ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

হোম কোয়ারেন্টাইন আর লকডাউনে থাকা ফিলিস্তিনিরা কি ভাবছে করোনা নিয়ে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

করোনা মহামারীতে পৃথিবীর অনেক দেশ আজ লকডাউন এবং কোয়ারেন্টাইনে। লকডাউন আর কোয়ারেন্টিন আমাদের ফিলিস্তিনিদের জন্য নতুন কিছুনা। ২০০৪ সালে আমি একটা ইন্টারন্যাশনাল কনফারেন্সে যোগ দেয়ার আমন্ত্রন পাই। কিন্তু বিমানবন্দরে ইজরায়েলি অফিসিয়ালরা আমাকে আলাদা করে তিন দিন রাখে কোয়ারেন্টিনে। কেন আমি জানিনা? এরপর লকডাউনের কারণ দেখিয়ে আমার যাত্রা বাতিল করা হয়। আমি যোগ দিতে পারিনা।

বছরের পর বছর আমরা ফিলিস্তিনিরা লকডাউনে। আমাদের শত শত ছাত্ররা বিদেশে স্কলারশিপ পেয়েও যেতে পারেনা কারণ দেশত্যাগের অনুমতি মিলেনা। ২০০৬ সালে ইজরায়েল ২০ লক্ষ ফিলিস্তিনের উপর কোয়ারেন্টিন জারি করে গাজা উপত্যকায়। তার কোথায় যেতে পারবে না, কোথাও থেকে আসতে পারবে না, এমন কি গাজাতেই ফ্রি লি মুভ করতে পারবেনা। প্রিয় বিশ্ব আজ তোমাদের ঘরে আটকে যেমন লাগছে সেদিন আমাদের তেমনি লেগেছিলো।

আজকে তোমাদের শিশুরা লকডাউনের কারণে ঘর থেকে বেরোতে পারছে না, আতংকে শৈশবের সব আনন্দ ভুলে যাচ্ছে, খেলতে পারছে না।
আমাদের ফিলিস্তিনি শিশুরা শৈশবে বুলেট বোমার আওয়াজ শুনে বড় হয়। তারা বাইরে খেলতে পারেনা, মায়েরা তাদের যেতে দেয়না, কারণ হুট করে হয়ত কোন বুলেট এসে কেড়ে নিতে পারে প্রাণ প্রিয় সন্তানের প্রাণ।

ফিলিস্তিনের শত শত মেধাবী গ্র্যারজুয়েটদের, একাডেমিকদের লাইফ, ক্যারিয়ার কেড়ে নেয়া হচ্ছে গত ১৫ বছর ধরে। গত ১৫ বছর ধরেই গাজা কখনো আংশিক, কখনো পূর্ণাঙ্গ লক ডাউনে ছিলো এবং আছে।

প্রিয় পৃথিবী, আজকে লকডাউনের কারণে তোমাদের সিভিল রাইটস প্র্যা ক্টিক্স করতে দেয়া হচ্ছেনা। আমরা ফিলিস্তিনিরা গত দেড় যুগ ধরে নাগরিক অধিকার কি সেটাই জানিনা। আমাদের নাগরিক অধিকার ছিনিয়ে নেয়া হচ্ছে৷

আজকে সারা পৃথিবীতে হাসপাতালে জায়গার অভাব, নার্সের অভাব, ডাক্তারের অভাব। শুধুমাত্র ২০১৪ সালের আক্রমনে ইজরায়েল ফিলিস্তিনের ১৭ টি হাসপাতাল, ৫৬ টি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং ৪৫ টি এম্বুলেন্স ধ্বংস করেছে। বিনা চিকিৎসায় মৃত্যু আমাদের কাছে নতুন কিছুনা। 
প্রিয় পৃথিবী ওয়েলকাম টু লকডাউন; তোমাদের জন্য যেটা আজ জরুরী অবস্থা
ফিলিস্তিনিদের জন্য সেটা বাস্তবতা, প্রতিদিনকার জীবন।

আশাকরি সারা পৃথিবী এবার ফিলিস্তিনিদের কষ্টটা বুঝবে৷ তাদের অধিকারের জন্য তাদের লড়াইয়ে সমর্থন দিবে। কারণ পৃথিবীর কোন প্রান্তে একজন মানুষের প্রতিও অমানবিক আচরণ করা হয়, বিশ্বমানবতা সেখানেই হেরে যায়।

আমরা ফিলিস্তিনিরা আল্লাহর কাছে প্রার্থনা করি যাতে সব দেশের এই করোনা ক্রাইসিস দ্রুত কেটে যায়৷ পৃথিবী যাতে আবার সুন্দর হয়ে উঠে।

লেখক- বিখ্যাত ফিলিস্তিনি স্কলার
       আবদালহাদী আলিজলা
অনুবাদে – ওয়ারিশ আজাদ নাফি

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর