ব্রেকিং:
চাঁদপুরে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক মতলবে অপরাধ ঠেকাতে রাত্রিকালীন পরিবহন চালকদের স্বেচ্ছায় পাহারা মতলব উত্তর উপজেলা মাসিক আইনশৃঙ্খলা ও সমন্বয় সভা অনুষ্ঠিত লঞ্চ সময় সূচী:চাঁদপুর–ঢাকা–চাঁদপুর কচুয়ায় রমরমা প্রাইভেট বাণিজ্য গরীব শিক্ষার্থীদের অভিভাবকরা বিপাকে চাঁদপুরে মৎস্য আইন না মেনে চলছে বিভিন্ন প্রজাতির মাছ নিধন সিহিরচোঁ সপ্রাবিতে কমেছে শিক্ষার্থী : বাড়ছে টাকা ভাগাভাগি হাজীগঞ্জে ইভটিজিংয়ের অভিযোগে স্কুলের সামনে থেকে দু’কিশোর আটক মতলবে কালের বির্বতনে বিলুপ্তির পথে লাঙ্গল-জোঁয়াল-মই-হালের বলদ চাঁদপুরে ক্লাসিক ডোর গ্যালারীর উদ্বোধন চাঁদপুরে সুমনের পরিবারের পাশে আছে রেমিট্যান্স যোদ্ধা ঐক্য পরিষদ চাঁদপুর অটো মেজর ও হাসকিং মিল সমিতির সভায় গঠনতন্ত্র অনুমোদন ফরিদগঞ্জে স্ত্রীর মামলায় ছেলে আটক, আটকের কথা শুনে পিতার মৃত্যু চাঁদপুরে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের টুকিটাকি অনৈতিক কাজের অভিযোগে মমিনবাগ থেকে আটক ২ শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মনোহর আলীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এখানকার খেলোয়াড়রা কাজ করে যাবে ফরিদগঞ্জ থানার ওসিসহ দুই পুলিশ অফিসার পুরস্কৃত দেশ গড়ার প্রত্যয়ে খেলাধুলাসহ অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যেতে চাই চাঁদপুর শহরে তিন প্রতিষ্ঠানকে সতর্ক ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৩ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬৬

রান্নার আগে মুরগির মাংস ধোয়া থেকে সাবধান!

প্রকাশিত: ১১ জুন ২০১৯  

মাছ, মাংস, সবজি ইত্যাদি রান্নার আগে অবশ্যই ধুয়ে নিতে হয়। তেমনি ভাবে মুরগির মাংসও রান্নার আগে ধুতে হয়। কিন্তু জানেন কি এর ফলে কত বড় বিপদ হতে পারে? সমীক্ষা বলছে মুরগির মাংস ভালো করে ধুলে তাতে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে এবং যা শরীরের জন্য ক্ষতিকারক। এবং সেই ব্যাকটেরিয়া জামাকাপড়, রান্নার বাসন সর্বত্র ছড়িয়ে পড়ে। এক গবেষণায় ক্যামফ্লোব্যাকটর নামের এই ব্যাকটেরিয়া পেটখারাপের উৎস বলে প্রমাণিত হয়েছে। যার ফলে অনেকেরই মুরগির মাংস খেলে পেট ব্যথা, পেট খারাপ, বমি ইত্যাদির উপসর্গ দেখা যায়। যা তিন থেকে পাঁচ দিন স্থায়ী হয়। দীর্ঘদিন এরকম খেলে ফুড পয়োজন দীর্ঘস্থায়ী হয়।

ব্যাকটেরিয়ার হাত থেকে রেহাই পেতে করণীয়
১.মুরগির মাংস ঠান্ডা জায়গায় রাখুন। মুরগি কিনে এনে তা ঝকঝকে করে না ধুয়ে মোটামুটি ধুয়ে ভালো করে এয়ারটাইট কন্টেনারে বন্দি করে ডিপ ফ্রিজে রাখুন।

২. অনেকেই মুরগি কল ছেড়ে খুব ঘষে ঘষে ধুতে অভ্যস্ত। মনে করেন যে, এতে ব্যাকটেরিয়া , রক্ত সব ধুয়ে যাবে। এই ধারণাটি একদমই ভুল। তাই মুরগি ঘষে ঘষে ধোয়া থেকে বিরত থাকুন।  

৩. যেখানে মুরগি কাটছেন তা ভালোভাবে পরিস্কার করে তবেই কাটুন। প্রতিবার কাটার পর ধুয়ে নিন। আর মুরগি কাটার পর অল্প গরম পানিতে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

৪. মুরগির মাংস খুব ভালো করে ফুটিয়ে রান্না করুন। একদম গরম গরম খান। কখনই ঠান্ডা খাবেন না। এমনকি ফ্রিজে অনেকদিন রেখেও খাবেন না। অতিরিক্ত একদিন পর খেতে পারেন। তাও দ্বিতীয়বার খাওয়ার সময় ভালো করে ফুটিয়ে তবে খান।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর