ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মজমপুরে সরকারি নির্দেশ অমান্য করে রিফিউজির জমি দখল করে দোকান

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

হাইমচরে মহজমপুরে সরকারি রিফিউজি জমি দখল করে স্থায়ীভাবে ইট-বালি-সিমেন্ট দিয়ে দোকান নির্মাণ চলছে। রিফিউজিবাসীর অভিযোগের প্রেক্ষিতে গত ২ ফেব্রুয়ারি হাইমচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরকারি জমি দখল করে দোকান নির্মাণ বন্ধ করে দেয়ার পর শুক্রবার পুনরায় দোকান নির্মাণের কাজ শুরু করে স্থানীয় আওয়ামী লীগ নেতা তাজুল ইসলাম মালের নেতৃত্বে দখলবাজ জসিম উদ্দিন গাজী।

গত জানুয়ারি মাসে সরকারি রিফিউজি জমিতে দখলবাজ জসিম দোকান নির্মাণ কাজ শুরু করলে ২ ফেব্রুয়ারি রিফিউজি স্থায়ী বাসিন্দা সিরাজুল ইসলাম চাঁদপুর জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেন। চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান তাঁর কাছে লিখিত অভিযোগের প্রেক্ষিতে হাইমচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রদান করেন। হাইমচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেজবাহ উদ্দিন তাৎক্ষণিক জমি দখলবাজ জসিম উদ্দিনকে মুঠোফোনে কল করে কাজটি বন্ধ করার জন্য নির্দেশ দিলে দোকান নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। পরে ৩ ফেব্রুয়ারি রিফিউজি বাসিন্দারা ও দখলবাজ জসিম উদ্দিন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে কথা বলা বলার জন্যে গেলে তিনি উভয়পক্ষকে বিষয়টি সমাধান না হওয়ার আগ পর্যন্ত কেউ জমিতে দোকান নির্মাণের কাজ না করার জন্য নির্দেশ দেন। যার প্রেক্ষিতে দোকান নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)-এর কার্যালয় থেকে সরেজমিনে গিয়ে তদন্ত করলে দোকান নির্মাণের কাজটি দৃশ্যমান দেখতে পায়।

গত ৮ মার্চ জসিম উদ্দিন তার মামা আওয়ামী লীগের নেতা তাজুল ইসলাম মালের শরণাপন্ন হন। তখন তাজুল ইসলাম বলেন, থানা পুলিশ সব আমার হাতের মুঠোয়, ভাগিনা টেনশন করিস না, এখানেই দোকান নির্মাণ হবে। পরে ১১ মার্চ হাইমচর থানার ওসি সহ অনেকেই তাজুল ইসলাম মালের বাসায় মধ্যাহ্ন ভোজ করা শেষে হাইমচর থানার ওসি জহিরুল ইসলাম আশ্বস্ত করে বলেন, দেখি এটা কী করা যায়। ঠিক তার ৮দিন পরে গত শুক্রবার জমিতে দোকান পুনঃনির্মাণের জন্যে আবার কাজ শুরু করা হয়।

পুনঃনির্মাণের কাজ শুরু করা হলে রিফিউজি বাসিন্দা জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানকে বিষয়টি মুঠোফোন জানালে তিনি বলেন, ফোনে এগুলো সমাধান করা যাবে না। ব্যস্ত আছি, পরে এটি দেখবো বলে জানান।

এ ব্যাপারে চাঁদপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহিদ পারভেজের সাথে মুঠোফোনে কথা বললে তিনি বলেন, অনেক ব্যস্ত আছি। যদি অনিয়ম করে দোকান নির্মাণ করা হয় তাহলে পরে তা ভেঙ্গে ফেলা হবে। এ ব্যাপারে হাইমচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে জানানো হলে তিনি বলেন, আমি থানায় বলে দিতেছি কাজ বন্ধ করার জন্যে। আপনারা থানায় যান। কিন্তু কলোনীবাসীরা থানায় গিয়েও নিরূপায় হয়ে ফিরে আসে। পরে ৯৯৯ নম্বরে কল দেয়ার পর পুলিশ যাওয়ার সাথে সাথে দোকান নির্মাণে কর্মরত শ্রমিক সবাই পালিয়ে যায়। পুলিশ চলে যাওয়ার পর আবার তারা দোকান নির্মাণের কাজ চালাতে থাকে।

রিফিউজি বাসিন্দা সিরাজুল ইসলাম বলেন, পাকিস্তান সরকারের আমল থেকেই আমরা এখানে ৪০টি পরিবার বসবাস করে আসছি আমাদের ১ একর ৪০শতাংশ জমিতে। দেশ স্বাধীনের পর জাতির জনক বঙ্গবন্ধু জীবিত থাকাবস্থায় ১৯৭৫ সালে আমাদেরকে এ জমি আমাদের নামে করে সরকার থাকতে দিয়েছে। আমরা বিভিন্ন সময় এলাকায় প্রভাবশালীদের হাতে নির্যাতনের শিকার হয়েছি। তারই ধারাবাহিকতায় প্রভাবশালী মহল আমাদের কলোনীর একটি অংশ দখল করে সেখানে দোকান নির্মাণ করছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী ও আমাদের চাঁদপুর-হাইমচরের মাটি ও মানুষের নেত্রী, মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপিসহ প্রশাসনের সবার প্রতি অনুরোধ জানাচ্ছি। অবিলম্বে ভূমিদস্যুদের হাত থেকে জমি উদ্ধার করে শান্তিতে থাকার সুযোগ দিন। আমরা নিরাপত্তাহীনতায় আছি। যেখানে আমাদের কবর দেয়ার কোনো জায়গা নেই, অথচ সেখানে জমি দখল করে দোকান নির্মাণ করছে। আমরা সকলের সুদৃষ্টি কামনা করছি।

উল্লেখ্য, এই তাজুল ইসলাম মালের বিরুদ্ধে ২০১৬ ইউপি নির্বাচনে মহিলা প্রার্থীদের কাছ থেকে টাকা নিয়ে ভোট না দেয়ার ফলে আলগী বাজার মহিলাদের ঝাড়ু মিছিল হয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর