ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯০৪

মা ইলিশ রক্ষায় টাস্কফোর্সের বিশেষ অভিযান

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুর সদর ও হাইমচর এলাকায় মা ইলিশ নিধনের দায়ে জেলা ও উপজেলা টাস্কফোর্সের পৃথক অভিযানে আটক ৩০ জেলেকে ১ বছর করে কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

২৭ অক্টোবর রোববার দুপুর থেকে ২৮ অক্টোবর সোমবার দুপুর ১টা পর্যন্ত এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা কার্যালয়ের পাঠানো প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, রোববার দুপুরে চাঁদপুর সদরে ২, বিকেলে সদর উপজেলায় ১০ এবং রাতে হাইমচর উপজেলায় ১৮ জেলে আটক হয়। এদের প্রত্যেককে ১ বছর করে কারাদ- প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও পৃথক অভিযানে চাঁদপুর নৌ থানা রোববার সন্ধ্যায় ৮ জেলেকে আটক করে। আটক জেলেরা হচ্ছে : বিল্লাল গাজী, বাদল বেপারী, মফিজ শেখ, হারুন জমাদ্দার, ইমান হোসেন, ফয়সাল গাজী, রহিম হাওলাদার ও নূরে আলম পাটোয়ারী। এদের মধ্যে বিল্লাল গাজী ও বাদল বেপারীকে ১ বছর করে কারাদ- প্রদান করা হয়। বাকি ৬জনের বিরুদ্ধে পুলিশ নিয়মিত মামলা দায়ের করে।

চাঁদপুর নৌ থানার অফিসার ইনচার্জ আবু তাহের খান বলেন, অভিযানের সময় ৩ লাখ ৬৮ হাজার মিটার অবৈধ কারেন্টজাল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ১ কোটি ১০ লাখ ৪০ হাজার টাকা। ৩৭০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ১ লাখ ৮৫ হাজার টাকা। একই সময় জেলেদের কাছ থেকে একটি কাঠের ইঞ্জিন চালিত নৌকা জব্দ করা হয়।

কারাদ-প্রাপ্ত আসামীদের কারাগারে প্রেরণ এবং নিয়মিত মামলার ৬ আসামীকে চাঁদপুর মডেল থানায় হস্তান্তর করা হয়েছে। এছাড়াও জব্দকৃত কারেন্টজাল আগুনে পুড়িয়ে ধ্বংস এবং মা ইলিশ কোল্ড স্টোরেজে সংরক্ষণ করা হয়েছে বলে জানান ওসি।

অপরদিকে সোমবার হাইমচরে অভিযান চালিয়ে প্রায় ৫ লাখ মিটার কারেন্টজাল জব্দ করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ জাহেদ পারভেজ চৌধুরী। তিনি বলেন, সর্বোচ্চ পরিমাণ কারেন্ট জাল জব্দ করা হয়েছে। যার পরিমাণ প্রায় ৫ লাখ মিটার। হাইমচর থানার চরভৈরবী এলাকার জেলে পল্লীতে বস্নক রেইড দেয়া হয়। মা ইলিশ রক্ষা অভিযানের মধ্যেও এখানকার জেলেরা নির্বিকার চিত্তে ইলিশ ধরছিল। নদীতে নৌ পুলিশ ও কোস্টগার্ডের টহল থাকলেও সেটি এই বিশাল নদীতে একেবারেই অপ্রতুল। তাই জেলেরা নির্বিঘ্নে মা ইলিশ ধরে ইলিশের বংশবিস্তার বাধাগ্রস্ত করছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
চাঁদপুর বিভাগের পাঠকপ্রিয় খবর