ব্রেকিং:
মুজিববর্ষ উদ্‌যাপনে চাঁদপুরে বছরব্যাপী কর্মসূচি গ্রহণ শিক্ষামন্ত্রীর জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হাইমচর উপজেলা নির্বাচন ইভিএম পদ্ধতিতে হবে চাঁদপুর মুক্ত দিবস পালিত ২৫৭ টাকা নিয়ে ঢাকায় আসা সেই ছেলেটি আজ শ্রেষ্ঠ অভিনেতা পাঁচ নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক গণপরিবহনে মেয়েদের একা ভ্রমণে পুলিশের পরামর্শ ঢাবি’র ৫২তম সমাবর্তন আজ দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন যানজট কমাতে ইচলী লঞ্চঘাট চালু করা হবে মতলবে শীতার্তদের জন্য স্থানীয় সংসদের মহৎ উদ্যোগ বর্তমান সরকার কৃষকদের বিনামূল্যে সার ও বীজ বিতরণ করে বিএনপি আসলে তুমি কার ? মতলবে সাড়ে ৬ টন গম নিয়ে ট্রাকসহ আটক ২ আজ চাঁদপুর মুক্ত দিবস চাঁদপুর-এ পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন ব্রাক্ষনগাঁও ও আহমেদাবাদ সপ্রাবিতে শিক্ষক সংকটে পাঠদান ব্যহৃত রাজাকারদের নির্ভুল তালিকা করার দাবি সেনাবাহিনী প্রধান মিয়ানমার যাচ্ছেন আজ

সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৬

মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

রোহিঙ্গা ইস্যুতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের উপর যুক্তরাষ্ট্র যে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে তা যথেষ্ট নয় বলে জানিয়েছেন জাতিসংঘের দূত ইয়াংহি লি।

বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

লি বলেন, সেনাপ্রধান মিন অং হলাইং, উপ সেনা প্রধান সোয়ে উইন এবং ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং অং অং ছাড়াও রোহিঙ্গা নিপীড়ন বিষয়ে ২০১৮ সালে প্রকাশিত জাতিসংঘের তদন্ত প্রতিবেদনে অন্য যে দুইজন সেনা কর্মকর্তার নাম এসেছে তাদের সবাইকে গণহত্যার অভিযোগে বিচারের মুখোমুখি করা উচিত।

ওয়াশিংটন এ সপ্তাহে মিয়ানমার সেনাবাহিনীর প্রধান মিন অং হলাইং এবং আরো তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের উপর যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে মাত্র। যেটি এখন পর্যন্ত ওয়াশিংটনের সবচেয়ে কঠোর শস্তিমূলক পদক্ষেপ। যদিও এই নিষেধাজ্ঞা একেবারেই যথেষ্ট নয় বলে লি বলেছেন, জাতিসংঘ একে ‘জাতিগত নিধন’ বলে বর্ণনা করলেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো একে গণহত্যা বলেনি; মিয়ানমারের উপর কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্রের কাছ থেকে এ স্বীকৃতি প্রয়োজন।

২০১৭ সালে মিয়ানমারের কয়েকটি সীমান্তপোস্টে বিচ্ছিন্নতাবাদীদের হামলার পর রাখাইন রাজ্যে সেনা অভিযানে হত্যা, ধর্ষণ এবং বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়া হয়। প্রাণ বাঁচাতে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা মুসলমান পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। যদিও মিয়ানমার সেনাবাহিনী এই অভিযোগ অস্বীকার করেছে। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর