ব্রেকিং:
মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত সহদেবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত গ্রাম আদালত বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ পূজা উদযাপন পরিষদ চাঁদপুর শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত স্কুল কর্তৃপক্ষের অবহেলার কারণে এসএসসি পরীক্ষা দিতে পারছে না সজিব ৩২ লক্ষ টাকার অর্থদণ্ডপ্রাপ্ত আসামী আটক মতলবের গর্ব দিলশাদ জাহান ইথেন চাঁদপুরের কৃতী সন্তান মোঃ কাউছ মিয়ার বিরল রেকর্ড ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রীম ট্রেন দুর্ঘটনায় নিহত দম্পতির সন্তানদের পাশে মেজর রফিক চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণের পর ভবন ধস: নিহত ৭, আহত ২৫ বেসরকারি চাকরি প্রত্যাশীদেরও ডোপ টেস্ট পেঁয়াজ পৌঁছবে দু’এক দিনের মধ্যে: প্রধানমন্ত্রী চাঁদপুরে ভাইভায় অনুপস্থিত ৬৩ জন মালিগাঁও ওয়ার্ড আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হাজীগঞ্জ পৌরসভার গুরুত্বপূর্ণ ওয়ার্ডে আ’লীগের প্রচারনা তুঙ্গে পাইকপাড়ায় বসতঘর পুড়ে ছাই এইচআইভিসহ সকল রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই এ বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে শিক্ষার্থীরা বিএনপির বড় বড় উইকেট পড়ে যাচ্ছে: কাদের

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৫৮

সৌদিতে যা দেখার আছে

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

এত দিন প্রবাসী শ্রমিক, ব্যবসায়ী এবং হজযাত্রীদেরই কেবল সৌদি আরবের ভিসা দেওয়া হতো। কিন্তু আজ শনিবার থেকে সৌদি আরবে যাওয়ার জন্য অনলাইনে ট্যুরিস্ট ভিসার আবেদন করতে পারবেন ৪৯টি দেশের নাগরিকেরা। রাজতান্ত্রিক দেশটি গতকাল শুক্রবার বিশ্বের ৪৯টি দেশের জন্য ভিসার নতুন নিয়ম চালু করছে।

সৌদি আরবে নতুন ভিসার ব্যবস্থা চালুর পর দেশটির যেখানে যেখানে দর্শনার্থীরা যেতে পারবেন, এরই এক ছোট তালিকা নিচে দেওয়া হলো।

আল ওয়াহবাহ আগ্নেয়গিরির জ্বালামুখ

মরুভূমির মধ্যে, তাইফ শহর থেকে প্রায় আড়াই শ কিলোমিটার দূরে পড়বে আল ওয়াহবাহ আগ্নেয়গিরির জ্বালামুখ। বিশালাকৃতির মৃত জ্বালামুখটি প্রায় ৮২০ ফুট গভীর। এটি সাম্প্রতিক বছরগুলোতে পরিব্রাজকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জ্বালামুখটির নিচে নামতে এবং উঠতে দক্ষ পরিব্রাজকদের দুই থেকে তিন ঘণ্টা সময় লাগে। যাঁদের জ্বালামুখটিতে নামার শখ নেই, তাঁরাও সদলবলে সেখানে গিয়ে ঘুরে আসতে পারেন।

প্রাচীন নগরী মাদাইন সালেহ

২০০৮ সালে ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজ  সাইটে মাদাইন সালেহর নাম ওঠে। প্রাচীন এই শহরে অনেকগুলো সমাধিক্ষেত্র রয়েছে। রয়েছে ছোট ছোট বেদি ও পোড়ামাটির ঘর।

ঐতিহাসিক জেদ্দা ও মক্কা গেট

ইউনেসকো ঘোষিত সৌদি আরবের আরেকটি বিশ্বঐতিহ্যের স্থান হলো গেট অব মক্কা, ঐতিহাসিক জেদ্দায় যার অবস্থান। সপ্তম শতকে জেদ্দা হয়ে
ওঠে ভারত মহাসাগরের বাণিজ্য রুটের প্রধান বন্দর। একই সঙ্গে মক্কায় যাওয়ার উদ্দেশে সাগরপথে আসা হজযাত্রীদের প্রবেশপথ হিসেবেও প্রতিষ্ঠিত হয় এটি।

রিয়াদের মাসমাক দুর্গ

সৌদি আরবের রাজধানী রিয়াদে ১৮৬৫ সালে মাসমাক দুর্গ প্রথম প্রতিষ্ঠা করা হয়। কিন্তু ৩৭ বছর পরের এক ঘটনার কারণে এটি সুপরিচিত হয়ে ওঠে। ১৯০২ সালে রাজপরিবারে নির্বাসিত সদস্য আবদুলআজিজ বিন আবদুল রাহমান বিন ফয়সাল আল সৌদ তাঁর পিতৃপুরুষের আদি শহর রিয়াদে ফেরেন এবং এই দুর্গ দখল করেন। এই দুর্গে ঘাঁটি গেড়ে এই অঞ্চলের অন্যান্য রাজ্য জয়ে বের হন তিনি। বর্তমানে যে রাজ্যগুলো সৌদি আরবের, তা আবদুলআজিজ বিন আবদুল রাহমান বিন ফয়সাল আল সৌদেরই জয় করা।

কিং ফাহাদ ঝরনা

বিশ্বের সবচেয়ে উঁচু ঝরনা হলো জেদ্দার কিং ফাহাদের ঝরনা। রক্ষণশীলেরা বলে থাকেন, প্রয়াত রাজা ফাহাদ শহরটিতে এই ঝরনা উপহার দেন। রাতে এই ঝরনায় পাঁচ শর বেশি বাতি দিয়ে আলোকসজ্জা করানো হয়। এখন চাইলেই ভ্রমণপিয়াসী দর্শনার্থীরা এখান থেকে ঘুরে আসতে পারেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর