ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

রমজানে কড়া সতর্কতায় আইন-শৃঙ্খলা বাহিনী

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস সংক্রমণ রোধে কাজ করার পাশাপাশি রমজান মাসে যাতে দুর্বৃত্তরা আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সেজন্য কড়া সতর্কতায় রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। ইফতার কিংবা যাকাত প্রদানকে কেন্দ্র্র করে করোনা সংক্রমণ, বিশৃঙ্খলা কিংবা নাশকতা এমনকি ছিনতাই, রাহাজানি, প্রতারণা এবং জঙ্গি তৎপরতা বৃদ্ধিসহ বিভিন্ন ধরনের অপরাধের বিস্তার রোধে ব্যপক প্রস্তুতি নেয়া হয়েছে। 
সম্প্রতি পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ এক ভিডিও কনফারেন্সে পুলিশ কর্মকর্তাদের এসব বিষয়ে সতর্ক করেন। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে অনেক প্রান্তিক মানুষ কর্মহীন হয়ে পড়তে পারে। তাই অনেকে অপরাধে জড়িয়ে পড়তে পারে। চুরি, ডাকাতি, ছিনতাই বাড়তে পারে। এ ধরনের অপরাধ দমনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে। কেউ যেন ধর্মীয় উস্কানি, গুজব ও করোনা নিয়ে বিভ্রান্তি ছড়াতে না পারে, সে বিষয়ে তৎপর থাকতে হবে। 

বর্তমান পরিস্থিতিতে জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠতে পারে উল্লেখ করে তিনি বলেন, জঙ্গিরা যেন কোনোভাবেই তৎপরতা চালাতে না পারে, সে ব্যাপারে সজাগ থাকতে হবে। এছাড়া বর্তমান পরিস্থিতিতে রমজানে কঠোরভাবে বাজার নিয়ন্ত্রণ করতে হবে, যেন পণ্যের মূল্য না বাড়ে। পণ্যের কালোবাজারি রোধ এবং খাদ্যে ভেজাল দেয়া বন্ধের নির্দেশ দেন তিনি।

জানা গেছে, দুর্বৃত্ত, জঙ্গি কিংবা প্রতারক চক্র সবসময়ই যেকোনো পিরিস্থিতির সুযোগ নেয়ার চেষ্টা করে। বর্তমানে করোনাভাইরাসের কারণে একটি বিশেষ পরিস্থিতির ভেতর দিয়ে যাচ্ছে দেশ। সড়কে যান চলাচল সীমিত, দোকানপাটসহ ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছে অনেক মানুষ তাই এরকম পরিস্থিতিতে সঙ্গত কারণেই বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। 

করোনা পরিস্থিতি, রমজান মাস এবং আসন্ন ঈদকে কেন্দ্র করে এরইমধ্যে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। সেই অনুযায়ী নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্ট ইউনিটগুলোকে। বিশেষ করে রমজান মাসে পোশাক কারখানাগুলোর শ্রমিকদের বেতন-বোনাসকে কেন্দ্র করে সম্ভাব্য শ্রমিক বিক্ষোভের সুযোগ নিয়ে তৃতীয় কোন পক্ষের ইন্ধন, ত্রাণ বিতরণে অনিয়ম ও কৃত্রিম অসন্তোষ সৃষ্টি, যাকাত প্রদানকে কেন্দ্র করে বিশৃঙ্খলা রোধ, ফুটপাতে ইফতার বিক্রি, সেহরি কিংবা ইফতার পার্টি ও বাজারে লোকসমাগমকে কেন্দ্র করে ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধ ও বিশৃঙ্খলা, জাল টাকা, ঈদকে কেন্দ্র্র করে মার্কেটগুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকানাটা, ঈদ জামাতসহ অনেকগুলো বিষয় বিবেচনায় রেখে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। 

রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি, ভেজাল পণ্য, অস্বাস্থকর ইফতার সামগ্রী বিক্রি, নিরবিচ্ছিন্ন পানি, বিদ্যুৎ ও গ্যাসের দাবিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির যেন বিঘ্ন ঘটতে না পারে বিবেচনায় রাখা হয়েছে এসব বিষয়ও।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল সারোয়ার বিন কাশেম ডেইলি বাংলাদেশকে বলেন, এবার ভিন্ন পরিস্থিতির কারণে নিরাপত্তা ব্যবস্থাও ভিন্নভাবে সাজানো হয়েছে। তাই চুরি, ডাকাতি, ছিনতাই রোধে র‌্যাবের অতিরিক্ত টহল টিম রমজান মাস জুড়ে মাঠে থাকছে। জঙ্গিরা যাতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে নজরদারির মধ্যে রয়েছে সে বিষয়টিও।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর