ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

অপরাধ নির্মূলে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে মতবিনিময় সভা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

সম্প্রতি সারাদেশে বেড়েছে নারী ও শিশু ধর্ষণ-নির্যাতন। সারাদেশে ঘটে যাচ্ছে অনেক বিকৃত ও বীভৎস অপরাধ ঘটনা। ধর্ষণই শেষ না, হত্যাও করা হচ্ছে। এসব অপরাধ নির্মূলে প্রশাসন নড়েচড়ে বসেছে। সম্প্রতি বেড়ে যাওয়া অপরাধ নির্মূলে প্রশাসন মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে।

চাঁদপুর সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে সদর উপজেলার প্রাথমিক, মাধ্যমিক, আলিয়া ও কওমী মাদ্রাসা এবং বিভিন্ন কলেজের প্রধানদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৯ জুলাই মঙ্গলবার সকাল ১১টায়, সদর উপজেলা কমপ্লেক্স মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, মানবজীবনে শিক্ষকতা এক মহান পেশা। এ পেশায় যারা যুগ যুগ ধরে নিয়োজিত ছিলেন, তারা মানুষকে দেখিয়েছেন আলোর পথ।

সাময়িকভাবে এ পেশার কিছু দুষ্ট প্রকৃতির লোক অনৈতিক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। সেই দুষ্টদের দমন করা কিন্তু আমার আপনার সকলের দায়িত্ব। সম্প্রতি ঘটে যাওয়া অন্যায় ও অপরাধের মোকাবেলায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীরা কতটুকু নিরাপদ সে বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দিতে এবং উদ্বুদ্ধ করতে আজকের এই অবহিতকরণ মতবিনিময় সভা। প্রতিটি ওয়ার্ডে এবং ইউনিয়নে আইনশৃঙ্খলা সভা করতে হবে। স্কুলের শিক্ষার্থীদের সামাজিক সচেতনতা মেসেজগুলো শিক্ষকদের মধ্যে দায়িত্ব ভাগ করে কাউন্সিলিং করতে হবে। প্রত্যেকে প্রত্যেকের প্রতিষ্ঠানের দায়িত্ব নিতে হবে। দ্রুত সভা করে সবাইকে সচেতন করতে হবে।

জেলা প্রশাসক বলেন, এ জেলার মানুষ এতো ভালো, যার কারণে মাননীয় প্রধানমন্ত্রী এ জেলা থেকে শিক্ষামন্ত্রী বেছে নিয়েছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যখন প্রধানমন্ত্রী হন, তখন তিনি চাঁদপুর জেলাকে বেছে নিয়েছেন শিক্ষার গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করার জন্যে। যাঁকে দায়িত্ব দেয়া হয়েছে তিনি চাঁদপুরের গর্ব শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

জেলা প্রশাসক সকলের উদ্দেশ্যে বলেন, আমি জেলা প্রশাসক হিসেবে নয়, বন্ধু হিসেবে কাজ করতে চাই। আমি বড় কোনো কর্মকর্তা হতে আসিনি। আমি আপনাদের বন্ধু অথবা ভাই হয়ে পাশে থাকতে চাই। একজন গরিব মানুষের যথাযথ হক আদায় করাও আমার কাজ। আমার কাছে সে পাওনা। এ পাওনা বুঝিয়ে দেয়ার দায়িত্ব আমার-আপনার সকলের। আমরা সকলে এ শপথ নেই-আমরা যে চেয়ারে বসে আছি, সেখান থেকেই চাঁদপুর জেলায় কোনো ধরনের অনাচার হতে দেবো না। আমাদের আছে দেশপ্রেম। দেশপ্রেম নিয়ে আমরা শিক্ষক-শিক্ষার্থী সকলে এক হয়ে সমাজকে আলোকিত করবো। তিনি আক্ষেপ করে বলেন, সমাজের কিছু দুষ্ট লোক এতো জঘন্য খারাপ কাজ করছে, সহ্য করার মতো নয়। আমরা এই সমাজে শান্তি প্রতিষ্ঠায় কাজ করতে চাই। আসুন আমরা সবাই মিলে এ দেশকে সুন্দর করতে কাজ করি। আসুন, আমরা সকল প্রতিষ্ঠানকে শিশুদের জন্যে নিরাপদ হিসেবে গড়ে তুলি।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমার সভাপ্রধানে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, পুরাণবাজার কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, প্রেসক্লাব সভাপতি শহীদ পাটোয়ারী, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাজমা বেগম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আইয়ুব আলী বেপারী, গণি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্বাস উদ্দিন, রেলওয়ে দারুচ্ছুন্নাত মাদানীয়া মাদ্রাসার মোহতামিম মুফতি সিরাজুল ইসলাম, বাগাদী গণি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কামরুল ইসলাম ও বিষ্ণুদী আজিমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোদেজা বেগম লাকী।

সভায় বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানগণ এ ধরনের সভার আয়োজন করায় জেলা প্রশাসককে ধন্যবাদ জানিয়ে বলেন, এ সভা থেকে যেনো আমরা অঙ্গীকার করি, আমরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানকে ছাত্র-ছাত্রীদের জন্যে নিরাপদ ভুবন হিসেবে গড়ে তুলবো। তারা ছাত্র-ছাত্রী, অভিভাবক ও এলাকার জনপ্রতিনিধিদের নিয়ে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানকল্পে আলোচনা সভা করবেন বলে প্রতিশ্রুতি দেন। যে সকল ছাত্র-ছাত্রী দূর থেকে আসে অথবা নিরিবিলি পথে আসে ওই সমস্ত পথে একা চলাচল না করতে এবং শিক্ষার্থীরা দলবেঁধে স্কুলে আসা-যাওয়ার পরামর্শ তুলে ধরেন বক্তারা। এছাড়া প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ ও অ্যাসেম্বলীতে ছাত্র-ছাত্রীদের সামাজিক নানা অপরাধ বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখতে প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলার প্রাথমিক, মাধ্যমিক, আলিয়া ও কওমী মাদ্রাসা এবং বিভিন্ন কলেজের প্রধানগণ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর