ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

আসছে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের ‘আস্থা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি’

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের আবেদনের পরিপ্রেক্ষিতে ‘আস্থা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি’ নামে একটি জীবন বীমা কোম্পানির অনুমোদন দিয়েছে সরকার।
২০১৫ সালের ২৫ আগস্ট সশস্ত্র বাহিনী ও অন্যান্য আধা-সামরিক বাহিনীর আহত ও নিহত সদস্যদের এবং তাদের পরিবারের কল্যাণ, পুনর্বাসন ও উন্নয়নের লক্ষ্যে এ জীবন বীমা কোম্পানির জন্য আবেদন করা হয়। চলতি বছরের ৭ জুলাই এ বীমা কোম্পানি গঠনের জন্য নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জানা গেছে, সশস্ত্র বাহিনীর পাশাপাশি বিজিবি, কোস্টগার্ড, পুলিশ, আনসার ও র‌্যাব সদস্যরা বীমা কোম্পানিটি থেকে বীমা সহায়তা পাবেন। 

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুক ডেইলি বাংলাদেশকে বলেন, জীবন বীমা কোম্পানিগুলো যে সেবা দিচ্ছে আমরা তার পাশাপাশি আরো একটু বাড়তি সেবা দেব। যেমন- যুদ্ধক্ষেত্রে আমরা বীমার সুবিধা দেব।

নীতিগত অনুমোদনের সারসংক্ষেপে বলা হয়, দায়িত্ব পালনকালে বিভিন্ন সময়ে সামরিক সদস্যরা গুরুতর আহত, এমনকি মৃত্যবরণও করে থাকেন। এদের অনেকেই পেনশন পাওয়ার যোগ্যতা অর্জনের পূর্বেই মৃত্যুবরণ করেন অথবা আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন। অনেকে গুরুতর রোগে আক্রান্ত হয়ে কিংবা অনাভিযানিক দুর্ঘটনায় (সড়ক দুর্ঘটনা, অগ্নিকাণ্ডে আক্রান্ত, বিদ্যুৎস্পৃষ্ট হওয়া প্রভৃতি) মৃত্যুবরণ করেন। তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ প্রদান করা হচ্ছে না।

এতে আরও বলা হয়েছে, বৈদেশিক কর্তব্যে দেশের বাইরে নিয়োজিত থাকাকালীন উপরোক্ত কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি প্রচলতি অন্যান্য লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি কর্তৃক সংঘাতপূর্ণ অঞ্চল/এলাকা হওয়ার কারণে ইতিবাচকভাবে বিবেচিত না হওয়ায় সংশ্লিষ্ট সামরিক ও পুলিশ সদস্যরা এক্ষেত্রে প্রয়োজনীয় বীমা সহায়তা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। এ সমস্যা নিরসনে বাহিনীগুলো বিভিন্ন পর্যায়ে সংশ্লিষ্ট সামরিক সদস্য এবং তাদের পরিবারের কল্যাণে নিজস্ব উদ্যোগ ও ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অনেকাংশেই অপ্রতুল।

এ অবস্থা নিরসনে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট ‘আস্থা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’ গঠনের অনুরোধ জানিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে আবেদন করে। পরে এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠান বিভাগের মতামত চাওয়া হলে অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট ইন্সুরেন্স কোম্পানি গঠনের অনুকূলে মতামত দেয়। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর