ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

উন্নয়নশীল দেশগুলোর ঋণ গ্রহণের মাত্রা বেড়েছে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৯  

বিশ্বের উদীয়মান বাজার ও উন্নয়নশীল অর্থনীতিগুলোর (ইএমডিই) ঋণ গ্রহণ ব্যাপক হারে বেড়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটির দেয়া তথ্যমতে, গত পাঁচ দশকে এ ঋণের পরিমাণ ৫৫ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।
সম্প্রতি ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান বিশ্বব্যাংকের প্রতিবেদনে উপর ভিত্তি করে এসব তথ্য জানায়।


 
প্রতিবেদনে বলা হয়, ইএমডিইগুলোর ঋণের মাত্রা বৃদ্ধির একটা বড় অংশজুড়ে রয়েছে চীনের ঋণ। ১০০টি দেশ নিয়ে এক বিশ্লেষণে দেখা গেছে, সরকারি ও বেসরকারি খাতের সংস্থাগুলোর ঋণের ওপর নির্ভরশীলতা বৃদ্ধি পাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে সিংহভাগ দেশ ।

বিশ্বব্যাংকের ‘গ্লোবাল ওয়েভস অব ডেট’ শীর্ষক সমীক্ষায় দেখা গেছে, ২০১০ সালে ঋণ গঠন শুরুর পর থেকে উন্নয়নশীল দেশগুলোতে ঋণ-জিডিপি অনুপাত ৫৪ শতাংশ থেকে বেড়ে ১৬৮ শতাংশে দাঁড়িয়েছে। 
উল্লেখ্য, ১৯৭০ সালের পর থেকে ঋণ প্রবৃদ্ধির চারটি গুরুত্বপূর্ণ পর্ব নিয়ে ‘গ্লোবাল ওয়েভস অব ডেট’ সমীক্ষাটি করা হয়েছে।

ভোক্তা, ব্যবসা ও সরকারি- মোট সব ধরনের ঋণ অন্তর্ভুক্ত করা হয়েছে এই সমীক্ষায়। সেই সঙ্গে ঋণের অর্থ পরিশোধ, বিশেষ করে ব্যাংক ও আন্তর্জাতিক বিনিয়োগ তহবিলগুলোর ঋণ পরিশোধ করতে গিয়ে অর্থনীতির প্রতিটি অংশে যে পরিমাণ চাপ পড়ে তার চিত্র তুলে ধরা হয়েছে।

ক্ষতিগ্রস্ত ১০০টি দেশের ঋণ-জিডিপি অনুপাত প্রতি বছর গড়ে সাত শতাংশ পয়েন্ট করে বাড়তে দেখা গেছে, যা ১৯৮০ সালে লাতিন আমেরিকায় উদ্ভূত ঋণ সংকটের চেয়ে প্রায় তিন গুণ দ্রুত।


 
বিশ্বব্যাংকের ইকুইটেবল গ্রোথ, ফিন্যান্স অ্যান্ড ইনস্টিটিউশনস বিষয়ক ভাইস প্রেসিডেন্ট চেয়েলা পাজারবাসিগলু বলেন, বড় আকারের ঋণ বৃদ্ধি প্রায়ই উন্নয়নশীল দেশগুলোর আর্থিক সংকটের সঙ্গে সংযুক্ত। 

ঋণ ধারণক্ষমতা বৃদ্ধি ও অর্থনৈতিক সংকটগুলোর মুখে ঝুঁকির মাত্রা কমাতে এসব দেশের নীতি নির্ধারকদের অবিলম্বে পদক্ষেপ নেয়ার পরামর্শ দেন তিনি ।

প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পর দুর্বল মূল্যস্ফীতি মোকাবিলায় বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলোর ব্যাপক মাত্রায় সুদহার সর্বনিম্নে নামিয়ে নেয়ার প্রবণতা ‘আপাতভাবে’ একটি সংকটের ঝুঁকি প্রশমিত করতে পেরেছে। কিন্তু গত ৫০ বছরের রেকর্ড সুদহার ও মূল্যস্ফীতি কম থাকার ঝুঁকি তুলে ধরছে।

১৯৭০ সালের পর থেকে উন্নয়নশীল দেশগুলোয় জাতীয়ভাবে ৫২১টি দ্রুত ঋণ প্রবৃদ্ধির ঘটনা রয়েছে। যার প্রায় অর্ধেক ক্ষেত্রে আর্থিক সংকট সঙ্গী হয়েছে। আর এসব ঘটনা দেশগুলোতে উল্লেখযোগ্যভাবে মাথাপিছু আয় ও বিনিয়োগ দুর্বল করেছে।


 
ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, সর্বশেষ ঋণ তরঙ্গের আকার, গতি ও বিস্তৃতি সবাইকে উদ্বিগ্ন করে তুলেছে। ঋণ ব্যবস্থাপনা ও জবাবদিহিতার প্রয়োজনীয়তা কেন নীতি নির্ধারকদের শীর্ষ অগ্রাধিকার হিসেবে থাকা উচিত, প্রতিবেদনটি তা তুলে ধরেছে। এসব পদক্ষেপ গ্রহণ করা হলে নীতি নির্ধারকরা প্রবৃদ্ধি ও বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি যেসব ঋণ গ্রহণ হচ্ছে সেগুলো যেন জনগণের সর্বোচ্চ উন্নয়নে অবদান রাখতে পারে, তা নিশ্চিত করতে পারবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর