ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বাড়ি বাড়ি গিয়ে নমুনা নেন তিনি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের কবল থেকে একটি উপজেলার মানুষকে রক্ষায় মাঠে নেমে পড়েছেন স্বয়ং একজন আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও)। বাড়ি বাড়ি গিয়ে সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করছেন তিনি।

কক্সবাজারের পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও মুজিবুর রহমান এ পর্যন্ত ৬৮ জনের নমুনা সংগ্রহ করেছেন। এর বাইরে হাসপাতালে এসে নমুনা দিয়ে গেছেন ৯ জন।

প্রথম দিনের নমুনা সংগ্রহের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে মুজিবুর রহমান বলেন, ‘দুরুদুরু মন নিয়ে হ্যান্ড-গ্লাভস ও মাস্ক পরে যখন বের হলাম, তখন ছোট্ট মেয়েটার কথা মনে পড়ল। ভাবলাম, একটু কথা বলে নিই। আবার চিন্তা করলাম, না থাক। মনের মধ্যে জেদ ছিল, এই যুদ্ধে জিততে হবে। পেকুয়াকে ভালো রাখতে হবে। ওই দিন নারায়ণগঞ্জফেরত পাঁচজনসহ ছয়জনের নমুনা সংগ্রহ করি।’
এই ৭৭ জনের মধ্যে নারায়ণগঞ্জ, গাজীপুর, ঢাকা, সাতকানিয়া, পটিয়া, চট্টগ্রাম, বাঁশখালীফেরত ব্যক্তিরা রয়েছেন। ৩ এপ্রিল কক্সবাজার মেডিকেল কলেজে পিসিআর ল্যাব স্থাপনের পর ৬ এপ্রিল থেকে পেকুয়ায় নমুনা সংগ্রহ শুরু হয়। তবে এ পর্যন্ত যত পরীক্ষা করা হয়েছে, তাতে কেউ পজিটিভ হননি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, নমুনা সংগ্রহের কাজ একজন আরএমওর নয়। নিয়ম হচ্ছে, মেডিকেল টেকনোলজিস্টরা হাসপাতালে নমুনা সংগ্রহ করবেন। কিন্তু স্বপ্রণোদিত হয়ে যখন কেউ পরীক্ষা করাতে হাসপাতালে আসছেন না, তখনই মুজিবুর রহমান বাড়ি বাড়ি যাওয়ার উদ্যোগ নেন। মুজিবুর রহমান বলেন, একজন করোনা রোগী যত আগে শনাক্ত হবেন, ততই ভালো।

পেকুয়া হাসপাতালে নয়জনের নমুনা নিয়েছেন স্বাস্থ্য কমপ্লেক্সের দুই মেডিকেল টেকনোলজিস্ট আতিকুল বাহার ও জহির উদ্দিন।

তিক্ত অভিজ্ঞতাও আছে মুজিবুর রহমানের। রাজাখালী ইউনিয়নের সুন্দরীপাড়ায় নারায়ণগঞ্জফেরত এক ব্যক্তির নমুনা সংগ্রহ করতে গিয়ে বাধার মুখে পড়েন। এই চিকিৎসক বলেন, ‘যাঁর নমুনা সংগ্রহ করতে যাই, তিনি স্থানীয় এক রাজনীতিকের ছেলে। তিনি কোনোভাবেই নমুনা দেবেন না। অনেক বোঝানোর পর কাজ না হলে পরে পুলিশের সাহায্য নিয়ে নমুনা সংগ্রহ করতে হয়। তবে গালাগালও কম শুনতে হয়নি।’

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার অন্য উপজেলাগুলোতে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করা হতো না। পেকুয়ার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে গত সপ্তাহ থেকে রামু ও মহেশখালীতেও একই রকম কাজ শুরু হয়।

মুজিবুর রহমানের বাড়ি পেকুয়ার বারবাকিয়া ইউনিয়নের বারইয়াকাটা গ্রামে। ১৯৯৬ সাল থেকে টানা পেকুয়ায় চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন তিনি। ২০০১ সালে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ দেন। এখন দায়িত্ব পালন করছেন আরএমও হিসেবে। স্ত্রী রেহেনা বেগম একটি বেসরকারি ব্যাংকে চাকরি করেন। তাঁদের তিন ছেলেমেয়ে ঢাকা ও চট্টগ্রামে লেখাপড়া করে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর