ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ইতিহাস গড়লেন শিনজো অ্যাবে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

জাপানের ইতিহাসে দীর্ঘকালীন সময় প্রধানমন্ত্রী থেকে নতুন ইতিহাস গড়েছেন শিনজো অ্যাবে।
বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, বুধবার জাপানের প্রধানমন্ত্রী হিসেবে অ্যাবের ২ হাজার ৮৮৭ দিনের কার্যক্রম পূর্ণ হতে যাচ্ছে। 

২০০৬ সালে তিনি প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হন। নির্বাচনের আইন লঙ্ঘন ও দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে বিভিন্ন অভিযোগ করা হয় তার বিরুদ্ধে। বিভিন্ন অভিযোগ ও অবমাননার কারণে ২০০৭ সালে পদত্যাগ করেন তিনি।  

তবে ২০১২ সালের ডিসেম্বরে তিনি প্রত্যাবর্তন করেন। জাপানের প্রধানমন্ত্রী হিসেবে তিনি পুনরায় নির্বাচিত হন। দায়িত্ব পেয়ে তিনি জাপানের যুদ্ধোত্তর ও প্রশান্তবাদী সংবিধানকে সংশোধন করার লক্ষ্যে আরও শক্তিশালী সামরিক বাহিনী ও পুনর্গঠিত অর্থনীতির প্রতিশ্রুতি দেন। 

অ্যাবে দায়িত্ব ত্যাগের পর ২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত জাপান মোট ছয়জন প্রধানমন্ত্রী পায়। কোনো সরকার দীর্ঘ সময় পর্যন্ত দায়িত্বে থাকেনি। 
অ্যাবে ২০১২ সালে দায়িত্ব নেয়ার পর দেশটির সরকার ব্যবস্থায় স্থিতিশীলতা আসে। জাপানের সবচেয়ে দীর্ঘকালীন প্রধানমন্ত্রী হিসেবে টিকে থাকা একজন নেতা হিসেবে তার উল্লেখযোগ্য কৃতিত্ব। 

জাপানের দীর্ঘ সময়ের শাসনব্যবস্থায় কূটনৈতিক ক্ষেত্রেই বেশি সফল তিনি। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে অ্যাবের উষ্ণ সম্পর্কের কারণেই বাণিজ্য বিরোধের ক্ষেত্রে খারাপ পরিস্থিতি এড়াতে পেরেছে জাপান। এছাড়া রাশিয়ার সঙ্গে আঞ্চলিক সম্পর্কে সামান্য অগ্রগতি হয়েছে, তবে দক্ষিণ কোরিয়ার সঙ্গে শীতল সম্পর্ক রয়েছে দেশটির।  

লিবারেল ডেমোক্রেটিক পার্টির বর্তমান সদস্য আকিহিসা নাগাসিমা বলেন, ‘অ্যাবের মত ট্রাম্পের সঙ্গে এত ভালো সম্পর্ক অন্য কোনো বিশ্বনেতার নেই।’বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, শতাব্দী পূর্বে তারো কাতসুরার করা রেকর্ডটি ভেঙেছেন তিনি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর