ব্রেকিং:
হাজীগঞ্জের বড়কূলে আ’লীগের ত্রি- বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত চাঁদপুরের ডাকাতিয়া নদী দখল করে নানা রকম অবৈধ ব্যবসা মতলবে মাসিক আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত চাঁদপুরে পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে রাখতে যৌথ অভিযান হারতে বসা আর্জেন্টিনাকে বাঁচালেন মেসি রাজনৈতিক স্ট্যান্টবাজি করতেই চিঠি দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী বাবাকে শেষ গোসলে রেখে পরীক্ষায় বসল জ্যোতি মতলব উত্তরে পুকুরের প্রকৃত মালিককে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ধনাগোদা নদীতে ফেলে মাদ্রাসা ছাত্রকে হত্যার চেষ্টা চাঁদপুরে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার প্রথমদিন অনুপস্থিত ১৮৮৭ কচুয়ায় আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ফরিদগঞ্জে মাদ্রাসা ছাত্রীর রহস্যজনক মৃত্যু পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চাঁদপুরে এবার বীজ বরাদ্দ ৯৪৫ মে.টন ১শ` ৪০ কোটি টাকার উন্নয়নের জোয়ারে ভাসছে শাহরাস্তি মতলব পিইসি ও সমমান পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ১৫১ চাঁদপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অত্যন্ত জাঁকজমকভাবে পালন হবে বেহেশতী নারীর ৪ গুণ গ্রান্ড দুবাই এয়ারশো-এ প্রধানমন্ত্রীর যোগদান মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত

মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭১৯

‘১০ বছরে বিদেশে সাড়ে আট লাখ নারীর কর্মসংস্থান হয়েছে’

প্রকাশিত: ৯ জুলাই ২০১৯  

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, সরকারের বিগত দুই  মেয়াদে ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৫৯ লাখ ৩৩ হাজার ৯৫ কর্মীর কর্মসংস্থান হয়েছে। এরমধ্যে ৮ লাখ ৫৪ হাজার ৮০৯ জন নারী কর্মীর প্রবাসে কর্মসংস্থান হয়েছে। 
সোমবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে মহিলা এমপি বেগম হাবিবা রহমান খানের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান। 

প্রতিমন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ওমানে সর্বোচ্চ সংখ্যক ১১ লাখ ৮ হাজার ৪৮৬ জন, দ্বিতীয় সর্বোচ্চ সৌদি আরবে ১০ লাখ ৯২ হাজার ৪৭৩ জন এবং তার পরে সংযুক্ত আরব আমিরাতে ১০ লাখ ৩৬ হাজার ৯০ জন কর্মী গেছেন।


 
বেগম আদিবা আনজুম মিতার অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত ৮ লাখ ৫৪ হাজার ৮০৯ জন নারী কর্মী পাঠানো হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ সৌদি আরবে ৩ লাখ ১৭ হাজার ২৪৪ জন। এর পরেই দ্বিতীয় সর্বোচ্চ নারী কর্মী পাঠানো হয়েছে জর্ডানে ১ লাখ ৪৫ হাজার ৭১৩ জন নারী কর্মী, সংযুক্ত আরব আমিরাতে ১ লাখ ২৫ হাজার ৪১৮ জন, লেবাননে ১ লাখ ৫ হাজার ৮৬০ জন নারী কর্মী পাঠান হয়েছে।

দেশে রিক্রুটিং এজেন্সি ১ হাজার ২৪৮টি 
সরকারি দলের এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, বিপুল পরিমাণ বিদেশগামী কর্মীর অভিবাসন প্রক্রিয়া সম্পাদন করা সরকারের একার পক্ষে সম্ভব না। বর্তমানে বৈধ রিক্রুটিং এজেন্সির সংখ্যা ১ হাজার ২৪৮টি।

কর্মীরা যাতে প্রতারণার শিকার না হয় মনিটরিং হচ্ছে 
বিএনপির এমপি হারুনুর রশীদের (চাপাইনবাবগঞ্জ-৩) সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, কোনো বিদেশগামী কর্মী যাতে প্রতারণা বা হয়রানির শিকার না হয় সেজন্য ট্রাভেল এজেন্সিগুলোকে মনিটরিং করা হচ্ছে। যদি কেউ কোনো গরীব মানুষকে বিদেশে নিয়ে যাওয়ার নামে প্রতারণা করে তবে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করছি। 

তিনি বলেন, প্রতিটি উপজেলা থেকে প্রতি বছরে এক হাজার কর্মীকে বিদেশে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।লাশ আনতে এক লাখ টাকা দেয়ার ব্যবস্থা নেয়া হচ্ছে জানিয়ে অপর এক সম্পূরক প্রশ্নের জাবাবে ইমরান আহমদ বলেন, বিদেশ কেউ মারা গেলে বাংলাদেশ বিমানের ফ্লাইটে ফ্রি ডেডবডি আনা হয়, লাশ আসার পরে বিমান বন্দরে তার পরিবারের হাতে ২৫ হাজার টাকা এবং পরে ৩ লাখ টাকা সরকারের পক্ষ থেকে দেয়া হয়। তবে বিদেশেই লাশ আনার জন্য আমরা সেখানেই এক লাখ টাকা দেয়ার ব্যবস্থা নেয়া হচ্ছে।

এমপি আনোয়ারুল আজীমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, প্রবাসে কর্মরত আমাদের কর্মীদের আইনগত সহায়তাসহ সর্বাত্মক সহযোগিতা দেয়ার লক্ষ্যে সরকার বিভিন্ন দেশে ৩০টি শ্রম উইং স্থাপন করা হয়েছে। বিদেশ প্রতারিত হয়ে যারা জেলে আটকে আছে তাদের মুক্তির লক্ষ্যে এ উইং এর মাধ্যমে আইনগত সহায়তা দিয়ে তাদের দেশে ফেরত আনা হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর