ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

আসল নয়, বিশ্বকাপজয়ীদের রেপ্লিকা ট্রফি দেয়া হয়!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

মূল ম্যাচ হলো টাই, সুপার ওভারও টাই। শেষ পর্যন্ত বাউন্ডারির ব্যবধানে বিশ্বচ্যাম্পিয়ন স্বাগতিক ইংল্যান্ড। বিশ্বকাপ কেন, ক্রিকেটের ইতিহাসেও এমন ম্যাচ আর কখনো দেখা যায়নি।

ঐতিহাসিক এবং অবিস্মরণীয় এই ম্যাচটির পর স্বাভাবিকভাবেই আনন্দ ইংলিশ শিবিরে আর হতাশায় নিমজ্জিত কিউইরা। তবে সাধারণ ক্রিকেট সমর্থকদের অনেকেই এখনো বিশ্বাস করতে পারছেন না, কি হয়ে গেল রোববার রাতে! এমন শ্বাসরুদ্ধকর একটি ম্যাচের কি আর কখনো দেখা মিলবে? কিন্তু অবিশ্বাস্য এই ম্যাচটি নিয়ে কিন্তু শুরু হয়ে গেছে নতুন বিতর্ক। প্রথম থেকে এই ম্যাচটিরও বিতর্ক পিছু ছাড়ছে না। ম্যাচের নির্ধারিত ৫০ ওভারে সমাপ্তি এলো না। ফল হলো টাই।

এরপর গড়ালো সুপার ওভারে। সেখানেও টাই। কেউ জেতেনি, কেউ হারেনি। তবুও চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এ নিয়ে এখন ক্রিকেট বিশ্বে পুরোদমে চলছে আলোচনা-সমালোচনা। তবে নিয়ম অনুযায়ী বিশ্বকাপের দাবিদার ইংল্যান্ডই।

যে ট্রফির জন্য বিশ্বের ক্রিকেট দলগুলোর তুমুল লড়াই, বিশ্বকাপের দ্বাদশ আসর জিতে সেই ট্রফিটি উঁচিয়ে ধরেছে স্বাগতিক ইংল্যান্ড। তবে অবাক করা খবর- ইংল্যান্ডের অধিনায়ক এউইন মরগান হাতে যে ট্রফিটি তুলে দেয়া হয়েছে তা আসল ট্রফি নয়। এটি একটি রেপ্লিকা!

জানা যায়, ক্রিকেট বিশ্বকাপে বর্তমান নকশার ট্রফিটি ১৯৯৯ বিশ্বকাপ থেকে দেয়া শুরু হয়। এর আগে ১৯৯৭ সালে তৈরি করা হয় বিশ্বকাপ ট্রফি। মজার ব্যাপার হল- তৈরি করার পর থেকে কোনো দলের হাতেই মূল বিশ্বকাপ ট্রফিটি তুলে দেয়া হয়নি। ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১ ও ২০১৫ বিশ্বকাপের পর ২০১৯ বিশ্বকাপেও শিরোপাজয়ী দল পেয়েছে মূল ট্রফির রেপ্লিকা!

আইসিসির এক মুখপাত্রর ভাষ্য অনুযায়ী, আইসিসি বিশ্বকাপের আসল ট্রফিটি আইসিসি হেডকোয়ার্টারে যত্নসহকারে রাখা আছে। সেই ট্রফি নির্মাণে কারিগরদের শ্রম, চেষ্টা ও মাহাত্ম্যর কথা চিন্তা করে চ্যাম্পিয়ন হওয়া দলগুলোকে দেয়া হয় রেপ্লিকা ট্রফি, আর মূল ট্রফিটি আদতে দেখানোও হয় না!

আইসিসির মুখপাত্র বলেন, আসল ট্রফিটি আইসিসি হেডকোয়ার্টারে রাখা আছে। বিশ্বকাপজয়ীদের রেপ্লিকা ট্রফিটিই দেয়া হয়।

মরগানরা হাতে তো নিতে পারলেনই না, এমনকি ফাইনালের ভেন্যু ক্রিকেট তীর্থ খ্যাত লর্ডসেও আনা হয়নি বিশ্বকাপের মূল ট্রফি। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ‘ট্রফি ট্যুর’ এর সময়েও রেপ্লিকা ট্রফিটিই ব্যবহার করা হয়। এমনকি একই সময়ে একাধিক দেশে ট্রফি প্রদর্শনের গুঞ্জনও রয়েছে, যা রেপ্লিকা ট্রফির ব্যবহার ছাড়া সম্ভবও নয়!

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর