ব্রেকিং:
এসএ গেমসে পঞ্চম দিনে বাংলাদেশের অর্জন পাঁচ রুপা চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান মারা গেছেন প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী চাঁদপুরে চাহিদার ৯৪ % বই বিতরণ সম্পন্ন নারী নির্যাতন প্রতিরোধে ফরিদগঞ্জে অরেঞ্জ ক্যাম্পেইন ফরিদগঞ্জে দিন দুপুরে দুর্ধর্ষ ডাকাতি কচুয়ায় পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলা সামলাচ্ছেন স্বামী-স্ত্রী চৌধুরীঘাট এলাকায় সিসি ক্যামেরা স্থাপন হাজীগঞ্জে নিম্মবিত্ত নারীরা জ্বালানীতে ব্যবহার করছে গোবরের লাকড়ি চাঁদপুরে সরকারি হাসপাতালে চিকিৎসকের বিরুদ্ধে অর্থ নেয়ার অভিযোগ ফরিদগঞ্জে গ্রাম আদালতের রিফ্রেশার্স প্রশিক্ষণ শুরু চাঁদপুরে শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকী পালিত চাঁদপুর স্টেডিয়ামে শুরু হচ্ছে জেলা প্রশাসক কাপ ফুটবল টুর্নামেন্ট ১২ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে কয়েক লাখ টাকা অনুদান বাবুরহাট বাজার ব্যবস্থাপনা কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত বাবা-মা ইচ্ছে করে মেয়েকে বাল্যবিবাহ দেন ধূমপান করায় ৩ জনকে জরিমানা আজ মতলব মুক্ত দিবস ফরিদগঞ্জের নবাগত উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি

শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১২০৯

সাড়ে চার হাজার ফুট দীর্ঘ ও ৬৭ কেজির তসবি

প্রকাশিত: ১৮ মার্চ ২০১৯  

কালো, সাদা, সবুজ ও সোনালি রঙের ১ লাখ ৬৭ হাজার ৫০০ পুঁতি। গাঁথা হয়েছে এক সুতোয়। এর মাধ্যমে তৈরি হয়েছে সাড়ে চার হাজার ফুট দীর্ঘ তসবি। ওজন হয়েছে ৬৭ কেজি। এটি তৈরি করেছেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার আবদুল্লাহ আল হায়দার নামের এক তরুণ।

হায়দার বলেন, ধর্মীয় মূল্যবোধে তৈরির পাশাপাশি বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে তসবিটি তৈরি করেছেন তিনি। তার দাবি, পুঁতি দিয়ে তৈরি এটি বিশ্বের সবচেয়ে দীর্ঘ এবং ওজনে ভারী তসবি। এর স্বীকৃতির জন্য তিনি ১২ মার্চ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করেছেন।

 

 

আবদুল্লাহ আল হায়দার (ফাইল ছবি)

হায়দার নবীনগরের জালশুকা গ্রামের শরীফ আবদুল্লাহ হারুন ও খোশ নাহার বেগমের ছেলে। তিনি রাজধানীর উত্তরার দারুল এহসান কলেজ থেকে হিসাববিদ্যায় স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পাস করেছেন।

মুসলিমরা দোয়াদরুদ পাঠের জন্য তসবি ব্যবহার করে থাকেন। এর মাধ্যমে কতবার দোয়াদরুদ পাঠ করা হলো তার হিসাব রাখা যায়।

পরিবার ও স্থানীয় বাসিন্দা সূত্রে জানা যায়, পুঁতি দিয়ে তসবি তৈরির কাজে সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন হায়দারের বন্ধু আরিফুল ইসলাম। মা খোশ নাহার বেগম ও বড় ভাই আল মামুন পুঁতি গণনার কাজে সহযোগিতা করেছেন। বোন লাইলি বেগম এবং আবদুল্লাহ আল হাসান ও আবদুল্লাহ আল মনসুর নামের ফ্রান্সপ্রবাসী দুই বড় ভাই এতে অর্থ দিয়ে সহযোগিতা করেছেন। এটি তৈরি করতে দেড় লাখ টাকা ব্যয় হয়েছে। প্রায় দুই মাস সময় লেগেছে।

তসবিটির দৈর্ঘ্য সাড়ে ৪ হাজার ফুট। গুছিয়ে রাখা হয়েছে বিছানার ওপর। সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার জালশুকা গ্রামে।  ছবি: প্রথম আলো

হায়দার বলেন, ‘পড়াশোনা শেষ করে বাড়িতে অলস সময় কাটাচ্ছিলাম। ব্যতিক্রম কিছু করার মাধ্যমে ধর্মীয় মূল্যবোধ জাগিয়ে তোলার জন্য বিশেষ কিছুর পরিকল্পনা করি। এরপর তসবি তৈরি করে বিশ্ব রেকর্ড গড়ার চিন্তা মাথায় আসে। মায়েরও অনুমতি পেয়ে যাই। এরপর থেকে কাজ শুরু করি।’

হায়দার জানান, গত ২ জানুয়ারি থেকে তিনি তসবিটি তৈরি শুরু করেন। প্রতিদিন গড়ে ৮ থেকে ১০ ঘণ্টা সময় ধরে পুঁতি গাঁথতেন। এক হাজার পুঁতি গাঁথতে এক ঘণ্টা লাগত। এতে কালো, সাদা, সবুজ ও সোনালি রঙের পুঁতি ব্যবহার করেন হায়দার। পাকিস্তানে ৬০ কেজি ওজনের একটি তসবি রয়েছে বলে তিনি ইন্টারনেট ঘেঁটে জেনেছেন। সেই হিসাবে তাঁর তৈরি তসবিটি দৈর্ঘ্যে ও ওজনে বিশ্বের সর্ববৃহৎ।

আবদুল্লাহ আল হায়দারের আশা, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেলে তসবিটি তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে উপহার দিতে চান। তুরস্কের ইস্তাম্বুল শহরে তাশামালিজার সবুজ পাহাড়ের চূড়ায় এশিয়া-ইউরোপের সবচেয়ে বড় মসজিদ ‘তাশামালিজা’ নির্মাণ করার কারণে তিনি তসবিটি এরদোয়ানকে উপহার দিতে চান।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, বাড়ির কক্ষের মেঝেতে কাপড়ের ওপর বিশাল আকৃতির তসবিটি রাখা। এটি দেখতে অনেক উৎসুক মানুষ বাড়িটিতে ভিড় করছে। তারা ঘুরে ঘুরে তসবিটি দেখছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর