ব্রেকিং:
একাদশ সংসদের ৫ম অধিবেশন বসবে ৭ নভেম্বর অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে হবে: স্পিকার রাজাকার ওয়াহিদুল হকের বিচার শুরু শপথের মধ্য দিয়ে শেষ হলো বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন দুর্ঘটনা এড়াতে সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী আগামীকাল কমিউনিটি পুলিশিং কমিটির জরুরি সভা করদাতাদের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা গ্রহণ অপরাজনীতিমুক্ত ফরিদগঞ্জ গড়তে ভূমিকা রাখবে যুবলীগ সেমি-ফাইনালে চাঁদপুর পদ্মা-মেঘনায় ডিসি-এসপি ভাঙ্গনের কবলে আবারও চাঁদপুরে শহর রক্ষা বাঁধ আগামীকাল রবীন্দ্র-নজরুল স্মরণোৎসব ইলিশ ধরায় নিষেধাজ্ঞা তবুও এতো বরফ যায় কোথায়? তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি ইলিশ ধরার চেষ্টাকারীকে প্রশাসনের কঠোর হুঁশিয়ারি আবরার হত্যাকাণ্ডকে ইস্যু বানাতে চাচ্ছে বিএনপি: কাদের দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট কোটি টাকার কারেন্ট জালে আগুন জনগণের অধিকার সুরক্ষায় আইপিইউকে সোচ্চার হওয়ার আহ্বান বুয়েটে মাঠ পর্যায়ে আন্দোলন স্থগিত

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২৬১০

শেয়ারবাজার নিয়ে গেম খেললে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১ মে ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শেয়ারবাজার নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই। এখানে আগে অনেক ঘটনা ঘটে গেছে। আমরা স্থিতিশীল করার চেষ্টা করে যাচ্ছি। তবে কেউ যদি গেম খেলতে চায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী এই কথা বলেন। 

তিনি বলেন, শেয়ারবাজার অনেকটা জুয়াখেলার মতো। যারা শেয়ারবাজারে যাচ্ছেন তাদের জানা উচিত, এখানে লাভ হতে পারে, লোকসানও হতে পারে। লাভ করলে খুশি, আর না হলে সরকারের দোষ দেয়া এটা ঠিক না। যারা শেয়ার বাজারে যাবেন, তাদের বিবেচনা করে যেতে হবে কোন কোম্পানির শেয়ার কিনছেন। কোন শেয়ার কিনলে লাভ হবে, সেটা আমরা ঠিক করে দেব না। নিজেদের বিবেচনা করে কিনতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, তিনি এইরমধ্যে শেয়ারবাজার নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন। বাজার স্থিতিশীল রাখতে যা যা ব্যবস্থা নেয়া প্রয়োজন, তা নেয়া হবে। তারা চান শেয়ারবাজার যেন স্থিতিশীল থাকে।

সন্ত্রাস-জঙ্গিবাদ নিয়ে শেখ হাসিনা বলেন, যারা ধর্মের অপব্যবহার করে মানুষ হত্যা করে যাচ্ছে, নিরীহ মানুষকে হত্যা করে তারা কীভাবে বেহেস্তে যাচ্ছে। মানুষ হত্যা মহাপাপ। যারা সন্ত্রাসীদের জঙ্গিদের এ শিক্ষা দিচ্ছে তারা তো নিজেরা তো মরছে না। তারা আগে কেন বেহেস্তে যাচ্ছে না। নিরীহদের প্ররোচিত করে তারা মৃত্যুর দিকে এগিয়ে দিচ্ছে। ধনী ও ভালো ভালো শিক্ষিত ছেলেমেয়েদের এ দিকে ঠেলে দিচ্ছে। এসব ধর্মান্ধদের বিষয়ে সতর্ক থাকতে হবে। তবে যেকোনো মূল্যে আমরা জঙ্গি ও সন্ত্রাসকে প্রতিহত করছি ও করব।

সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর সম্ভাবনা নাকচ করে প্রধানমন্ত্রী বলেন, বয়স ৩৫ করা হলে চাকরিতে ঢুকতে ঢুকতে ৩৮ বছর হবে। কেউ ২৪ বছর বয়সে চাকরিতে ঢুকবেন, আবার একই চাকরিতে অন্যরা ঢুকবেন ৩৮–এ। বয়সের তফাৎ অনেক বেশি হয়ে যাবে। আমি বৃদ্ধ বলব না। এই বয়সে চাকরিতে ঢুকলে তত দিনে তারা পৌঢ়ত্বে চলে যাবেন। মাঝের ২৪ থেকে ৩৮–এর সময়টায় তাঁরা কী করবেন? এরা পুরো পেনশনও পাবেন না। অন্যদিকে ২২-২৪ বছরের তরুণদের সৃজনশীলতা, দক্ষতা ও কর্মক্ষমতা বেশি থাকে। এখন নিয়মিত পিএসএসির পরীক্ষা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়গুলোতে সেশনজট নেই। জাতীয় বিশ্ববিদ্যালয়ে কিছু সেশনজট আছে। সেটা কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, শুধু আন্দোলন করলে হবে না, এসব বিষয় বিবেচনা করতে হবে।

বাংলাদেশ ক্রিকেট দলের জার্সির রঙের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, সবুজ জার্সিতে লাল রঙে বাংলাদেশ লেখা ছিল। কিন্তু এটা নিয়ে আইসিসির আপত্তি ছিল, লাল রঙে লেখা যাবে না। সাদা লিখতে হবে। আন্তর্জাতিক খেলায় এই ড্রেস কোড মানতে হয়। এতে যে এটা পাকিস্তানের জার্সি হয়ে গেছে তা নয়।

প্রধানমন্ত্রী বলেন, ২১০০ সাল পর্যন্ত আমরা ডেলটা প্লান করেছি। আমরা বিশ্বে উন্নত দেশ হিসেবে নিজেদের উন্নীত করব। এরইমধ্যে কেউ আর আমাদের দরিদ্র দেশ হিসেবে দেখে না। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল।

এর মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শেষ হলো আজ। পাঁচ কার্যদিবসের এ অধিবেশনটি শুরু হয় ২৪ এপ্রিল। অধিবেশনে তিনটি বিল পাস হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর