ব্রেকিং:
চাঁদপুরের ৯ জনসহ রাজাকারের তালিকা প্রকাশ বাস কেড়ে নিলো বৃদ্ধের প্রাণ মতলবে অগ্নিকাণ্ডে ৩০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি নারায়ণপুর ডিগ্রি কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বিজয় দিবস উপলক্ষে চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার বিশেষ আয়োজন চাঁদপুরে সিজদাহ্রত অবস্থায় এক ব্যক্তির মৃত্যু কোস্টগার্ডের অভিযানে ৭০০ কেজি জাটকা জব্দ চাঁদপুর সদরে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা মুক্তিযুদ্ধে সর্বাত্মক সঙ্গী সোভিয়েত ইউনিয়ন নাসিরকোটে আজ মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদ্বোধন শহীদ বুদ্ধিজীবী দিবসে চাঁদপুর লেখক ফোরামের আলোচনা সভা স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-কমিটির সভা আজ রাজাকারদের তালিকা প্রকাশ হবে আজ বুদ্ধিজীবী এবি তালুকদারের নামে সড়ক চায় পরিবার বিজয়ের মাসে পতাকা ফেরি মতলব উত্তর থানার ওসির বিশেষ উদ্যোগ ফরিদগঞ্জে টুম্পা হত্যার বিচার চায় পরিবার চাঁদপুর আওয়ামী লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে বাংলাদেশ শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬৩৮

মধ্যপ্রাচ্যে আজ পালীত হচ্ছে ঈদুল আযহা

প্রকাশিত: ১১ আগস্ট ২০১৯  

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মধ্যপ্রাচ্য সহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল আযহা উদযাপীত হচ্ছে। সৌদি আরবের পবিত্র শহর মক্কা, মদিনাসহ বিভিন্ন অঞ্চলের মসজিদে স্থানীয় সময় সকালে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে লাখো হাজিসহ ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণির মানুষ এক কাতারে ঈদ নামাজ আদায় করেন। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কোরবানি।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহর বিভিন্ন মসজিদে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে। মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় ভোর থেকে বাহারি পোশক পরে এসব জামাতে অংশ নেন হাজার হাজার মানুষ।

জামাতে মুসলমানদের উদ্দেশে বলা হয়, ঈদুল আযহা মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এটি উৎসর্গের উৎসবও। এই উৎসবের ত্যাগের আদর্শ সমাজ জীবনে কাজে লাগাতে হবে। ঈদুল আজহা ত্যাগের বড় দৃষ্টান্ত।

সংযুক্ত আরব আমিরাতে ঈদ উপলক্ষে সরকারি এবং বেসকারিভাবে চারদিন ছুটি ঘোষণা করা হয়েছে। শনিবার (১০ আগস্ট) থেকে মঙ্গলবার (১৩ আগস্ট পর্যন্ত দেশটিতে ঈদ উদযাপন করা হবে বলে জানা গেছে। প্রায় একইভাবে উদযাপন হবে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও।

এদিকে, মুসলমানদের বড় ধরনের এ উৎসব ঘিরে মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে, সেজন্য দেশগুলোর নিরাপত্তা বাহিনীর সদস্য সতর্ক অবস্থানে রয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো থেকে জানা গেছে।

এছাড়া মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের আরও বেশ কতোগুলো দেশে পবিত্র ঈদুল আযহা উদযাপন হচ্ছে আনন্দ আর নতুন উদ্দীপনায়। এরইমধ্যে কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর