ব্রেকিং:
প্রধানমন্ত্রীর স্বর্ণ পদক পেয়েছেন ফরক্কাবাদের ইমাম হোসেন হাইমচর জাটকা রক্ষা সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হৃদরোগে আক্রান্ত একি দৃশ্য দেখল চাঁদপুরবাসী চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ১০ এসএসসি পরীক্ষার্থী কারাগারে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩০৪ পদের ৫৬টিই শূন্য হাজীগঞ্জে এ্যাম্বুলেন্সের মুখামুখি সংঘর্ষে অটো চালকের মৃত্যু,আহত চাঁদপুরে মুজিববর্ষে ১০ হাজার কিমি নদী ড্রেজিং হবে রাতে বাল্কহেড চলাচল বন্ধে সহযোগিতা চায় চাঁদপুর কোস্টগার্ড নবম শ্রেণি থেকেই বিষয় ভিত্তিক বিভাজন না করার পক্ষে প্রধানমন্ত্রী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি গুজব নয় সত্য জানুনঃ ব্যাংক আমানতের বিপরীতে ১ লক্ষ টাকা দিচ্ছে কে? সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! আজ চাঁদপুর সাহিত্য একাডেমির মাসিক সাহিত্য আসর চাঁদপুর জেলা জজকোর্টের নূতন পিপি অ্যাডঃ রনজিত কুমার রায় চৌধুরী নিখোঁজের ৪ দিন পর মেঘনায় মিললো দুলালের লাশ চাঁদপুর বই মেলা সমাপ্ত ফরিদগঞ্জে কেরোয়া মাদীনাতুল উল্লুম মাদ্রাসার মসজিদের কাজ উদ্বোধন ফরিদগঞ্জে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন
  • বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২০৬

রোজায় মুখের দুর্গন্ধ কমাতে...

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১০ মে ২০১৯  

রমজান মাসে ছোট কিছু ভুলের কারণে রোজা মাকরুহ বা ভেঙে যেতে পারে। তাই রোজা রেখে অনেক দাঁত ব্রাশ করেননা। আর এতে মুখে গন্ধ হওয়াটাই স্বাভাবিক। সেক্ষেত্রে সেহেরি ও ইফতারের পর অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। অনেকেই এই সময়ে মাউথ ওয়াশ ব্যবহার করেন কিন্তু জানেন কি মাউথ ওয়াশ দাঁতের জন্য মারাত্নক ক্ষতিকর!

মার্কিন ডেন্টাল অ্যাসোসিয়েশন-এর বিজ্ঞানীরা বলছেন, মাউথওয়াশ ব্যবহার করলে ডায়াবেটিসের সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। কিন্তু কেন এমন হয়? মাউথওয়াশে যে উপাদানগুলো থাকে অর্থাৎ জিঙ্ক গ্লুকোনেট, ট্রাইক্লোসান, থায়মল, সেটাইলপ্লিরি়ডিনিয়াম ক্লোরাইড, ইত্যাদি শরীরে খারাপ প্রতিক্রিয়া ফেলে। এরা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।

তাই মাউথওয়াশে দ্রুত মুখ থেকে সুবাস ছড়ালেও, তা নিয়মিত ব্যবহার করলে পরবর্তীতে বড় সমস্যা হতে পারে। তা হলে উপায়? বিজ্ঞানীদের মতে, দাঁত ও মাড়ি ভাল রাখতে ও দুর্গন্ধ কমাতে মাউথওয়াশের বদলে প্রাকৃতিক কিছু উপায় ব্যবহার করতে পারেন। দাঁতের ফাঁকে খাবার জমে থাকলে মুখ থেকে দুর্গন্ধ ছড়ায়। ইফতারিতে আপেল, গাজর এই ধরনের ফল চিবিয়ে খান। এতে দাঁতের ফাঁকে খাবার জমতে পারেনা।

লবঙ্গ প্রাকৃতিক মাউথ ওয়াশের কাজ করে। ইফতারির পর মুখে লবঙ্গ রাখতে পারেন কিছুক্ষণ। আর তা না হলে লবঙ্গ পানিতে ভিজিয়ে সেই পানি দিয়ে কুলকুচি করুন। এতে দুর্গন্ধ চলে যায়। সেহরির পর ও ইফতারির পর অবশ্যই ব্রাশ করুন। গন্ধ যুক্ত খাবার যেমন পেঁয়াজ, রসুন ইত্যাদি সেহরিতে বা ইফতারে খেলে অবশ্যই ব্রাশ করে নিন। এই দুই বেলা ব্রাশ করার সময়ে ভাল করে জিভ পরিষ্কার করুন। মুখের দুর্গন্ধ দূর করতে গ্রিন টি আর কালো চা খান। চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। মাউথওয়াশের বদল টি-ট্রি অয়েল, পিপারমেন্ট অয়েল বা লেমন অয়েল ব্যবহার করুন। ধূমপান যত সম্ভব কম করুন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর