ব্রেকিং:
ফরিদগঞ্জে স্ত্রীর মামলায় ছেলে আটক, আটকের কথা শুনে পিতার মৃত্যু চাঁদপুরে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের টুকিটাকি অনৈতিক কাজের অভিযোগে মমিনবাগ থেকে আটক ২ শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মনোহর আলীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এখানকার খেলোয়াড়রা কাজ করে যাবে ফরিদগঞ্জ থানার ওসিসহ দুই পুলিশ অফিসার পৃরস্কৃত দেশ গড়ার প্রত্যয়ে খেলাধুলাসহ অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যেতে চাই চাঁদপুর শহরে তিন প্রতিষ্ঠানকে সতর্ক ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ জামানত রেখে ঋণ দিতে হবে: অর্থমন্ত্রী ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ দিচ্ছে টিসিবি শিগগিরই কমবে পেঁয়াজের দাম শেখ হাসিনার আন্তর্জাতিক ৩৭ পদক লাভ আরো দুটি বোয়িং বিমান কেনার ইঙ্গিত প্রধানমন্ত্রীর পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু খেলোয়াড়দের মাঝে চাঁদপুর পৌরসভার জার্সি বিতরণ নবাগত পুলিশ সুপারকে জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদের ফুলেল শুভেচ্ছা হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় কাবাডি দল জেলায় চ্যাম্পিয়ন হাজীগঞ্জে ডাকাতিয়া নদী থেকে নবজাতকের লাশ উদ্ধার চাঁদপুরে ইলিশ মাছ রক্ষায় সব বাহিনী কাজ করবে শাহরাস্তিতে ৪টি খাবার হোটেলকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫৮৭

ভারতীয় পর্যটকবাহী জাহাজ এমভি মহাবাহু চাঁদপুরে

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

তৃতীয়বারের মত দেশে আসা ভারতীয় পর্যটকবাহী জাহাজ এমভি মহাবাহু চাঁদপুরে। জাহাজটি ঢাকার উদ্দেশে রওনা করবে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায়।

এর আগে সোমবার (৯ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে চাঁদপুরের ডাকাতিয়া নদীপাড়ের পুরানো লঞ্চঘাটে জাহাজটি নোঙর করে। ওই সময় বিআইডব্লিউটিএ ও নৌ পুলিশের কর্মকর্তারা জাহাজে থাকা পর্যটকদের ফুল দিয়ে স্বাগত জানান। এরআগে দুপুরে ৮ জন পর্যটক ও ২৪ জন নাবিক নিয়ে জাহাজটি বরিশাল নদীবন্দর ত্যাগ করে। চাঁদপুর আসার পথে মেঘনা নদীতে মাছ ধরা ও নদীর দু'পাড়ের দৃশ্য দেখে মুগ্ধ হন পর্যটকরা।

বাংলাদেশের সৌন্দর্যে মুগ্ধ জাহাজে থাকা বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা। পর্যটকদের জন্য স্থানীয়ভাবে সুযোগ-সুবিধা আরো বাড়ানো উচিত বলে মনে করেন জাহাজ ও ট্যুর অপারেটর কর্তৃপক্ষ। এদিকে, বিআইডব্লিউটএ জানিয়েছে, পর্যটকবাহী জাহাজের জন্য নতুন টার্মিনাল স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে।

২০১৮ সালের ২৫ অক্টোবর দিল্লিতে ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। সেখানে দুই দেশের উপকুল ও অভ্যন্তরীন নৌপথে যাত্রী ও পর্যটকবাহী নৌযান চলাচলের কথা উল্লেখে করা হয়। সে অনুযায়ী এ বছর (১ সেপ্টেম্বর) কলকাতা থেকে যাত্রা শুরু করে ভারতীয় পর্যটকবাহী জাহাজ এমভি মহাবাহু। খুলনার আংটিহারা দিয়ে প্রবেশ করে কুড়িগ্রামের চিলমারী হয়ে ১৬ সেপ্টেম্বর ভারতের আসামের গৌহাটি পৌঁছাবে জাহাজটি। পথে সুন্দরবন, বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ, ঢাকাসহ বিভিন্ন স্থানে নোঙ্গর করবে জাহাজটি।

বাংলার সৌন্দর্য্যে মুগ্ধ বলে জানান বিদেশি পর্যটকরা। জার্নি ওয়ালেট লিমিটেডের সিও জিহাদ মেসবাউল বারী ও এমভি মহাবাহু ও অ্যাডভেঞ্জার ট্যুর অ্যান্ড টুরিজমের ব্যবস্থাপনা পরিচালক নিনা মোরাদা জানান, পর্যটকদের জন্য আরও সুযোগ-সুবিধা বাড়ানো দরকার।

এদিকে, পর্যটকবাহী জাহাজের জন্য নতুন টার্মিনাল স্থাপনের পরিকল্পনা আছে বলে জানান বরিশাল বিআইডব্লিউটি‘র বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু।

এদফায় জাহাজে পর্যটক রয়েছেন ৮জন। তারমধ্যে ২ জন মার্কিন, ২ জন কানাডা, ২ জন ব্রিটিশ ও ২ জন ভারতীয়। জাহাজটিতে ৫ তারকা হোটেলের সব সুবিধা রয়েছে। জনপ্রতি দৈনিক খরচ হচ্ছে ৩৭ হাজার ভারতীয় রুপি। এপর্যন্ত মোট ৩টি জাহাজ ভারত থেকে এসেছে। বাংলাদেশ থেকে গেছে ১টি।

ভারতীয় এ ধরনের পর্যটকবাহী জাহাজের যাতায়াত বাড়লে দেশের পর্যটন শিল্প আরও সমৃদ্ধ হবে। দুদেশের সম্পর্ক হবে আরও উন্নত। আর এজন্য দেশের উপকুলীয় এলাকার দর্শনীয় স্থানগুলোর ব্যাপক প্রচারণার দরকার বলে মনে করেন সংশ্লিষ্টরা।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর