ব্রেকিং:
চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী ড্র করেও চ্যাম্পিয়ন জুভেন্টাস! শাহ আমানতে সোয়া ১১ কেজি সোনা উদ্ধার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা পঞ্চম ধাপে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা আগামী ২৫-২৭ মে এর মধ্যে পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসানো হতে পারে সৌদি-আমিরাতের ৩০০ স্থাপনায় হুতিদের হামলার হুমকি লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি আজ শুরু ‘শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে’ একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা মন্ত্রিসভায় রদবদল, স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে ডা. মুরাদ দিনের চেয়ে রাতের চাঁদপুর আগের চাইতে অনেক নিরাপদ চাঁদপুর শহরের ফুটপাত ও রেলস্টেশন থেকে ছয়জন আটক! ২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর

সোমবার   ২০ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬   ১৫ রমজান ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৬২৭

২০৩০ সালের মধ্যে ভারতের চেয়ে ধনী হবে বাংলাদেশ

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

আগামী এক দশকে অর্থনীতির সূচকে প্রতিবেশি দেশ ভারতের চেয়ে বাংলাদেশ ধনী হয়ে উঠবে বলে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের গবেষণায় বলা হয়েছে, অর্থনীতির বিচারে আগামী দশকে এশিয়ার এবং এই মহাদেশের দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান হবে খুবই উল্লেখযোগ্য। দু’হাজার বিশ দশকে এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে সাত শতাংশ এবং পুরো দশক ধরে এই ধারা অব্যাহত থাকবে। এশিয়ার এই দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, ভিয়েতনাম, মিয়ানমার এবং ফিলিপিন।

ব্যাঙ্কের ভারত-ভিত্তিক গবেষণা শাখার প্রধান মাধুর ঝা এবং সারা বিশ্বে ব্যাংকটির প্রধান অর্থনীতিবিদ ডেভিড ম্যান এই গবেষণা পরিচালনা করেছেন।

তারা তাদের গবেষণায় বলেছেন, ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে সবচেয়ে বেশি কারণ এসব দেশের লোকসংখ্যা হবে বিশ্বের মোট জনসংখ্যার এক পঞ্চমাংশ।

এই বিশাল জনসংখ্যা ভারতের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়াবে। অন্যদিকে স্বাস্থ্য ও শিক্ষাখাতের বিনিয়োগ থেকে সুফল পেতে শুরু করবে বাংলাদেশ। যা তাদের উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করবে।

 

 

গবেষণায় বলা হয়েছে, এশিয়াতে এই পরিবর্তন ঘটতে শুরু করেছে ২০১০ সাল থেকে। তখন থেকেই স্ট্যানডার্ড চার্টার্ড ব্যাংক এশিয়ার এই দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর নজর রাখতে শুরু করে।

গবেষণায় আরো বলা হয়েছে, মাথাপিছু আয়ের হিসেবে আগামী এক দশকে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ। তারই এক হিসেব দিতে গিয়ে ব্যাংকটি বলছে, বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় যেখানে ১,৬০০ ডলার সেখানে ২০৩০ সালে এই আয় দাঁড়াবে ৫,৭০০ ডলার।

এই একই সময়ে ভারতে মাথাপিছু আয় হবে ৫,৪০০ ডলার। যদিও বর্তমানে ভারতে মাথাপিছু আয় বাংলাদেশের চেয়েও বেশি। ২০১৮ সালে ভারতে মাথাপিছু আয় ছিল ১,৯০০ ডলার। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর