ব্রেকিং:
চাঁদপুরে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের টুকিটাকি অনৈতিক কাজের অভিযোগে মমিনবাগ থেকে আটক ২ শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মনোহর আলীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এখানকার খেলোয়াড়রা কাজ করে যাবে ফরিদগঞ্জ থানার ওসিসহ দুই পুলিশ অফিসার পৃরস্কৃত দেশ গড়ার প্রত্যয়ে খেলাধুলাসহ অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যেতে চাই চাঁদপুর শহরে তিন প্রতিষ্ঠানকে সতর্ক ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ জামানত রেখে ঋণ দিতে হবে: অর্থমন্ত্রী ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ দিচ্ছে টিসিবি শিগগিরই কমবে পেঁয়াজের দাম শেখ হাসিনার আন্তর্জাতিক ৩৭ পদক লাভ আরো দুটি বোয়িং বিমান কেনার ইঙ্গিত প্রধানমন্ত্রীর পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু খেলোয়াড়দের মাঝে চাঁদপুর পৌরসভার জার্সি বিতরণ নবাগত পুলিশ সুপারকে জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদের ফুলেল শুভেচ্ছা হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় কাবাডি দল জেলায় চ্যাম্পিয়ন হাজীগঞ্জে ডাকাতিয়া নদী থেকে নবজাতকের লাশ উদ্ধার চাঁদপুরে ইলিশ মাছ রক্ষায় সব বাহিনী কাজ করবে শাহরাস্তিতে ৪টি খাবার হোটেলকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ৫৮ শিক্ষার্থীর জন্যে সরকারের বার্ষিক ব্যয় ১০ লাখ টাকা

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৪৯৯

সাবধান! স্মার্টফোন থেকে হতে পারে ক্যান্সার

প্রকাশিত: ১৩ জুলাই ২০১৯  

রাত নেই, দিন নেই—স্মার্ট ফোন, ট্যাব কিংবা ল্যাপটপের সামনে বসে থাকেন অনেকেই। তাদের জন্য দুঃসংবাদ দিচ্ছে এক গবেষণা। জানা গেছে, লাইট এমিটিং ডায়োডের (এলইডি) এই নীল আলো থেকেও হতে পারে ক্যান্সার। সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্ট ম্যাগাজিনে এই গবেষণাপত্র প্রকাশ করা হয়।

গবেষণাপত্রে বলা হয়েছে, বেশি সময় এলইডির সামনে থাকার কারণে মেলাটোনিনের মতো ঘুমের সহযোগী হরমোনের মাত্রা কমে যাচ্ছে মস্তিষ্ক, রেটিনা, ডিম্বাশয় ও সিরামে। ধীরে ধীরে বেড়ে যাচ্ছে এনএফ-কাপ্পাবিটা ও টিএনএফ-আলফা নামের দু’টি রাসায়নিক। এগুলো বৃদ্ধি পেলে ডিম্বাশয়ে টিউমার জন্মানোর সম্ভবনা বেড়ে যায়। সেক্ষেত্রে স্মার্টফোনের এই নীল এলইডি আলো ডিম্বাশয়ে ক্যান্সারপ্রবণ টিউমারের জন্ম দিতে পারে।

বাঙালি বিজ্ঞানী অসমঞ্জ চট্টরাজ বিষয়টি নিয়ে গবেষণা করেছে বহুদিন। তিনি বলেন, চিন্তার সবচেয়ে বড় কারণ হল আলোর রং। কারণ, ক্ষুদ্রতম তরঙ্গদৈর্ঘ্যের এই দৃশ্যমান নীল আলোর সবচেয়ে বড় উৎস। তাই এলইডি-র নীল আলোর এই ক্ষতি মানুষের জন্য বিপজ্জনক।

গত বছরের শুরুতে ইংল্যান্ডের এক্সেটার বিশ্ববিদ্যালয় ও বার্সেলোনা ইউনিভার্সিটি অফ গ্লোবাল হেলথের করা একটি যৌথ গবেষণায়ও একই ফল আসে। সেখানে বলা হয়, নীল আলোর ক্যান্সারের জন্ম দেয়ার ক্ষমতার আছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর