ব্রেকিং:
ফরিদগঞ্জে স্ত্রীর মামলায় ছেলে আটক, আটকের কথা শুনে পিতার মৃত্যু চাঁদপুরে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের টুকিটাকি অনৈতিক কাজের অভিযোগে মমিনবাগ থেকে আটক ২ শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মনোহর আলীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এখানকার খেলোয়াড়রা কাজ করে যাবে ফরিদগঞ্জ থানার ওসিসহ দুই পুলিশ অফিসার পৃরস্কৃত দেশ গড়ার প্রত্যয়ে খেলাধুলাসহ অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যেতে চাই চাঁদপুর শহরে তিন প্রতিষ্ঠানকে সতর্ক ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ জামানত রেখে ঋণ দিতে হবে: অর্থমন্ত্রী ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ দিচ্ছে টিসিবি শিগগিরই কমবে পেঁয়াজের দাম শেখ হাসিনার আন্তর্জাতিক ৩৭ পদক লাভ আরো দুটি বোয়িং বিমান কেনার ইঙ্গিত প্রধানমন্ত্রীর পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু খেলোয়াড়দের মাঝে চাঁদপুর পৌরসভার জার্সি বিতরণ নবাগত পুলিশ সুপারকে জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদের ফুলেল শুভেচ্ছা হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় কাবাডি দল জেলায় চ্যাম্পিয়ন হাজীগঞ্জে ডাকাতিয়া নদী থেকে নবজাতকের লাশ উদ্ধার চাঁদপুরে ইলিশ মাছ রক্ষায় সব বাহিনী কাজ করবে শাহরাস্তিতে ৪টি খাবার হোটেলকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৯৬৫

মা ইলিশ রক্ষায় আসছে ২২ দিনের নিষেধাজ্ঞা

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

আগামী ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয় থেকে জারি হওয়া এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে। এই সময়ে ইলিশের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।

এ বিষয়ে আজ সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আন্তমন্ত্রণালয় সভা শেষে প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, এ সময়ে মা ইলিশ ডিম পাড়ে। এ সময়ে ডিম পাড়ে ৮০ শতাংশ ইলিশ। আর এই ডিম পাড়ে মূলত মিঠা পানিতে। তাই আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পর ১৮ দিন মোট ২২ দিন দেশের উপকূলীয় অঞ্চল, নদীর মোহনাসহ যেসব জেলা ও নদীতে ইলিশ পাওয়া যায়, সেখানে মাছ ধরা নিষিদ্ধ থাকবে।

মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ দেশের সাত হাজার বর্গকিলোমিটার নদী এলাকায় অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। মূলত ইলিশের ডিম ছাড়ার সুযোগ করে দিতেই এই নিষেধাজ্ঞা জারি করেছিল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এ সময়টায় নদীতে সকল প্রকার মাছ আহরণ বন্ধসহ মা ইলিশ ও জাটকা ইলিশ আহরণ, বিক্রয়, বিপনন, মজুদ কিংবা বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।

এদিকে মৎস্য বিভাগের তথ্য অনুযায়ী, দেশে ২০১৬-২০১৭ অর্থ বছরে চার লাখ ৯৬ হাজার মেট্রিক টন এবং ২০১৭-২০১৮ অর্থ বছরে পাঁচ লাখ ৯ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছে। আর চলতি বছর ইলিশের উৎপাদন আরও বেশি হবে বলে আশা করা হচ্ছে।

গেলো বছর গবেষণায় আরো একটি ইলিশের আবাসস্থল সরকার ঘোষণা করেছে। এ নিয়ে ইলিশের অভয়াশ্রমের সংখ্যা দাঁড়ালো ৬টিতে। ফলে দেশের ইলিশ অভয়াশ্রমের ব্যাপ্তি বা দৈর্ঘ্যও বৃদ্ধি পেয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর