ব্রেকিং:
চাঁদপুরে ট্রাফিক পুলিশের অভিযানে ১১ সিএনজি অটোরিক্সা জব্দ কমিউনিটি পুলিশ চট্টগ্রাম রেঞ্জের প্রথম স্থানে চাঁদপুরের রব দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: শিল্প প্রতিমন্ত্রী ‘এরশাদের আসনে আওয়ামী লীগ অংশ নেবে’ সবাই মিলে দেশটাকে গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত ত্রাণ প্রস্তুত: বাণিজ্যমন্ত্রী ‘আওয়ামী লীগের আমলে বৃক্ষ রোপণের গণজাগরণ হয়’ শিক্ষামন্ত্রীর স্বামী তৌফিক নেওয়াজ গুরুতর অসুস্থ বন্যা মোকাবিলায় মাঠে সরকার ‘আমরা বাংলাদেশের বোঝা হয়ে আর থাকতে চাই না’ শুধু কূটনৈতিক নয়, অর্থনৈতিক বিষয়গুলোতে জোর দিতে হবে টাইগার অধিনায়ক তামিম ইকবাল আখের রস কেন খাবেন? অভিযোগ প্রমাণ করতে না পারলে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা চাঁদপুরে মেঘনার পানি জোয়ারে বিপদসীমা অতিক্রম করেছে শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় মসজিদে দোয়া ‘ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক’ প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অণ্ডকোষ হারালো যুবক মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ ব্যক্তিস্বার্থে দেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টায় প্রিয়া সাহা

সোমবার   ২২ জুলাই ২০১৯   শ্রাবণ ৬ ১৪২৬   ১৯ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
৫৩৬

মাদরাসায় যৌন হয়রানি বন্ধে নতুন সিদ্ধান্ত

প্রকাশিত: ২৬ মে ২০১৯  

মাদরাসা ছাত্রীদের শ্রেণিকক্ষে যৌন হয়রানি ও সহিংসতা বন্ধে নতুন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ফেনীর নুসরাতের মত আর কোনো শিক্ষার্থীর জীবন যেন দুর্ভাগ্যে পতিত না হয় সেজন্য দেশের প্রতিটি মাদরাসায় একজন নারী শিক্ষককে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হবে।

নাম প্রকাশে অনচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে পরামর্শক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে মাদরাসা শিক্ষা বোর্ডকে এটি বাস্তবায়নের জন্য মৌখিকভাবে নির্দেশনাও দেয়া হয়েছে। আগামীকাল রোববার এ বিষয়ে লিখিত নির্দেশনা প্রকাশ করা হতে পারে।

মাদরাসা শিক্ষা ব্যবস্থায় শ্রেণিকক্ষকে নারী শিক্ষার্থীদের জন্য আরো বেশি নিরাপদ করে তুলতে পরামর্শক নিয়োগের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠান যদি এ সিদ্ধান্ত না মানে তবে ওই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি বাতিল করা হবে।

এ বিষয়ে ডেইলি বাংলাদেশকে মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একেএম ছায়েফ উল্যা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তটি আমাদেরকে জানানো হয়েছে। দেশের সব মাদরাসায় পরামর্শক নিয়োগের কাজটি মনিটরিং করতে এরই মধ্যে জেলা প্রশাসক ও শিক্ষা অফিসারদের দায়িত্ব দেয়া হয়েছে।

নারী শিক্ষার্থীদের জন্য হয়রানিমুক্ত শ্রেণিকক্ষ গড়ে তুলতে একজন নারী শিক্ষককে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। যেকোনো ছাত্রী চাইলেই নিজের সমস্যার কথা সে আহ্বায়কের কাছে জানাতে পারবে। এমনকি কোনো শিক্ষক যদি ছাত্রীর সঙ্গে কথা বলতে চায়, তাহলে ওই ছাত্রীর সঙ্গে পরামর্শককেও উপস্থিত রেখে কথা বলতে হবে। মাদরাসার মনিটরিং ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।পরামর্শককে অবশ্যই ছাত্রী বান্ধব ও বন্ধুবৎসল হওয়ার নির্দেশনাও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া হয়েছে।

এ ছাড়াও মাদরাসা পাঠ্যক্রমে মানুষের লিঙ্গ সম্পর্কিত বিষয়গুলো পর্যালোচনা ও ছাত্রছাত্রীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক পাঠ নেয়া হবে। এসব বিষয় সঠিক ভাবে করা হচ্ছে কি না সে ব্যাপারে জেলা প্রশাসককে সাহায্য করবে স্কুল পরিচালনা কমিটি ও শিক্ষকেরা।

সম্প্রতি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ২০১৮-২০৩০ সালের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় যৌন নিপীড়ন বন্ধ ও নারী সহিংসতা বন্ধে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর