সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৪ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

ঠিক দুই দিন পরই মহাজাগতিক দৃশ্যের অপেক্ষায় বিশ্ব

দৈনিক চাঁদপুর

প্রকাশিত : ০৯:২২ এএম, ১ জুলাই ২০১৯ সোমবার

আর মাত্র দু’দিন বাদেই মহাকাশে ঘটতে চলেছে এক মহাজাগতিক ঘটনা। জ্যোর্তিবিজ্ঞানী থেকে জ্যোতিষশাস্ত্রবিদ, সবাই আপাতত তাকিয়ে সেই ঘটনার দিকেই। যাকে কেন্দ্র করে রীতিমত আলোচনা শুরু হয়ে গিয়েছে।
আগামী ২ জুলাই দেখা যাবে ২০১৯-এর প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ২০১৭ সালের গ্রেট আমেরিকান সোলার একলিপসের পর ২ জুলাই দেখতে চলেছে আরো একটি মহা সূর্যগ্রহণ। এই দিন, একই রেখা বরাবর থাকবে সূর্য, চাঁদ ও পৃথিবী।

এভাবে একই রেখায় চলে আসার ফলে, এই দিন সকালের আলোকে ঢেকে দেয় মহাজাগতিক ছায়ার অন্ধকার। এমন দিনে আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবে প্রশান্ত মহাসাগর সংলগ্ন দেশগুলো। আংশিক সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায়।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকার কোরালদ্বীপ থেকে। বাংলাদেশ সময় অনুযায়ী, রাত সাড়ে ১২টা মিনিট নাগাদ শুরু হবে সূর্যগ্রহণ। যদিও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তা দেখা যাবে স্থানীয় সময় সকাল ১০:২৪ মিনিট নাগাদ। ফলে বাংলাদেশ থেকে এই মাহজাগতিক দৃশ্য সরাসরি দেখা অসম্ভব। তবে মার্কিন মহাকাশ বিজ্ঞান কেন্দ্র ‘নাসা’ গোটা ঘটনাটিই সরাসরি সম্প্রচার করবে তাদের ওয়েবসাইট-এ।

আর্জেন্টিনা, চিলি, নিউজিল্যান্ড সহ একাধিক দেশ থেকে দেখা যাবে এই অসামান্য দৃশ্য। আর্জেন্টিনার স্যান জুয়ানে এই দৃশ্য দেখা যাবে ৩৬ সেকেন্ডের জন্য, অন্যদিকে, চিলিতে ৫৩ সেকেন্ডের জন্য দেখা যাবে এমন মহাজাগতিক দৃশ্য।