ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৬ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১২৮

সরকারের বিরুদ্ধে বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে ভুয়া ফেসবুক পেজ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২০  

দেশে উদ্ভূত করোনভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সরকারের তরফ থেকে বিভিন্ন চটকদার উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে একটি কুচক্রী মহল ফেসবুকে অপপ্রচার চালাচ্ছে। তারা বলছে, সরকার ১৭টি আদেশ জারি করেছে। যা সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব।

উক্ত ভিত্তিহীন তথ্য সর্বপ্রথম ‘শেখ ফজলে শামস পরশ ফ্যান ক্লাব’ নামক একটি ফেক ফেসবুক পেজে প্রকাশ করা হয়। পরে সেখান থেকে সরকার বিরোধী সকল পেজে ছড়িয়ে দেয়া হয়। মুহুর্তেই এই অসত্য তথ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। সত্য-মিথ্যা যাচাই ছাড়াই পৌঁছে যায় একজনের টাইমলাইন থেকে অন্যজনের টাইমলাইনে। সৃষ্টি হয় ধুম্রজাল।

বিভিন্নজনের টাইমলাইনে থাকা ওই বিভ্রান্তিকর পোস্টে জানা যায়, ব্যাংক-এনজিওর ৬ মাসের লোনের কিস্তি স্থগিত করা হয়েছে। অথচ ঘটনা হচ্ছে, কিস্তি স্থগিত নয়, শিথিল করা হয়েছে। সঙ্গে বলা হয়েছে, গ্যাস-বিদ্যুতের বিল তিন মাস স্থগিত। এটিও অসত্য। মূল তথ্য হচ্ছে গ্যাসের বিলের ক্ষেত্রে ফেব্রুয়ারি থেকে মে, এই চার মাসের বকেয়া আগামী জুনে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আরও বলা হয়েছে, আগামী ২ মাসের বাড়ি ভাড়া মওকুফের জন্য সকল বাড়িওয়ালাদের আদেশ দেয়া হয়েছে। অথচ এটি সম্পূর্ণ ভিত্তিহীন তথ্য, এমন তথ্যের কোনো সত্যতা পাওয়া যায়নি। সত্যতা পাওয়া যায়নি ১ লক্ষ দিন-মজুরের এক মাসের খাদ্যদ্রব্য প্রদানে সেনাবাহিনী নিয়োগের খবরেও।

ভিত্তিহীন ওই পোস্টের মাধ্যমে আরও বলা হয়েছে, সকল প্রাইভেট প্রতিষ্ঠানকে তাদের কর্মচারীদের ১ মাসের ছুটি এবং বেতন দেয়ার আদেশ দিয়েছে সরকার। যা পুরোটাই অসত্য। আসল তথ্যটি হলো, সরকারি নির্দেশ মোতাবেক ২৬ মার্চ থেকে ১১ই এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি। তবে এর সঙ্গে বেতন দেয়ার কোনো আদেশ দেয়া হয়নি। মনগড়া ওই আদেশের তালিকায় এও বলা হয়েছে, দেশের মানুষের স্বার্থে নববর্ষের অনুষ্ঠান বাতিল এবং সেই টাকায় করোনা রোগীদের জন্য সরঞ্জাম ক্রয় করতে হবে। কিন্তু প্রকৃত তথ্য হচ্ছে, করোনাভাইরাস রোধে সরকার বাংলা নববর্ষের উৎসবের সকল অনুষ্ঠান বাতিল করেছে। তবে সেই টাকায় করোনা রোগীদের জন্য সরঞ্জাম ক্রয় করতে কোন আদেশ দেয়নি।
কুচক্রী মহলের নিজস্ব মতাদর্শে তৈরি ওই তালিকায় আরো বলা হয়েছে, করোনা মোকাবেলার জন্য সরকার ১০০ কোটি থেকে বরাদ্দ বাড়িয়ে পাঁচ হাজার কোটি টাকা করেছে। অথচ মূল তথ্য হলো, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুকূল ২৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তালিকাটির সর্বশেষ লাইনে বলা হয়েছে, আগামীকাল এসব আদেশ ইলেক্ট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া ও সোশ্যাল মিডয়াসহ অন্যান্য প্রচার মাধ্যমে বিজ্ঞাপন আকারে বের হবে। যা পুরোটাই মিথ্যা।

প্রসঙ্গত, ‘শেখ ফজলে শামস পরশ ফ্যান ক্লাব’ নামক ফেসবুক পেজের বিরুদ্ধে উসকানি ছড়ানোর অভিযোগে গত ৩ ডিসেম্বর একটি জিডি করা হয়। ধারণা করা হচ্ছে, বিএনপি-জামায়াত সমর্থক গোষ্ঠী সরকারকে বিব্রত করতে এহেন ন্যক্কারজনক কাজটি করেছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর