ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

অসাধ্য সাধনের সম্ভাবনা কিউইদের

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯  

ক্রিকেট মানচিত্রে সবচেয়ে পূর্বের দেশ নিউজিল্যান্ড। ক্রিকেট বিশ্বকাপ শুরুর আগে থেকেই ক্রিকেটের সঙ্গে ভালোভাবে সম্পৃক্ত ছিল দলটি। এখনো পর্যন্ত হওয়া প্রতিটি বিশ্বকাপে খেলেছে ব্ল্যাকক্যাপসরা। কখনো আনন্দে ভরা, কখনো বিষাদময় ছিল বিশ্বকাপে তাদের পথযাত্রা। 
সর্বশেষ ২০১৫ বিশ্বকাপে ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। যদিও স্বপ্নের ট্রফিটি হাতে ওঠেনি সেবার। তবে পরের বিশ্বকাপেই আবারও ফাইনালে কিউইরা। এবার তারা আরাধ্য ট্রফি জিততে পারবে কিনা সেটা বোঝা যাবে ফাইনাল শেষে। তবে এর আগে দেখে আসা যাক কেমন ছিল দলটির আগের বিশ্বকাপ মিশনগুলো। 

নিউজিল্যান্ড ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপেই উঠে যায় সেমিফাইনালে। সেমিতে ওঠে পরের ১৯৭৯ বিশ্বকাপেও। তবে একবারও ফাইনালে উঠতে পারেনি। উন্নতি বলতে প্রথম বিশ্বকাপে ৪র্থ হলেও এ বিশ্বকাপে ৩য় হয় নিউজিল্যান্ড। 

১৯৮৩ সালের বিশ্বকাপ আয়োজিত হয় নতুন ফরম্যাটে। এ বিশ্বকাপে এসে আগের দুই বিশ্বকাপের ধারাবাহিকতা ধরে রাখতে ব্যর্থ হয় কিউইরা। ৮ দলের টুর্নামেন্টে গ্রুপ পর্বেই থামে তাদের পথযাত্রা। ৫ম হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। 

১৯৮৭ বিশ্বকাপেও একই ফলের পুনরাবৃত্তি। এবারও গ্রুপ পর্বে থেমে যাওয়া নিউজিল্যান্ড ৬ষ্ঠ স্থানে শেষ করে বিশ্বকাপ মিশন। 


 
১৯৯২ বিশ্বকাপে আবারও সেমিফাইনালে ওঠে কিউইরা। তবে সেমির বাঁধা পেরোতে পারেনা এবারও। ৩য় স্থানে থেমে যেতে হয় তাদের। 

১৯৯৬ বিশ্বকাপে পুনরায় অধঃপতন। কোয়ার্টার ফাইনালে থেমে যাওয়া নিউজিল্যান্ড হয় ৭ম। ১৯৯৯ বিশ্বকাপে চতুর্থবারের মতো সেমিফাইনালে ওঠে কিউইরা। আবারও ফাইনালে উঠতে ব্যর্থ হয় তারা। ২০০৩ বিশ্বকাপে সুপার সিক্স পর্যন্ত যেতে পারে ব্ল্যাকক্যাপসরা। ১৪ দলের টুর্নামেন্টে ৫ম হয়ে শেষ করে বিশ্বকাপ মিশন। 

২০০৭ ও ২০১১ বিশ্বকাপে নিজের স্বভাবেই যেনো সেমি পর্যন্ত এসে থেমে যায় নিউজিল্যান্ড। ১০ বিশ্বকাপের ৬ বারই সেমি পর্যন্ত এসে নিজেদের সেমিফাইনালের দলের মিথ বানিয়ে ফেলে কিউইরা। 

তবে ৭ম বারের প্রচেষ্টায় সফল হয় তারা। ২০১৫ সালের বিশ্বকাপে অবশেষে ফাইনালে উঠতে সক্ষম হয় নিউজিল্যান্ড। অবশ্য অস্ট্রেলিয়ার কাছে হেরে সেবার অল্পের জন্য হাত ফসকে বেড়িয়ে যায় বিশ্বকাপের ট্রফি। 

২০১৯ বিশ্বকাপে শুরু থেকেই দারুণ খেলতে থাকে নিউজিল্যান্ড। সেমির দল তকমা পাওয়া কিউইরা সেমির বাঁধা টপকায় ভারতকে হারিয়ে। সামনে এখন ইংল্যান্ড। যাদের হারাতে পারলে প্রথমবারের মতো স্বাদ পাবে বিশ্বকাপ জয়ের। এ পর্যন্ত বিশ্বকাপে ৯৮ ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। জয় পেয়েছে ৬০ ম্যাচে, পরাজয় ৩৬ টি। 

নিউজিল্যান্ড এবার জয়োৎসব করতে পারবে কিনা তার উত্তর পাওয়া যাবে ১৪ জুলাই ম্যাচ শেষে। ক্রিকেট রোমাঞ্চের অপেক্ষায় এখন ক্রিকেট ভক্তরা। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর