ব্রেকিং:
ঘামে দুর্গন্ধ, কারণ ও সমাধানের উপায় জানুন ছুটি বাড়ছে ২৫ এপ্রিল পর্যন্ত নারায়ণগঞ্জ থেকে চান্দ্রায় আসা লোকদের ২৬ বাড়ি লকডাউন করোনা ভাইরাস মোকাবেলায় অ্যাডিশনাল এসপির নেতৃত্বে পুলিশের তৎপরতা বিষ্ণুপুর ইউনিয়নে দুটি গ্রাম লকডাউন চাঁদপুর জেলা পূর্ণ লকডাউন হাইমচরে জনতা বাজারে জীবাণুনাশক স্প্রে বড়কূল পূর্ব ও পশ্চিম ইউনিয়নে ১০ টাকা কেজি চাল বিক্রয় ইথানলে সারবে করোনাভাইরাস,ব্যবহার পদ্ধতি জানালেন অধ্যাপক আলিমুল দেশে করোনায় আরো একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ১১২ জেলার সকল প্রবেশমুখ লকডাউন করার আহ্বান জেলা পরিষদ চেয়ারম্যানের পুরাণবাজার ফাঁড়ি পুলিশের অভিযানে জাটকা ও জাল উদ্ধার মতলব উত্তরে স্থানীয়ভাবে স্বেচ্ছায় লকডাউন ফরিদগঞ্জে কামরুল হাসান সউদের খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত হাইমচরে ২০ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ পুরাণবাজার ট্রলারঘাটে পুলিশের চেকপোস্ট ॥ ওসির ঘাট পরির্দশন সৌদি আরবের রাষ্ট্রদূত হচ্ছেন জাবেদ পাটোয়ারী করোনা নিয়ে সরকারের বিরুদ্ধে তাসনিম খলিলের মিথ্যাচার, সৌদি রাজ পরিবারের ১৫০ সদস্য করোনায় আক্রান্ত! যুক্তরাজ্যে প্রথমবার বিবিসি রেডিওতে জুমার নামাজ সম্প্রচার
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬৮২

মতলব উত্তরে ঋণ পেলো ৫০ সুবিধা বঞ্চিত নারী

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৪ মার্চ ২০২০  

মঙ্গলবার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে মতলব উত্তর উপজেলার সমবায় অধিদপ্তরে বাস্তবায়িত উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধা বঞ্চিত নারীদের জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় উপকারভোগীদের মাঝে চেক বিতরণ করা হয়। উপজেলায় দুটি ইউনিয়নে উন্নত জাতের গাভী পালনের জন্য ৬০ লাখ টাকা ঋণ পেলো ৫০ জন সুবিধা বঞ্চিত নারী।

উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াতের সভাপতিত্বে ও উপজেলা সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেনের পরিচালনায় চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা মোমেন হোসেন ভূঁইয়া ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান।

প্রধান অতিথি বলেন, নারীর ক্ষমতায়ন উন্নয়নের পূর্ব শর্ত। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করলে দেশের প্রবৃদ্ধি অর্জনে গতি আসবে। নারীদের ক্ষমতায়ন ব্যতীত রূপকল্প ২০২১ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ বাস্তবায়ন অসম্ভব। বর্তমান সরকার নারীবান্ধব সরকার, নারীদের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে সরকার উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন বাড়াতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।

তিনি আরো বলেন, শিক্ষা, মূল্যবোধ, সততা, নৈতিকতা, সমাজের প্রচলিত বিশ্বাস, মূল্যবোধ, দৃষ্টিভঙ্গি ঐতিহ্যকে বিবেচনায় না এনে কোনো প্রক্রিয়াতেই নারীর ক্ষমতায়ন সম্ভব নয়। নারীর ক্ষমতায়ন লাভের জন্যে আগে নিজেকে সচেতন করার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন করতে হবে। এ জন্যে বর্তমান সরকার নারীদের জন্য নানা উদ্যোগ গ্রহণ করেছে। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্যেই সরকার এ ঋণ দিচ্ছে। এর সঠিক ব্যবহারে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে এবং জীবনমানের উন্নয়ন ঘটবে। সংসারে অভাব অনটন দূর হবে।

উপজেলার মোহনপুর ও ফরাজীকান্দি ইউনিয়নের ৫০জন সুবিধাবঞ্চিত নারীকে ১ লাখ ২০ হাজার টাকা করে মোট ৬০ লাখ টাকা ঋণ প্রদান করা হয়। এজন্যে চেক বিতরণ করা হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
চাঁদপুর বিভাগের পাঠকপ্রিয় খবর