ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৪৮

ভেনেজুয়েলার পাঁচ কূটনীতিকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

রাজনৈতিক সহিংসতায় অস্থির ভেনেজুয়েলার ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ আরো বৃদ্ধি করতে দেশটির শীর্ষস্থানীয় পাঁচজন কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। 
মঙ্গলবার মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মানুচিন এক বিবৃতিতে এ ঘোষণা দেন বলে জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

নির্বাচনি কারচুপির অভিযোগ ও অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে চলতি বছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে অবৈধ দাবি করে নিজেকে বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন তিনি। 

এ মাসের শুরুর দিকে এক ভিডিও বার্তায় আকস্মিক অভ্যুত্থানের ঘোষণা দেন গুইদো। ভিডিওতে তার সঙ্গে সামরিক বাহিনীর বেশ কয়েকজন সদস্যকেও দেখা যায়। এই অভ্যুত্থানে সমর্থন ঘোষণা করে যুক্তরাষ্ট্র। পরে কথিত ওই অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাতের ঘোষণা দেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেন, ভেনেজুয়েলা কখনোই সাম্রাজ্যবাদী শক্তির কাছে মাথানত করবে না। 

এমন পরিস্থিতিতেই মঙ্গলবার ভেনেজুয়েলার পাঁচ কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার বিদ্যমান উত্তেজনা নতুন রূপ নিয়েছে।

মঙ্গলবারের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় ভেনেজুয়েলার ‘সাবেক প্রেসিডেন্ট’ নিকোলাস মাদুরোর নিপীড়নমূলক সরকারের পক্ষে কাজ করা ঊর্ধ্বতন কর্মকর্তাদের চিহ্নিত করছে, যারা দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের মারাত্মক পর্যায়ে জড়িত রয়েছে। 

মাদুরোর কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের মতো আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে আমাদের প্রচেষ্টার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এই শনাক্তকরণে ভেনেজুয়েলা সরকারের বর্তমান কর্মকর্তাদের ওপর দৃষ্টি দেওয়া হয়েছে। সরকারবিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যাপক সহিংসতার সঙ্গে জড়িত এবং মাদুরোর দুর্নীতিগ্রস্ত শাসন ব্যবস্থার সুবিধাভোগীদের নামও এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

এর আগে গত মে মাসে ভেনেজুয়েলার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক ও কার্গো ফ্লাইট স্থগিতের ঘোষণা দেয় ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটিজের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়। এতে ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিরতা ও উত্তেজনাকে ফ্লাইট চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে উল্লেখ করা হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর