ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

এই সময় শাক-সবজিসহ বিভিন্ন খাবার সংরক্ষণের উপায়

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

বর্তমানে ঘর থেকে বের হওয়া যেন এক উদ্বেগের বিষয়! করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতেই ঘর থেকে বের হতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। আর এ কারণেই দৈনন্দিন বাজারে যাওয়ার অভ্যাসও পাল্টে ফেলতে হয়েছে  সবারই! 
একদিন বাজার করে পাঁচদিন যাতে ঘরে বসে খাওয়া যায় বর্তমানে সবাই সেই চিন্তায় মগ্ন! তবে কীভাবে সংরক্ষণ করবেন শাক-সবজিসহ বিভিন্ন খাবার? এই দুশ্চিন্তায় ভুগছেন গৃহিণীরা। জেনে নিন উপায়-

সবজি

ক্যাপসিকাম, টমেটো ব্রকোলিসহ ইত্যাদি সবজি যদি চার পাঁচ দিনের জন্য রাখতে হলে বাইরেই রাখতে পারেন। তবে আরো বেশি দিনের জন্য সংরক্ষণ করতে চাইলে মানতে হবে কিছু নিয়ম। সবজিগুলো পিস পিস করে কেটে বক্সে ভরে ডিপ ফ্রিজে রাখতে পারেন। 

কাঁচা মরিচ 

মরিচ ভালো রাখতে একটি কাগজে মুড়ে ফ্রিজে রেখে দিন। তবে এই ভাবেও চার দিনের বেশি টাটকা রাখা কঠিন। তবে যদি কাঁচা মরিচের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে ব্লেন্ড করে ডিপ ফ্রিজে সংরক্ষণ করলে তা থাকবে অনেকদিন।

গাজর

টুকরো করে কেটে ফুটন্ত গরম পানিতে দুই মিনিট ফুটিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন পাঁচ মিনিট। এরপর একটি বক্সে ভরে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন।

বিভিন্ন শাক

আপনার পছন্দের শাক ফুটন্ত গরম পানিতে দু’মিনিট ফুটিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন। এরপর ভালো করে পানি ছেঁকে একটি এয়ারটাইট কৌটায় ভরে ডিপ ফ্রিজে রাখুন। এভাবে অন্তত সাতদিন পর্যন্ত শাক ভালো থাকবে।

ধনে পাতা

ভালো করে ধুয়ে পানি শুকিয়ে নিতে হবে প্রথমেই। এরপর কয়েকটি পাতা খবরের কাগজে মুড়ে প্যাক করে ফ্রিজের নরমালে রাখুন।

আলু্

কখনো যেন আলু ফ্রিজে রাখবেন না। আবার অন্যান্য সবজির সঙ্গেও আলু রাখবেন না। এর জন্য আলাদা একটা ঝুড়ি রাখুন। তাতেই ভালোো থাকবে আলু।

দুধ

প্রথমত দুধ কেনার আগে মেয়াদ উত্তীর্ণের তারিখটি ভালোভাবে দেখে নিন। এরপর দুধ সংরক্ষণ করুন ডিপ ফ্রিজের নীচের ট্রেতে। এভাবে পাঁচ দিন পর্যন্ত দুধ টাটকা থাকে। 

পাউরুটি 

দুধের মতোই পাউরুটি কেনার পূর্বেও মেয়াদ দেখে নিন। যদি এক বা দুই  দিনের জন্য পাউরুটি টাটকা রাখতে চান তাহলে বাইরের তাপমাত্রায় রাখুন। তবে বেশি দিনের জন্য ভালো রাখতে চাইলে ফ্রিজের নরমালে মজুত রাখুন। এক্ষেত্রে প্যাকেট থেকে খুলে ব্রাউন পেপারে মুড়ে বা ব্রেড বক্সেই মজুত রাখুন পাউরুটি। এতে মেয়াদ না শেষ হওয়া পর্যন্ত টাটকা থাকবে পাউরুটি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর