ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬০

১৩৯০কোটি ৫০ লাখ টাকা ভাতা দেয়া হচ্ছে প্রতিবন্ধীদের

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সরকার ২০১৯-২০২০ অর্থ বছরে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রমে মাথাপিছু মাসিক ৭৫০ টাকা করে ১৫ লাখ ৪৫ হাজার জনকে ১ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ টাকা প্রদান করা হয়েছে।
সোমবার জাতীয় সংসদে বিএনপির সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

নুরুজ্জামান আহমেদ বলেন, ২০১৯-২০ অর্থ বছরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রমে ৪টি স্তরে উপকারভোগীর সংখ্যা এক লাখ জন। এই খাতে বরাদ্দের পরিমাণ ৯৫ কোটি ৬৪ লাখ টাকা। এসব প্রতিবন্ধী ভাতা সরকারের নীতিমালা অনুযায়ী প্রদান করা হয়।

সরকারি দলের সদস্য নূর মোহাম্মদের অপর এক প্রশ্নের জবাবে নুরুজ্জামান আহমেদ আরো বলেন, বর্তমানে ৪৪টি জেলায় ৬২টি বেসরকারি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় রয়েছে। এ সব বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা সরকার বহন করছে। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয় দেশের সব উপজেলায় একটি করে বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করার পক্রিয়া চলছে।

তিনি বলেন, মিরপুর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ক্যাম্পাসে ২০১১ সাল থেকে একটি সম্পূর্ণ অবৈতনিক স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু করা হয়েছে। বর্তমানে ১১টি স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু আছে । এসব স্কুলে ১৪০ জন ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর