক করা হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

এবারের লোকসভা নির্বাচনে লাদাখে জয় পেয়েছে বিজেপি। সেখানকার বিজেপি সাংসদ জামইয়াং সেরিং নামগিয়ালও কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি দাবি করেছেন, এতদিন জম্মু কাশ্মীর সরকারের উদাসীনতা এবং পক্ষপাতিত্বের শিকার হতো লাদাখ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে তার অবসান হল।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর