ব্রেকিং:
বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ চামড়া: অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী জন্মদিনে প্রকাশ পেল ‘গীটার লিজেন্ড’ এর অপ্রকাশিত গান (ভিডিও) টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো মুক্তিযোদ্ধা আলী ইমাম চৌধুরীর ইন্তেকাল সু-খবর দিলো আবহাওয়া অধিদফতর ছেলের আবদারই করল সন্তানহারা শিক্ষিকার ব্লাউজ ছিঁড়লো পুলিশ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেলেন আতিকুল ১০ লাখ টাকা না দিলে প্রেমিকার অশ্লীল ছবি ছড়ানোর হুমকি চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ কাশ্মীরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ৬ ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ আপনি সুস্থ, তবুও ডেঙ্গুতে আক্রান্ত কি না বুঝবেন যেভাবে বাল্যবিয়ে ঠেকালেন ইউএনও

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
১৬

৩০টি গেম বানিয়ে তাক লাগিয়ে দিলো নয় বছরের শিশু

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

ছোটবেলা থেকেই ভিডিও গেমের প্রতি আগ্রহ বেসিল ওকপারা জুনিয়রের। যখন তখন অন্যের মোবাইল কেড়ে নিয়ে সে গেম খেলতো। এখন সে শুধুই গেম খেলে না, বানায়ও। মাত্র ৯ বছর বয়সেই সে তৈরি করেছে ৩০টি গেম।
নাইজেরিয়ার লাগোস শহরের সচ্ছল পরিবারে বেসিল ওকপারা জুনিয়রের বেড়ে ওঠা। গেমের প্রতি এমন আসক্তি দেখে তার মা একদিন বিরক্ত হয়ে বলেন, সারা দিনই গেম খেল তুমি। নিজে কোনো গেম তৈরি করতে পারো না? যাতে অন্য বাচ্চারা খেলতে পারে?

রাগের মাথায় কথাটা বললেও বেসিল কথাটাকে বেশ গুরুত্ব দেয়। তারপর থেকেই গেম তৈরির প্রতি আগ্রহী হয়ে ওঠে সে। তার এই আগ্রহ দেখে ল্যাপটপ কিনে দেন তার বাবা-মা। গেম তৈরির প্রাথমিক ধাপগুলো শেখাতে ৫ থেকে ১৫ বছর বয়সীদের বুট ক্যাম্পে তাকে নিয়ে যান ওকপারা। সেখানেই গেম তৈরির হাতেখড়ি হয় তার।

এরপর ফ্রি প্রোগ্রামিং ভাষা স্ক্র্যাচ ২ ব্যবহার করে সে ৩০টি গেম তৈরি করে। তবে তার তৈরি গেমগুলো এখনো প্রাথমিক অবস্থায় আছে। কম্পিউটারে স্ক্র্যাচ ২ ইন্সটলড থাকলেই কেবল গেমগুলো খেলা যাবে।

তবে তার বাবা জানিয়েছেন, চলতি মাসেই বেসিলের তৈরি করা ‘ফ্রগ অ্যাটাক’ নামের একটি গেম গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর