ব্রেকিং:
এসএ গেমসে পঞ্চম দিনে বাংলাদেশের অর্জন পাঁচ রুপা চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান মারা গেছেন প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী চাঁদপুরে চাহিদার ৯৪ % বই বিতরণ সম্পন্ন নারী নির্যাতন প্রতিরোধে ফরিদগঞ্জে অরেঞ্জ ক্যাম্পেইন ফরিদগঞ্জে দিন দুপুরে দুর্ধর্ষ ডাকাতি কচুয়ায় পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলা সামলাচ্ছেন স্বামী-স্ত্রী চৌধুরীঘাট এলাকায় সিসি ক্যামেরা স্থাপন হাজীগঞ্জে নিম্মবিত্ত নারীরা জ্বালানীতে ব্যবহার করছে গোবরের লাকড়ি চাঁদপুরে সরকারি হাসপাতালে চিকিৎসকের বিরুদ্ধে অর্থ নেয়ার অভিযোগ ফরিদগঞ্জে গ্রাম আদালতের রিফ্রেশার্স প্রশিক্ষণ শুরু চাঁদপুরে শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকী পালিত চাঁদপুর স্টেডিয়ামে শুরু হচ্ছে জেলা প্রশাসক কাপ ফুটবল টুর্নামেন্ট ১২ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে কয়েক লাখ টাকা অনুদান বাবুরহাট বাজার ব্যবস্থাপনা কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত বাবা-মা ইচ্ছে করে মেয়েকে বাল্যবিবাহ দেন ধূমপান করায় ৩ জনকে জরিমানা আজ মতলব মুক্ত দিবস ফরিদগঞ্জের নবাগত উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি

শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৩৯

মাহরাম ছাড়া কম বয়সী নারীরা হজে গেলে বিশাল জরিমানা!

প্রকাশিত: ২৫ জুলাই ২০১৯  

ইসলামের নির্দেশনা অনুযায়ী কোনো নারীই মাহরাম ছাড়া হজ করতে পারবে না। যদি কেউ মাহরাম ছাড়া হজ করে তবে হজ আদায় হলেও সে নারী হবে গোনাহগার। এরপরও অনেক নারীই মাহরাম ছাড়া হজ পালন করতে যায়।
মাহরাম এমন ব্যক্তি যিনি ওই নারীকে বিয়ে করতে পারবেন না। ওই নারী মাহরাম ব্যক্তির এমন আত্মীয়, যার সঙ্গে বিয়ে করা হারাম। যেমন কোনো নারীর ছেলে, স্বামী, বাবা, ভাই, দাদা, নাতি, ভাইয়ের ছেলে, বোনের ছেলে। যারা খরচ বহনে ও শর্তপূরণে সক্ষম, হজ শুধু তাদের জন্য পালন করা আবশ্যক।

সৌদি আরব নারী হজ পালনকারীদের জন্য নতুন নিয়ম চালু করেছে। এ নিয়েমে যদি কোনো নারী মাহরাম ছাড়া হজ করতে যায় তবে তাকে বহনকারী বিমান সংস্থাকে ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা গুণতে হবে। 

মাহরাম ছাড়া হজে যাওয়া এ নারীর বয়স যদি ৪৫ বছরের কম হয় তবে এ আইন কার্যকর হবে। তবে এ আইন বাস্তবায়নে একটি নির্দেশনা ও শর্ত জারি করেছে দেশটি।

তবে ৪৫ বা তার চেয়ে বেশি বয়সী নারীরা মাহরাম ছাড়া যে কোনো নারী দলের সঙ্গে হজ কিংবা ভ্রমণে যেতে পারবে। এ ক্ষেত্রে কোনো জরিমানা গুণতে হবে না।

বিশ্বব্যাপী অনেক হজ এজেন্ট বিভিন্ উপায়ে মাহরাম ছাড়া নারীদের হজ করাতে অবৈধ উপায় বা পদ্ধতি গ্রহণ করে।  এজন্য সৌদি সরকার ঘোষণা করেছে যে, যদি কোনো নারীর সঙ্গে মাহরাম পাওয়া না যায় তবে ৫০ হাজার রিয়াল জরিমানা দিতে হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর