ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৯ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মোংলা বন্দরের নতুন চ্যানেল নির্মাণ সম্পন্ন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০  

মোংলা বন্দরের নতুন চ্যানেলের ড্রেজিং কাজ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করা হয়েছে। এর ফলে নতুন এই চ্যানেল দিয়ে বন্দরে এখন জাহাজ ভিড়তে পারবে।

চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কর্পোরেশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চলতি বছরের ৩ ডিসেম্বর চ্যানেলের ড্রেজিং কাজ শেষ হয়। এর আগে ২০১৯ সালের ১৩ জানুয়ারি কাজ শুরু হয়েছিল। এতে নির্ধারিত সময়ের দুই সপ্তাহ আগেই নতুন চ্যানেলের ড্রেজিং কাজ শেষ হয়েছে। নতুন চ্যানেলের ড্রেজিং কাজে ব্যবহার করা হয়েছে তিনটি বড় ড্রেজার।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, চুক্তিবদ্ধ কোম্পানি ডিসেম্বরের প্রথম সপ্তাহে নির্ধারিত সময়ের আগেই নতুন চ্যানেলের ড্রেজিং কাজ শেষ করেছে। ফলে বন্দরে জাহাজ চলাচলে বাড়তি সুবিধা পাওয়া যাবে।

এদিকে মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ১৯৫০ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে এ বন্দরের কার্যক্রম শুরু হয়। তখন থেকে বন্দরটি দিয়ে, বিশেষ করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ব্যবসায়ীরা পণ্য আমদানি-রফতানি করতেন। সেই সুবাদে এটি তিন দশকের বেশি সময় ধরে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ছিল। 

তবে গত শতকের আশির দশকের মাঝামাঝি সময় থেকে আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাত পণ্যের দাম পড়ে যাওয়া, দেশে এক এক করে পাটকল বন্ধ হওয়া এবং রফতানি বাণিজ্যে ব্যাপক পরিবর্তন আসায় এ বন্দরে জাহাজ চলাচল কমতে থাকে।

তবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে এ বন্দরকে সচল ও গতিশীল করার জন্য বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ হাতে নেয়। বন্দরের প্রধান সমস্যা নাব্যতাসংকট দূর করতে প্রায় ১০৬ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে পশুর চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং (বড় আকারের খনন) করা হয়। প্রকল্পটির আওতায় ৩৫ দশমিক ১১ লাখ ঘনমিটার পলি অপসারণ করা হয়। কাজটি ২০১৩ সালের সেপ্টেম্বরে শুরু হয়ে ২০১৫ সালের ডিসেম্বরে শেষ হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর