ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১০ ১৪২৭

  • || ০৭ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৮৬

সকালে গরম পানি পানের অভ্যাস ভালো নাকি খারাপ?

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২০  

বেশিরভাগ স্বাস্থ্য সচেতনরাই সকালে খালি পেটে গরম পানি পান করে থাকেন। তবে এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি? ওজন কমানো থেকে শুরু করে এর রয়েছে আশ্চর্যজনক সব উপকারিতা। 

আয়ুর্বেদ এবং প্রাচীন চীনা ওষুধ অনুসারে, এক গ্লাস গরম পানি দিয়ে দিনের শুরু করলে এটি সিস্টেমটিকে পরিষ্কার করে, বিপাককের গতি বাড়িয়ে দেয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এক্ষেত্রে গরম পানির তাপমাত্রা হতে হবে ১২০ থেকে ১৪০ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে। তবে চলুন জেনে নেয়া যাক এর স্বাস্থ্য উপকারিতাগুলো- 

> ওজন কমাতে সকালে খালি পেটে গরম পানি পান করতে পারেন। এটি আপনার শরীরের তাপমাত্রা বাড়িয়ে বিপাকের গতি বাড়িয়ে দেবে। এটি আপনার শরীরের ক্যালোরি বার্ণ করতে সহায়তা করবে। ফলে ওজন কমবে। 

> হজমশক্তি উন্নত করতে সকালে এক গ্লাস গরম পানি পান করার বিকল্প আর কিছু নেই। এটি আপনার অন্ত্রকে হাইড্রেট করে পাচনতন্ত্রকে সক্রিয় করে, শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে, কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমায় এবং অন্ত্রের গতি ঠিক রাখে। এতে খাদ্য হজম আরো সহজ হয়ে যায়। 

> গরম পানি পান করা সাইনাসের মাথাব্যথা কমাতে খুবই উপকারী। গরম পানি জমে থাকা শ্লেষ্মা পরিষ্কার করতে সহায়তা করে। যা সাইনাসের সমস্যা থেকে মুক্তি দেয়। সেইসঙ্গে সাইনাসের মাথাব্যথা কমাতেও সহায়তা করে গরম পানি।

> গরম পানি পান করায় ধমনী এবং শিরাগুলো দেহে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। যা দেহে সঠিক রক্ত প্রবাহে সহায়তা করে। 

> এটি পেশী ব্যথা উপশম করতে সাহায্য করে। সকালে গরম পানি পানে পেশীগুলো শিথিল থাকে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

> শরীরের বিষাক্ত পদার্থগুলো শরীর থেকে বের করে শরীরের ডিটক্সাইফাই করতে সহায়তা করে। আপনি যখন গরম পানি পান করবেন। তখন শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাবে। যার ফলে ঘাম হয় এবং ঘামের মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো নির্মূল হয়। 

> সাধারণ ঠাণ্ডা কাশি কমাতে খুবই কার্যকরী গরম পানি। এটি দ্রুত নাক থেকে শ্লেষ্মা পরিষ্কার করতে সহায়তা করে। 

> ঋতুস্রাবের ব্যথা কমাতে গরম পানি দুর্দান্ত সমাধান। এসময় সকালে গরম পানি পান করুন। এটি পেটের পেশীগুলোতে রক্ত প্রবাহ বৃদ্ধি করে। যা পেশীগুলোকে প্রশমিত এবং শিথিল করতে সহায়তা করে। 

> অকাল বার্ধক্য রোধ করে গরম পানি। খালি পেটে গরম পানি পান করলে তা শরীরের অযাচিত টক্সিন দূর করতে সহায়তা করে। টক্সিনগুলো শরীরে জমে ত্বকের কোষগুলোর স্থিতিস্থাপকতা কমিয়ে দেয়। ফলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে।  

তাই ওজন কমাতে এবং শরীরকে সতেজ ও সুস্থ রাখতে সকালে খালি পেটে এক গ্লাস গরম পানি পান করুন। এটি আপনাকে নানা স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দেবে। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর