ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৩২

লাঠিতে ঝুড়ি বেঁধে চলছে বেচা-কেনা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

করোনাভাইরাস মোকাবিলায় পরিবর্তন হয়েছে মানুষের চিন্তাধারা, সচেতন হচ্ছেন সবাই। সাতক্ষীরা জেলা প্রশাসন, জেলা পুলিশ, স্বেচ্ছাসেবী সংগঠন আর সামাজিক ব্যক্তিদের ব্যাপক সচেতনতামূলক প্রচারণায় এরইমধ্যেই ফলপ্রসূ হতে শুরু করেছে।

গত বুধবার থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মাঠে নেমেছে সেনাবাহিনী, অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশনার প্রথমদিন ঢিলেঢালা চললেও দ্বিতীয় দিনে সচেতনতার পরিচয় দিয়েছে সাতক্ষীরার সাধারণ মানুষ। এদিন খুব কম মানুষকে বাইরে বের হতে দেখা গেছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে জেলার কিছু কিছু অঞ্চলে মুদি দোকানগুলোতে দেখা গেছে ব্যতিক্রম সচেতনতা।

দোকানের সামনে লাল ফিতার ব্যারিকেড দিয়ে কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে ক্রেতাদের পণ্য সরবরাহের চিত্র চোখে পড়েছে। আবার কিছু কিছু দোকানে ক্রেতাদের জন্য ব্যবস্থা করা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার। ক্রেতারা দোকানের সামনে গিয়ে হাত ধুয়ে হাতে অ্যান্টিসেপ্টিক লাগিয়ে তারপর লেনদেন করছেন দোকানির সঙ্গে। 

স্থানীয় দোকানিরা বলছেন, ব্যাপক প্রচারণার ফলে আমরা এসব পদ্ধতি চালু করতে উৎসাহিত হয়েছি। আমরা সবাই সতর্ক হলে করোনাভাইরাস ছড়াতে পারবে না।

ক্রেতারা বলছেন, দোকানদারদের এ ব্যতিক্রম সচেতনতা দেখে আমরাও নিজেদের নিরাপদ মনে করছি। তবে আরো সতর্ক হতে হবে আমাদের সবাইকে। আমরা দোকানে এসে  দূর থেকে লেনদেন করছি, নির্দিষ্ট বৃত্তের মধ্যে দাঁড়িয়ে কেনাকাটা করছি। শুধু সাতক্ষীরা নয় সারাদেশেই এভাবে সচেতনতা অবলম্বন করে ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে পারলেই আমরা করোনাভাইরাসকে প্রতিহত করতে পারব।

সাতক্ষীরা শহরের শহিদ আব্দুর রাজ্জাক পার্কের দক্ষিণ পাশে রানা-রনি স্টোরে দেখা গেল ব্যতিক্রমী এক উদ্যোগ দোকানি নিরাপদ দুরত্বে থেকে বাঁশের লাঠিতে ঝুড়ি বেঁধে তাতে করেই মালামাল দিচ্ছেন ক্রেতাদের। কয়েকজন ব্যবসায়ীকে দেখা গেছে ক্রেতাদের হাতে জীবাণুনাশক স্প্রে করে তারপর পণ্য তুলে দিচ্ছেন।

শহরের থানা মোড়, পাকাপোলের মোড়, এলাকার কয়েকটি ফল ও ওষুধের দোকানে নিরাপদ দুরত্ব চিহ্নিত করে বৃত্ত একে দেয়া হয়েছে।

জেলা শহরের বাইরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় তালা ও শ্যামনগর উপজেলার কয়েকটি বাজারে বিভিন্ন দোকানে সামনে নিরাপদ দূরত্ব চিহ্নিত করে বৃত্ত একে দিয়েছে স্থানীয় কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সাতক্ষীরার ডিসি ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি এস এম মোস্তফা কামাল বলেন, প্রশাসনের পক্ষ থেকে নিরাপদ দূরত্বে থেকে বেচা-কেনা করার জন্য ব্যবসায়ীদের নির্দেশনা দেয়া হয়েছে। অনেকে নিজ উদ্যোগে দোকানের সামনে নিরাপত্তা চিহ্ন একে দিয়েছেন। এছাড়া জন সচেতনতার লক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সব সময় মাঠে আছে। সেনা সদস্যরাও এসেছেন জনসচেতনতা লক্ষে তারাও নানা প্রস্তুতি নিচ্ছে। গ্রাম পর্যায়ে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও এলাকার জনপ্রতিনিধিরা সবাই একসঙ্গে কাজ করছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
জনদূর্ভোগ বিভাগের পাঠকপ্রিয় খবর