ব্রেকিং:
আগামীকাল বিকেলে শিল্পকলা একাডেমিতে ছবি আঁকা প্রতিযোগিতা চাঁদপুরের সেরা করদাতা ফারুক আহমেদ মতলবে ১০ টাকা দরে চাল বিতরণ শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া বাবা-মাকে একদিনে হারিয়ে মজিবুর দম্পতির বাড়িতে শোকের মাতম শতভাগ নরমাল ডেলিভারিতে চাঁদপুর মাতৃমঙ্গল সিএনজিতে কলেজ ছাত্রীকে শ্লীলতাহানী পরিচয় মিলেছে, শিশুটির বাড়ি চাঁদপুর ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় চাঁদপুরের ৩ জন নিহত আহত ৭ ফরম পূরণ করা হলো না ফারজানার, ঘরে ফিরলো লাশ বিএসটিআই’তে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ট্রেন দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে সতর্ক থাকার নির্দেশ মাদকবিরোধী অভিযানে ফের আটক হলো মাদক সম্রাট রিহাম দ্বীর্ঘদিনের ভোগান্তি শেষে উন্মোচন হচ্ছে হাজিগঞ্জ-রামগঞ্জ সড়ক ফরিদগঞ্জে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি মতলব দক্ষিণে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ৭ ডিসেম্বর ট্রেন দূর্ঘটনায় হাজীগঞ্জের স্বামী স্ত্রী`র মৃত্যু বুলবুলের তান্ডব থেকে রক্ষা পেয়েছে হাজীগঞ্জ যে কোনো স্থানে প্রশ্ন করার ‘ক্ষমতা’ দিলেন সাংসদ বুলবুলের তাণ্ডব লণ্ডভণ্ড করে দিয়েছে ফরিদগঞ্জের নাজমার বসতঘর

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৩৪৪

মাঠ পর্যায়ে কলসেন্টার ৩৩৩-এর প্রচারণা

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিত করতে সরকারের কেন্দ্রীয় তথ্য, সেবা ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বাস্তবায়নের জন্যে মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপি-এর সহায়তায় পরিচালিত 'এটুআই' কর্তৃক কলসেন্টার '৩৩৩' চালু করা হয়েছে। ১২ এপ্রিল, ২০১৮ তারিখ এই কলসেন্টারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মাননীয় উপদেষ্টা জনাব সজীব আহমেদ ওয়াজেদ।

এই উন্নয়নমূলক উদ্যোগ সারাদেশে ছড়িয়ে দিতে এটুআই সারা দেশের জেলা প্রশাসনকে সম্পৃক্ত করেছে। যার অংশ হিসেবে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গতকাল ০১ সেপ্টেম্বর ২০১৯ খ্রিঃ জেলা প্রশাসক, চাঁদপুর-এর সম্মেলন কক্ষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মাজেদুর রহমান খান। সভাপতিত্ব করেন মোঃ মঈনুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), চাঁদপুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আব্দুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চাঁদপুর ও আজিজুন্নাহার, সহকারী কমিশনার, আইসিটি শাখা, জেলা প্রশাসকের কার্যালয়। এছাড়াও উপস্থিত ছিলেন চাঁদপুর এবং এ জেলা হতে প্রকাশিত দৈনিক/সাপ্তাহিক পত্রিকাসমূহের সম্পাদক ও সাংবাদিক নেতৃবৃন্দ।

প্রথমেই মোঃ মঈনুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাঁর স্বাগত বক্তব্যে ৩৩৩-এর পটভূমি সম্পর্কে উপস্থিত সকলকে ধারণা প্রদান করেন এবং ৩৩৩ কার্যক্রমে জেলা প্রশাসনের বর্তমান সাফল্য অবহিত করেন। অতঃপর মোহাম্মদ হারুনুর রশিদ (সহকারী প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, চাঁদপুর সদর) ৩৩৩ কার্যক্রমের বিষয়ে এক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক জানান যে, বর্তমানে দেশে বসবাসরত নাগরিকগণ ৩৩৩ ও প্রবাসী নাগরিকগণ ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারী সেবা পাওয়ার পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারী কর্মচারীদের সাথে যোগাযোগের তথ্য, পর্যটক আকর্ষণের স্থানসমূহ, বিভিন্ন জেলা সম্পর্কিত বিস্তারিত তথ্য, ইসলামিক মাসআলা-মাসায়েল, ই-টিন সংক্রান্ত তথ্য ও সেবা, আবহাওয়ার তথ্য, নিরাপদ অভিবাসন তথ্য ও অভিবাসনে প্রতারণার স্বীকার হলে অভিযোগ জানাতে পারছেন। তথ্য জানার পাশাপাশি বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকারে নাগরিকগণ জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করতে পারছেন। বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়/অধিদপ্তরের নাগরিক সেবার তথ্য প্রদান ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা কার্যক্রম ৩৩৩ এর মাধ্যমে বাস্তবায়নের কার্যক্রমও চলছে।

সাংবাদিকদের প্রশ্নের জেলা প্রশাসক, বলেন, ট্রেডিশনাল সিস্টেমে একটি অভিযোগ করা হলে তা মনিটর করা কঠিন। কিন্তু ৩৩৩-র মাধ্যমে অভিযোগ করা হলে তা দ্রুততার সাথে নিষ্পত্তি করে আবার সংশ্লিষ্ট সিস্টেমে ফিডব্যাক প্রদান করতে হয়। তাই বর্তমানে ৩৩৩ অভিযোগের একটি জনপ্রিয় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। তিনি আরও জানান যে, ইতিমধ্যে ৩৩৩ সিস্টেমের মাধ্যমে প্রাপ্ত মোট ৩২১টি অভিযোগের মধ্যে ৩২০টি নিষ্পত্তি করা হয়েছে। যার মধ্যে মাদকদ্রব্য সংক্রান্ত সর্বোচ্চ ১০৩টি অভিযোগ, বাল্য বিবাহ সংক্রান্ত ৩১ টি, জুয়া খেলা সংক্রান্ত ২৩টি, পরিবেশ দূষণ সংক্রান্ত ২২টি, নারী নির্যাতন ও যৌতুক বিষয়ে ১৪টি, সামাজিক সুরক্ষা বিষয়ে ১১টি এবং অন্যান্য বিষয়ে ১১৬টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

বিভিন্ন প্রশ্নের পাশাপাশি সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকগণ কলসেন্টার ৩৩৩ সম্পর্কিত নিজেদের মতামতও ব্যক্ত করেন। অনুষ্ঠানে জেলা প্রশাসনের কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর