ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

এসময় রান্নাঘর জীবাণুমুক্ত রাখতে এসব বিষয়ে সতর্ক থাকুন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

করোনাভাইরাস নাম শুনলেই ভেতরটা কেঁপে ওঠে নিশ্চয়ই! যা এখন পর্যন্ত কেড়ে নিয়েছে ৩১ হাজার ৭৩৭ জনের প্রাণ। আক্রান্ত হয়েছেন ৬ লাখেরও বেশি মানুষ। আক্রান্তদের মধ্যেই লাখো মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

খালি চোখে দেখা না যাওয়া এটি এমনই এক ক্ষুদ্র শত্রু। এর থেকে রক্ষা পেতে এখনো কোনো প্রতিষেধক তৈরি করা সম্ভব হয়নি। তাই প্রতিটি মুহূর্তে থাকতে হচ্ছে সতর্ক। বিশেষজ্ঞরা বারবার হাত ধোয়া ও সবকিছু পরিষ্কার রাখার পরামর্শ দিয়েছেন। এমনকি প্রশাসন জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরেও যেতে নিষেধাজ্ঞা জারি করেছেন। কারণ রোগটি ছোঁয়াচে।

দেখা গেছে সারাদিন বাড়িতে থাকার কারণে চাপ বাড়ছে রান্নাঘরে। নানা রকম খাবার তৈরিতেই নিজেকে ব্যস্ত রাখছেন অনেকেই। তাই এই সময় আপনার রান্নাঘরকে কীভাবে জীবাণুমুক্ত রাখবেন তা জানা জরুরি। চলুন তবে কিছু সহজ উপায় জেনে নেয়া যাক-

> রান্না করার আগে অবশ্যই হাত ভালো করে সবান দিয়ে ধুয়ে নিন। নইলে হাতে থাকা জীবাণু খাবারে মিশে যেতে পারে।

> রান্নাঘরের নোংরা বা সবজির খোসা যেখানে সেখানে ফেলবেন না। এসব আবর্জনা অবশ্যই মুখবন্ধ ডাস্টবিনেই ফেলবেন। আর প্রতিদিনের এই নোংরা আবর্জনা অবশ্যই ঘরে না রেখে বাইরে নির্দিষ্ট স্থানে ফেলুন।

> বেঁচে যাওয়া খাবার এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে রাখুন। খেয়াল রাখুন ফ্রিজের তাপমাত্রা যেন সঠিকভাবে সেট করা থাকে। তা না হলে খাবারে জীবাণু সৃষ্টি হতে পারে।

> বিশেষভাবে খেয়াল রাখুন খাবার যেন ভালোভাবে সেদ্ধ হয়। বিশেষত আমিষ খাবার ভালো সেদ্ধ না হলে সেখান থেকে নানা জীবাণু আপনার শরীরে বাসা বাঁধতে পারে।

> সবজি কাটার কাজে যে বটি বা ছুরি ব্যবহার করছেন, সেটি প্রতিদিন ভালোভাবে পরিষ্কার করুন। সবজি কেটে ছুরি না ধুয়ে রেখে দিলে সেখানে ব্যাকটেরিয়া জন্ম নেবেই।

> হাত দিয়ে খাবার পরিবেশন করবেন না। খাবার পরিবেশনের জন্য চামচ ব্যবহার করুন। নয়তো আপনার হাতের নোংরা খাবারে ঢুকে যাবে।

> খেতে বসার আগে অবশ্যই ভালো করে হাত ধুয়ে নেবেন। নইলে নিজ হাতেই জীবাণু আপনার ভেতরে প্রবেশ করবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর