ব্রেকিং:
চাঁদপুরে পুলিশের ১৪শ` সদস্যের সাথে আর কারা যোগদান করলো শুকরের খামারের পাশে মর্গ! ‘দুর্নীতির বিরুদ্ধে অভিযান সারাদেশেই চলবে’ প্রমাণ পেলে সবার বিরুদ্ধেই ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী হাজীগঞ্জ উপজেলার ইছাপুরা গ্রামে নেমেছে শোকের ছায়া ব্যতিক্রম ওসি! জানুন বিস্তারিত মতলবে খাদেরগাঁও বায়তুল ফালাহ জামে মসজিদের উদ্বোধন নারীদের যেভাবে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে হাইমচরে উত্তর ইউনিয়ন কৃষকদলের সম্মেলন অনুষ্ঠিত চাঁদপুর মাছঘাটে এতো ইলিশ কোথা থেকে এলো আজ কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সাথে পুলিশ সুপারের মতবিনিময় বাঘড়ায় জমজমাট এই ধরণের ব্যবসা, জানুন বিস্তারিত চাঁদপুরে যেভাবে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে ফরিদগঞ্জে `বঙ্গবন্ধু উৎসব` শুরু কচুয়ায় আদালতের মাধ্যমে যে অমূল্য সম্পদ ফিরে পেলো অসহায় পারুল বেগম চতুরঙ্গ ইলিশ উৎসবের সার্বিক প্রস্তুতি সভা চাঁদপুরে ৪২৮ কোটি টাকার যেসকল ক্রয় প্রস্তাব অনুমোদন চাঁদপুরে বিদ্যুতের তারের জন্য এ কি হলো মাদরাসা ছাত্রের অনিয়ম-দুর্নীতির কারণে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হলে ব্যবস্থা: কাদের ফরিদগঞ্জে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ধারণা

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৫

শিক্ষা ব্যবস্থাকে পুরোপুরি বদলে দিতে চাই: দীপু মনি

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

মন্ত্রিত্বের নির্দিষ্ট সময়ের মধ্যেই বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে পুরোপুরি বদলে দিতে চান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বর্তমানে যে পদ্ধতিতে শিক্ষা প্রদান করা হয় সেখানে উল্লেখযোগ্য পরিবর্তন এনে দেশীয় শিক্ষাকে পৌঁছে দিতে চান আন্তর্জাতিক মানে।
রোববার ডেইলি বাংলাদেশের সঙ্গে আলাপে শিক্ষামন্ত্রী জানান, আমাদের দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা যে পর্যায়ে রয়েছে সেটিকে আরো সামনের দিকে নিয়ে যেতে হবে। গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে শিক্ষায় এগিয়ে থাকা দেশগুলো কোন পদ্ধতিতে শিক্ষা প্রদান করছে সেটি বুঝতে হবে এবং আমাদের দেশীয় সংস্কৃতির সঙ্গে যায় এমন ভালো বিষয়গুলো গ্রহণ করতে হবে।

দীপু মনি বলেন, ইতিমধ্যেই বেশ কিছু বিষয়ে পরিবর্তন আনার চেষ্টা করছি। কিছু পরিবর্তন আনা হয়েছে। অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ ও শিক্ষাদান পদ্ধতিতে কিছু ভালো পরিবর্তন এসেছে। ক্লাসরুমগুলোকে প্রযুক্তির আওতায় আনা হচ্ছে। শিক্ষকদের দাবি-দাওয়া বিবেচনা করে সামর্থ্য অনুযায়ী পূরণ করা হচ্ছে। আমরা আশা করছি কয়েক বছরের মধ্যেই শিক্ষায় আমরা বৈশ্বিক ভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠবো।

এ সময় তিনি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, এমপিওভুক্তি, ডিজিটাল শ্রেণীকক্ষ নির্মাণসহ বেশ কিছু উন্নয়ন কার্যক্রমের উদাহরণ দেন। এছাড়াও ২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশে জিপিএ-৫ এর পরিবর্তে জিপিএ-৪ প্রবর্তনের বিষয়টি উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী জানান, গ্রেড পয়েন্ট এভারেজ বা জিপিএ’র আন্তর্জাতিক মানের সঙ্গে সামঞ্জস্য রাখতে দেশের সব কয়টি পাবলিক পরীক্ষাতেই ধীরে ধীরে সর্বোচ্চ জিপিএ মান চার করা হবে। ২০২০ সালে জেএসসির পর ২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষাতেও এ পদ্ধতি চালু করা হবে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোও জিপিএ মান চারে নিজেদের ফলাফল প্রকাশ করে।

দীপু মনি বলেন, আগামী কয়েক মাসের মধ্যে বিশেষজ্ঞদের মতামত নিয়ে বিষয়টি চূড়ান্ত করা হবে। বর্তমানে জিপিএ-৫ নিয়ে যে অসুস্থ প্রতিযোগিতা হচ্ছে সেটিকে বন্ধ করতে হবে। আমাদের দেশের মানুষেরা বিদেশে পড়তে গিয়ে কিংবা কাজ করতে গিয়ে যেন কোনো অসুবিধায় না পড়ে সে দিকটাও আমাদেরকে দেখতে হবে।

তিনি বলেন, কেবল শিক্ষায় ভালো পরিবর্তন আনতে পারলে গোটা জাতি ভালো দিকে পরিবর্তিত হবে। এজন্য গোটা শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো দরকার। কেমন শিক্ষা পদ্ধতি গ্রহণ করলে দেশের মানুষের কাজে লাগবে সেটি নিয়েও আমাদেরকে কাজ করতে হবে। কাজটি অনেক কঠিন তবে কোনোভাবেই অসম্ভব নয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর