ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • শুক্রবার   ০৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১২ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯৩৬

‘সর্বোচ্চ সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে’

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১২ জুন ২০১৯  

এবার সর্বোচ্চ সংখ্যক যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে তিনি এ কথা জানান।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, দেশ এখন অর্থনৈতিকভাবে ব্যাপকভাবে এগিয়ে গেছে। কাজেই আমাদের আর্থিক সামর্থ্যও আগের তুলনায় অনেক বেশি। এ কারণে এবার আগের তুলনায় অনেক বেশিসংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানকে আমরা এমপিওভুক্ত করতে পারবো বলে আশা করছি। প্রত্যেক সংসদ সদস্যের এলাকার মধ্যে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ভালো পারফর্ম করছে, সেগুলোকে অবশ্যই তারা এমপিওভুক্তির সুযোগ পাবেন।

সরকারি দলের সংসদ সদস্য গোলাম খন্দকার প্রিন্সের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে সম্পূরক প্রশ্নে প্রিন্স সরকারের নীতিমালা পরিবর্তন করে স্থানীয় এমপির সুপারিশের আলোকে এমপিভুক্তির দাবি জানালে মন্ত্রী তা নাকচ করে দেন।

ওই প্রশ্নের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা অতীতে দেখেছি দলীয় বিবেচনাকে কীভাবে অপব্যবহার করে যোগ্যতাকে ছুড়ে ফেলে দেয়া হয়েছে। মান ও গুণের প্রতি কোনও গুরুত্ব দেয়া হয়নি। ন্যক্কারজনকভাবে সব ক্ষেত্রে দলীয়করণকে গুরুত্ব দেয়া হয়েছে। কিন্তু শেখ হাসিনার সরকার জনগণের অধিকারের বিষয়ে সচেতন। আমরা যোগ্যতাকেই মাপকাঠি হিসেবে ধরছি।

নতুন এমপিওভুক্তির প্রসঙ্গ টেনে দীপু মনি বলেন, দুর্গম অঞ্চল, ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধীদের শিক্ষা ও নারী শিক্ষাসহ কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া অন্য কোনও ক্ষেত্রে শৈথিল্য দেখানোর সুযোগ ২০১৮ সালের এমপিও নীতিমালায় নেই। আর নীতিমালার বাইরে গিয়ে কিছু করার সুযোগ মনে হয় না সরকারের মন্ত্রী হিসেবে আমার আছে। নীতিমালার মধ্যে থেকে আমরা সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারবো বলে আশা করছি।

এমপিও শর্ত পূরণে ব্যর্থ হলে পুনরায় যোগ্যতা অর্জন সাপেক্ষে এমপিওভুক্তির আশ্বাস দিয়ে শিক্ষামন্ত্রী ওইসব প্রতিষ্ঠানের দিকে স্থানীয় এমপিদের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, যারা যোগ্যতা অর্জন করতে এখনও পারেনি, আপনারা সহযোগিতা করলে তারাও যোগ্যতা অর্জন করে পরের বার নিশ্চয়ই এমপিওভুক্তি হতে পারবে। নতুন এমপিওভুক্তির জন্য অতীতের মতো আর ১০ বছর অপেক্ষা করার দরকার হবে না বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর