ব্রেকিং:
মতলবে নতুন সড়ক আইনের ব্যাপক প্রচারণা চাঁদপুরে পাঁচ পুলিশ কর্মকর্তার পদোন্নতি হাজীগঞ্জ যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ফরিদগঞ্জে পরীক্ষার খাতায় লিখে দেয়ায় শিক্ষককে অব্যাহতি কচুয়ায় পবিত্রতম ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন `বুলবুলে`র প্রভাবে চাঁদপুরে সাড়ে ৮ কোটি টাকার ফসলের ক্ষতি সড়ক দুর্ঘটনায় কচুয়া থানার এএসআই নিহত রোহিঙ্গা নির্যাতনের তদন্তে অনুমোদন দিলো আইসিসি প্রধানমন্ত্রীর দুবাই সফরে তিনটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা ধান কাটার ধুম পড়েছে ব্রাহ্মণবাড়িয়ায় মতলবে চাচীকে ব্যাপক মারধর করেছে তারই আপন দেবর পুত্র ট্রেন দুর্ঘটনায় নিহত দম্পতিকে হাজীগঞ্জে দাফন মুজিববর্ষ উদযাপনে জেলা পরিষদ বিশেষ প্রকল্প গ্রহণ হাইমচরে অপসোনিন ফার্মার মহৎ উদ্যোগ টাওয়ারের ব্যাটারী চুরি করতে গিয়ে মৃত্যু চাঁদপুরে ৪ দিন ব্যাপি আয়কর মেলা শ্রেষ্ঠ করদাতার পুরস্কারে ভূষিত মোহাম্মদ আলী জিন্নাহ চাঁদপুর মাছঘাটের ইলিশ ফুরাচ্ছে না কচুয়ার বীর মুক্তিযোদ্ধা আঃ রব মুক্তারের দাফন সম্পন্ন কচুরিপানার ফলে ডাকাতিয়ায় নৌ চলাচল ব্যাহত

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ভেনেজুয়েলার পাঁচ কূটনীতিকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

রাজনৈতিক সহিংসতায় অস্থির ভেনেজুয়েলার ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ আরো বৃদ্ধি করতে দেশটির শীর্ষস্থানীয় পাঁচজন কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। 
মঙ্গলবার মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মানুচিন এক বিবৃতিতে এ ঘোষণা দেন বলে জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

নির্বাচনি কারচুপির অভিযোগ ও অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে চলতি বছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে অবৈধ দাবি করে নিজেকে বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন তিনি। 

এ মাসের শুরুর দিকে এক ভিডিও বার্তায় আকস্মিক অভ্যুত্থানের ঘোষণা দেন গুইদো। ভিডিওতে তার সঙ্গে সামরিক বাহিনীর বেশ কয়েকজন সদস্যকেও দেখা যায়। এই অভ্যুত্থানে সমর্থন ঘোষণা করে যুক্তরাষ্ট্র। পরে কথিত ওই অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাতের ঘোষণা দেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেন, ভেনেজুয়েলা কখনোই সাম্রাজ্যবাদী শক্তির কাছে মাথানত করবে না। 

এমন পরিস্থিতিতেই মঙ্গলবার ভেনেজুয়েলার পাঁচ কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার বিদ্যমান উত্তেজনা নতুন রূপ নিয়েছে।

মঙ্গলবারের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় ভেনেজুয়েলার ‘সাবেক প্রেসিডেন্ট’ নিকোলাস মাদুরোর নিপীড়নমূলক সরকারের পক্ষে কাজ করা ঊর্ধ্বতন কর্মকর্তাদের চিহ্নিত করছে, যারা দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের মারাত্মক পর্যায়ে জড়িত রয়েছে। 

মাদুরোর কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের মতো আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে আমাদের প্রচেষ্টার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এই শনাক্তকরণে ভেনেজুয়েলা সরকারের বর্তমান কর্মকর্তাদের ওপর দৃষ্টি দেওয়া হয়েছে। সরকারবিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যাপক সহিংসতার সঙ্গে জড়িত এবং মাদুরোর দুর্নীতিগ্রস্ত শাসন ব্যবস্থার সুবিধাভোগীদের নামও এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

এর আগে গত মে মাসে ভেনেজুয়েলার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক ও কার্গো ফ্লাইট স্থগিতের ঘোষণা দেয় ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটিজের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়। এতে ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিরতা ও উত্তেজনাকে ফ্লাইট চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে উল্লেখ করা হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর