ব্রেকিং:
চার্জে দিয়ে মোবাইলে গেম, প্রাণ গেল স্কুলছাত্রের কথা ছিল একসঙ্গে নার্স হবেন, হলেন লাশ বিরল রোগে আক্রান্ত শিশু মাহমুদুল বাঁচতে চায় দুঃসংবাদ জানালো আবহাওয়া অধিদফতর মাশরাফী-সাকিবদের সুখবর দিলেন প্রধানমন্ত্রী চাঁদপুর পৌরসভার উন্নয়ন কাজ ধারাবাহিকভাবে এগিয়ে চলছে আজ চাঁদপুরে এসেছেন সুজিত রায় নন্দী পানিশূন্য হচ্ছে চেন্নাই! বিশ্বকাপে বাংলাদেশের ‘শত্রু’ কেন আলিম দার? কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক দুই জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে ফেসবুকে প্রতারণা, কঠোর অবস্থানে ডিএসই ভারতকে হারানোর ক্ষমতা আমাদের আছে: সাকিব ওয়াও সাকিব সাকিবের দিনে টাইগারদের জয় আঘাতে শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ: শেখ হাসিনা জাতির জনকের আদর্শের কর্মী হিসেবে অন্যায়ের কাছে মাথা নত করবো না

বুধবার   ২৬ জুন ২০১৯   আষাঢ় ১১ ১৪২৬   ২২ শাওয়াল ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক আমার হাত দুটো কব্জি থেকে কেটে দেন : বৃক্ষমানব সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার ‘সেই স্বাধীনতার সূর্য আওয়ামী লীগের হাতেই উদিত হয়েছিল’
২৫

রান্নার আগে মুরগির মাংস ধোয়া থেকে সাবধান!

প্রকাশিত: ১১ জুন ২০১৯  

মাছ, মাংস, সবজি ইত্যাদি রান্নার আগে অবশ্যই ধুয়ে নিতে হয়। তেমনি ভাবে মুরগির মাংসও রান্নার আগে ধুতে হয়। কিন্তু জানেন কি এর ফলে কত বড় বিপদ হতে পারে? সমীক্ষা বলছে মুরগির মাংস ভালো করে ধুলে তাতে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে এবং যা শরীরের জন্য ক্ষতিকারক। এবং সেই ব্যাকটেরিয়া জামাকাপড়, রান্নার বাসন সর্বত্র ছড়িয়ে পড়ে। এক গবেষণায় ক্যামফ্লোব্যাকটর নামের এই ব্যাকটেরিয়া পেটখারাপের উৎস বলে প্রমাণিত হয়েছে। যার ফলে অনেকেরই মুরগির মাংস খেলে পেট ব্যথা, পেট খারাপ, বমি ইত্যাদির উপসর্গ দেখা যায়। যা তিন থেকে পাঁচ দিন স্থায়ী হয়। দীর্ঘদিন এরকম খেলে ফুড পয়োজন দীর্ঘস্থায়ী হয়।

ব্যাকটেরিয়ার হাত থেকে রেহাই পেতে করণীয়
১.মুরগির মাংস ঠান্ডা জায়গায় রাখুন। মুরগি কিনে এনে তা ঝকঝকে করে না ধুয়ে মোটামুটি ধুয়ে ভালো করে এয়ারটাইট কন্টেনারে বন্দি করে ডিপ ফ্রিজে রাখুন।

২. অনেকেই মুরগি কল ছেড়ে খুব ঘষে ঘষে ধুতে অভ্যস্ত। মনে করেন যে, এতে ব্যাকটেরিয়া , রক্ত সব ধুয়ে যাবে। এই ধারণাটি একদমই ভুল। তাই মুরগি ঘষে ঘষে ধোয়া থেকে বিরত থাকুন।  

৩. যেখানে মুরগি কাটছেন তা ভালোভাবে পরিস্কার করে তবেই কাটুন। প্রতিবার কাটার পর ধুয়ে নিন। আর মুরগি কাটার পর অল্প গরম পানিতে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

৪. মুরগির মাংস খুব ভালো করে ফুটিয়ে রান্না করুন। একদম গরম গরম খান। কখনই ঠান্ডা খাবেন না। এমনকি ফ্রিজে অনেকদিন রেখেও খাবেন না। অতিরিক্ত একদিন পর খেতে পারেন। তাও দ্বিতীয়বার খাওয়ার সময় ভালো করে ফুটিয়ে তবে খান।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর