ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১০ ১৪২৭

  • || ০৭ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫০৯

মানুষকে যে শিক্ষা দিল করোনা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

থমকে গেছে চীন, থেমে গেছে দেশটির জনগণের সব প্রাণচাঞ্চল্যতা। মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে দেশটির সাম্প্রতিক চিত্র এতটাই বদলে গেছে যে মাসখানেক আগে এখানে বেড়িয়ে যাওয়া কোনো পর্যটকও চিনতে পারবে না দেশটিকে।

করোনার আতঙ্কে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশটির অফিস-আদালত, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান এখন জনমানবশূন্য। দেশটির সব শহর এখন নিঃসঙ্গ আর সেখানে বিরাজ করছে নিস্তব্ধতা। এমন অন্ধকার সময়ের মধ্যেও দেশটির নাগরিকদের জীবনে এসেছে কিছু ইতিবাচক দিক। যা ফুটে উঠেছে সিঙ্গাপুরের বন্ধুদের মাধ্যমে ইস্তাম্বুলের এক ভাইকে চীনা পাদ্রির দেয়া কিছু তথ্যের মাধ্যমে।

যে মানুষ বন্যপ্রাণীদেরকে এতদিন খাঁচায় বন্দী করে রাখতো। আজ সেই মানুষ করোনাভাইরাস থেকে আত্মরক্ষার জন্য নিজেকেই প্রাণীর মতো খাঁচায় আবদ্ধ করে রাখছে। এ অবস্থায় বিশ্বে মানুষ তাদের গর্বিত মাথা নিচু করে নিঃশব্দে ভাবতে শুরু করেছে, সত্যি কি আমরা পৃথিবীর রাজা? পৃথিবীতে সবচেয়ে বেশি ক্ষমতা কি শুধুই আমাদের।

এরমধ্যে দিয়ে মানবজাতি আবারো অনুভব করছে প্রকৃতির অপার শক্তি সম্পর্কে। মৃত্যুর হুমকির মুখে দাঁড়িয়ে আবারো উপলব্ধি করছে যে বিস্ময়কর সামাজিক পরিবেশ হয়তো করোনাভাইরাসের কারণে আরো ঝুঁকির দিকে পরিচালিত হতে যাচ্ছে।

তবে এ ভাইরাসের মাধ্যমে আবার মানুষের লোভী হৃদয় শুদ্ধ হচ্ছে। সারাদিন যে দেশটির প্রত্যেকটি শহরের রাস্তা যানবাহন দিয়ে কর্মমুখর হয়ে থাকতো, সেই রাস্তাই এখন জনশূন্য। দেখা যায় না কোনো যানবাহনের, মেলে না কোনো যাত্রী।

যার ফলে সম্প্রতি দেশটিতে নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে বায়ুদূষণ। ধোঁয়াশা কমেছে বাতাসে। আগের চেয়ে আরো বেশি নীল রঙে ছেয়েছে দেশটির পুরো আকাশ। উজ্জ্বলতা বৃদ্ধি পেয়েছে সূর্যেরও। করোনার কারণে প্রকৃতি যেন দূষণমুক্ত হচ্ছে। ঠিক তেমনি ফিরছে পারিবারিক জীবনে সম্পর্কের উষ্ণতা। বাড়ছে একে অপরের প্রতি হৃদয়ের টান।

করোনা আতঙ্কে এখন অনেকেই নিজেদের ঘরে আবদ্ধ করে রেখেছে। এর ফলে অবসর সময় কাটানোর জন্য বছরের পর বছর ধরে পড়া হয়নি এমন বই বাড়িতে বসে তারা পড়ছে। যেসব দম্পতির বাচ্চাদের সঙ্গে কোনো যোগাযোগ ছিল না, যারা ব্যস্ততার কারণে বছরে কয়েকটি শব্দ বলতে পারতেন না তারা এখন বাচ্চাদের সঙ্গে কথোপকথনের বাক্সটি খুলেছেন। যে শিশুরা বয়স্কদের শ্রদ্ধা করতে জানতো না আজ তারাও শালীন হতে শুরু করেছে।

করোনাভাইরাস অনেক মানুষের প্রাণ কেড়ে নিলেও এটি আমাদের ‘গুড টাইমস’ বলা যেতে পারে। এ ভাইরাসটি মানুষের ভালো অভ্যাসগুলোর চাষাবাদের কাজ করছে। মানুষের মনে ভালোবাসার শক্তি সঞ্চার করে এ বিপদ মোকাবিলার সাহস জোগাচ্ছে। এটি মানুষকে দিচ্ছে স্পষ্ট গভীর শিক্ষা।

করোনা আমাদেরকে আরো একটি জিনিস নতুন করে উপলব্ধি করতে সহায়তা করেছে, আর তা হলো – আমাদের একজন সর্বশক্তিমান সৃষ্টিকর্তা আছেন, আর আমরা মানুষ কেবল মানুষই।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর