ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২১৮

ভুল বানানে ছাপা হলো ৫০ ডলারের ৪৬ মিলিয়ন নোট!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১০ মে ২০১৯  

নোটটি দেখতে বেশ সুন্দর। ছাপানোর পর থেকে বেশ ভালো প্রশংসা পেয়েছে অস্ট্রেলীয় সরকার। কিন্তু ৬ মাস না যেতেই ‘নাক কাটা যাওয়ার মতো’ অবস্থা। ব্যাপক জনপ্রিয়তা পাওয়া ওই নোটটিতে বেশ বড় ধরনের একটি ভুল ধরা পড়েছে।
দেশটির ৫০ ডলার মূল্যে মানের নোটে এই ভুল বানান ধরা পড়েছে। এরই মধ্যে ৪৬ মিলিয়ন ডলার নোট ছাপানো হয়েছে। বাংলাদেশি টাকায় যা  প্রায়  ১৩ হাজার  কোটি টাকার  সমমুল্যের নোট । এ নিয়ে বিড়ম্বনায় পড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। গত ৮ মে অনাকাঙ্ক্ষিত এ ভুল স্বীকার করে নিয়েছে আরবিএ। এছাড়া পরবর্তীতে নোটটি ছাপার সময় এ ভুল এড়িয়ে যাওয়া হবে বলেছে নিশ্চিত করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) ওই নোটে ছোট হরফে ‘responsibility’ না লিখে ভুলক্রমে ‘responsibilty’ লিখে ফেলেছে।

গত বছরের অক্টোবরে ব্যাংক নোটটি বাজারে আসে। নোটটির একপাশে লেখক ও আবিষ্কারক ডেভিড ইউনিপন ও অপর-পাশে অস্ট্রেলিয়ার প্রথম নারী পার্লামেন্ট মেম্বার এডিথ কাউম্যানের ছবি জুড়ে দেয়া হয়েছে। বানান ভুল হয়েছে এডিথ কাউম্যানের একটি উদ্ধৃতি উল্লেখ করতে গিয়ে। যা তিনি পার্লামেন্টে বলেছিলেন, “It is a great responsibilty  to be the only woman here, and I want to emphasise the necessity which exists for other women being here,”।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর